বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

সারা দেশে এক রেটে ব্রডব্যান্ড ইন্টারনেট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুন, ২০২১, ১২:০১ এএম

গ্রাম থেকে শহর, সারাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগের মাসিক ফি নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এখন থেকে গ্রাহক পর্যায়ে ৫ এমবিপিএস (মেগাবাইট পার সেকেন্ড) গতির ইন্টারনেটের সর্বোচ্চ মূল্য হবে ৫০০ টাকা। বিটিআরসি জানিয়েছে, এখন থেকে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগের ক্ষেত্রে এটিসহ তিনটি ক্যাটাগরিতে নির্ধারিত সর্বোচ্চ মূল্যের বেশি কেউ নিতে পারবে না। নতুন এই সিদ্ধান্ত অনুযায়ী, ১০ এমবিপিএসের মূল্য ৭০০ থেকে ৮০০ টাকা এবং ২০ এমবিপিএসের মূল্য ১ হাজার ১০০ থেকে ১ হাজার ২০০ টাকা বেঁধে দেওয়া হয়েছে। গতকাল রোববার ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার ব্রডব্যান্ডের ট্যারিফ বা মূল্য নির্ধারণের এই কর্মসূচি ‘এক দেশ, এক রেট’কার্যক্রম উদ্বোধন করেন।

অনুষ্ঠানে জানানো হয়, এই রেটে শুধু ব্রডব্যান্ড ইন্টারনেট বিক্রি হবে। ব্রডব্যান্ড ইন্টারনেটের গ্রাহক বর্তমানে দেশে প্রায় এক কোটি। এই সংখ্যক গ্রাহক দেশের মোট ইন্টারনেট ব্যবহাকারীর ১৭ শতাংশ। কিন্তু এই গ্রাহকরা দেশের মোট ব্যান্ডউইথের ৫৮ শতাংশ ব্যবহার করে। সংবাদ সম্মেলনে ‘এক দেশ এক রেট’ কার্যক্রমের ঘোষণা দেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

অনুষ্ঠানে ইন্টারনেটের এক দেশ এক রেট বিষয়ে মাল্টিমিডিয়া উপস্থাপনা করেন বিটিআরসির সিস্টেম অ্যান্ড সার্ভিস বিভাগের মহাপরিচাক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ।

মোস্তাফা জব্বার বলেন, আমাদের স্বপ্ন বাড়ি বাড়ি ব্রডব্যান্ড ইন্টারনেট পৌঁছে দেওয়া। প্রত্যন্ত এলাকার বাড়িও বাদ যাবে না। তিনি উল্লেখ করেন, এখানে অনেক দাবি উঠেছে। আমরা প্রতিটা দাবি বিশ্লেষণ করে আগামী দিনে আরও ইতিবাচক উদ্যোগ নিয়ে আপনাদের সামনে আসবো।

আইএসপিএবির সভাপতি আমিনুল হাকিম বলেন, দেশের বড় বড় কয়েকটা আইএসপি গত বছর দুয়েক ধরে সারা দেশে এক দেশ এক রেটে ইন্টারনেট সেবা দিয়ে আসছে। এখন সবাই এই সেবা দেবে। তিনি জানান, জুলাই থেকে নতুন নিয়ম কার্যকর হবে। তিনি বিটিআরসির প্রতি আহ্বান জানান, ইন্টারনেটের মতো এনটিটিএন সার্ভিসেরও দাম বেঁধে দেওয়ার। তাহলে ব্যান্ডউইথ পরিবহন খরচ কমবে। আরও কম দামে ইন্টারনেট সেবা বিক্রি করা যাবে।

আইআইজি ফোরামের সাধারণ সম্পাদক আহমেদ জুনায়েদ প্রান্তিক পর্যায়ের ব্যবহারকারীদের ঢাকার দামে ইন্টারনেট সেবা পাওয়ায় তাদের অভিনন্দন জানান। এতে করে দেশে বিরাজমান ডিজিটাল বৈষম্য কমবে বলে মনে করেন।

বিটিআরসিতে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব আফজাল হোসেন, বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র, কমিশনার (লিগ্যাল অ্যান্ড লাইসেন্সিং) আবু সৈয়দ দিলজার হোসেন, আইএসপিএবির সভাপতি আমিনুল হাকিম, সাধারণ সম্পাদক ইমদাদুল হক, আইআইজি ফোরামের সাধারণ সম্পাদক আহমেদ জুনায়েদ প্রমুখ।#

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (11)
Mojibur Rahman ৭ জুন, ২০২১, ১১:৪৪ এএম says : 0
No comments.you can see in practical how it's application.
Total Reply(0)
Belal Ahmed ৭ জুন, ২০২১, ২:১৫ এএম says : 0
এর আগেও বাংলাদেশে এরকম অনেক কিছুরই দাম নির্ধারণ করে দেয়া হয়েছিল। কিন্তু তা বাস্তবায়নে সরকারের পক্ষ থেকে তেমন কার্যকরী পদক্ষেপ নিতে দেখিনি। গ্যাসের সিলিন্ডার ফ্যাক্ট।
Total Reply(0)
Masum Billah ৭ জুন, ২০২১, ২:১৫ এএম says : 0
প্রশংসনীয় সিদ্ধান্ত। এখন এটা সঠিকভাবে বাস্তবায়ন করতে হবে। গ্রামে-গঞ্জে, মফস্বল এলাকাতেও ব্রডব্যান্ড পৌঁছানো এবং দাম যাতে না বাড়ে সেটা নিশ্চিত করতে হবে। তবে মানুষ এ সিদ্ধান্ত থেকে উপকৃত হিতে পারবে।
Total Reply(0)
Sharif Mahmud Asif ৭ জুন, ২০২১, ২:১৬ এএম says : 0
খুবই ভালো উদ্যোগ। তবে সঠিক বাস্তবায়ন এবং মনিটরিং হবে কিনা তা নিয়ে সন্দিহান। কারন ব্রডব্যান্ড নেটওয়ার্ক গুলো পরিচালিত হচ্ছে নির্দিষ্ট কিছু এলাকা ভিত্তিক মাফিয়া দ্বারা। এলাকার মানুষ তাদের কাছে পুরোপুরি জিম্মি। তারা এলাকায় অন্য নেটওয়ার্ক সেবা প্রবেশ করতে দেয় না। একচেটিয়া বিজনেস করে। ফলশ্রুতিতে ৫ এমবিপিএসের কথা বলে দেয় ১ এমবিপিএস। নেটের দাম রাখে রেটের চেয়েও বেশী। আইন করে ফেলে রাখলেই হবে না, প্রয়োগ চাই সাথে ফিল্ড মনিটরিং...
Total Reply(0)
জান্নাতুল নাঈম মনি ৭ জুন, ২০২১, ২:১৬ এএম says : 0
এই মুহূর্তে আমার এখানে নেট যথেষ্ট স্লো। এটাই বড় সমস্যা। নেট কানেকশন প্রচুর ডিস্টার্ব করে। এইদিকটা খেয়াল রাখা আগে জরুরি
Total Reply(0)
Rafiq Sumon ৭ জুন, ২০২১, ২:১৬ এএম says : 0
সিদ্ধান্তকে সাধুবাদ জানাই, তবে সঠিক স্পিড পাওয়া নিরবিচ্ছিন্ন সংযোগ প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দেওয়া টা সবচেয়ে বড় চ্যালেঞ্জ, পাশাপাশি মুঠোফোন অপারেটরগুলো যদি একটা নিয়মের ভিতরে নিয়ে আসা যেত তাহলে তার ফলপ্রসূ সুফল প্রত্যন্ত গ্রামীণ জনগোষ্ঠী পেয়ে যেত।
Total Reply(0)
Shaiful Islam-Al Faisal ৭ জুন, ২০২১, ২:১৭ এএম says : 0
ভাল উদ্যোগ, খুব ভোগান্তি হয় প্রান্তিক গ্রাহকদের,এগুলা নিরসনে এই উদ্যোগ প্রশংসনীয়।
Total Reply(0)
Zafar Imam ৭ জুন, ২০২১, ২:১৭ এএম says : 0
দাম নির্ধারণ নিসন্দেহে প্রশংসনীয় উদ্যোগ,, পাশাপাশি মানুষ নিরবিচ্ছিন্ন গতিসম্পন্ন ইন্টারনেট সুবিধা পাচ্ছে কিনা সেটাও সংশ্লিষ্টদের বাধ্য করতে হবে।
Total Reply(0)
আল মাহমুদ ৭ জুন, ২০২১, ২:১৭ এএম says : 0
প্রান্তিক পর্যায়ের ব্যাবসায়ীদের স্বার্থ রক্ষা করে জনগনের কাছে ন্যায্য মূল্যে পৌঁছানো টা চ্যালেঞ্জিং হবে। তবে যদি কর্তৃপক্ষ সফলতা দেখাতে পারব তবে তা হবে ইতিহাস।
Total Reply(0)
আফসারুল আমিন আসিফ ৬ জুলাই, ২০২১, ৮:৩২ পিএম says : 0
এক দেশ এক রেট অফার কথায় চালু হইসে আমাদের এখানে ১০০০ টাকায় ৪ এমবিপি এস নেট লাইন এর মালিক স্থানিয় বলে সাহস করে পদহ্মেপ নিতে পারতেসি না দয়া করে সাহায্য করুন
Total Reply(0)
Syed mozammel hossain ১৭ অক্টোবর, ২০২১, ১১:৩৬ এএম says : 0
দাম নির্ধারণ নিসন্দেহে প্রশংসনীয় উদ্যোগ,, পাশাপাশি মানুষ নিরবিচ্ছিন্ন গতিসম্পন্ন ইন্টারনেট সুবিধা পাচ্ছে কিনা সেটাও সংশ্লিষ্টদের বাধ্য করতে হবে। এবং খুব দ্রুত ব্যবস্থা নিলে ভাল হয়।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন