ঢাকা শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮, ১৩ যিলহজ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগান সেনারা ধারণা থেকেও বেশি ক্ষতিগ্রস্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০২১, ৪:৫৩ পিএম

সহিংসতা আরও বেড়ে যাওয়ার কারণে গত ২৪ ঘন্টার মধ্যে দেড় শতাধিক আফগান সেনা নিহত বা আহত হয়েছেন।


বিদেশি সেনা প্রত্যাহারের মধ্যেই আফগানিস্তানে তালেবান গোষ্ঠীর আক্রমণ বৃদ্ধি পেয়েছে। গত ২৪ ঘন্টায় সেখানে কমপক্ষে ১৫০ জন আফগান সেনা নিহত বা আহত হয়েছেন। সোমবার সিনিয়র সরকারী কর্মকর্তারা এই তথ্য জানিয়েছেন।

নাম প্রকাশ না করার শর্তে আফগান কর্মকর্তারা বলেছেন, দেশের ৩৪টি প্রদেশের ২৬টিতে এখন লড়াই চলছে। একজন জানিয়েছেন, ‘হতাহতের সংখ্যা ধারণা থেকেও অনেক বেশি।’ সরকার বলেছে যে, ১১ সেপ্টেম্বরের মধ্যে আমেরিকা তার বাকি সমস্ত সেনা প্রত্যাহারের অপারেশন চালিয়ে যাওয়ার সাথে সাথে অঞ্চলটিকে কেন্দ্র করে সংঘাত বেড়েছে। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, সোমবার তালেবানরা পশ্চিম ঘোড় প্রদেশের শাহরাক জেলা দখল করে এবং প্রচণ্ড সংঘর্ষের পরে আফগান সেনাদের আশেপাশের গ্রামে ফিরে যেতে বাধ্য করে।

কর্মকর্তারা জানিয়েছেন, রোববার বালখ প্রদেশের খাস বালখ জেলায় পুলিশ সদর দফতরে লক্ষ্য করে একটি শক্তিশালী গাড়ি বোমা হামলায় কমপক্ষে ৪ জন নিহত ও বেসামরিক নাগরিকসহ ৫০ জন আহত হয়েছেন। একই দিন, তালেবান যোদ্ধারা উত্তর ফরিয়াব প্রদেশের কায়সার জেলায় হামলা চালিয়ে কয়েক ডজন আফগান নিরাপত্তা বাহিনীকে নিহত ও আহত করেছে বলে একজন পুলিশ কর্মকর্তা জানিয়েছেন। আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, রাজধানী কাবুল থেকে এক ঘণ্টারও কম পথ দূরে থাকা ওয়ার্ডাখ প্রদেশের নেড়খের একটি কৌশলগত জেলা দখল করতে সরকারি সেনারা একটি অভিযান শুরু করেছে। একজন প্রবীণ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, ‘গত ২৪ ঘন্টার মধ্যে দুর্ভাগ্যক্রমে বাহিনীর মধ্যে ১৫৭ জন হতাহত হয়েছে।

তালেবানকে ক্ষমতাচ্যুত করার ২০ বছর পর মার্কিন যুক্তরাষ্ট্র তার সেনা প্রত্যাহার শুরু করায় আফগান সরকার ও তালেবানদের মধ্যে রাজনৈতিক আলোচনা অনেকাংশেই থমকে গেছে। উভয় পক্ষই একে অপরের বিরুদ্ধে বেসামরিক নাগরিকদের উপরে আক্রমণ চালানো এবং সহিংসতা থামাতে ব্যর্থ হওয়ার অভিযোগ তুলেছে। সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Dadhack ৮ জুন, ২০২১, ৯:৩৮ পিএম says : 0
Wonderful news, may Allah defeat the Taghut, Murtard of Afghanistan Governmnet and appoint again Taliban so that they will rule their country by Qur'an.
Total Reply(0)
সোলায়মান ৯ জুন, ২০২১, ১:২৯ পিএম says : 0
তালেবান সংসদীয় গনতান্ত্রিক একটি দল।এই দলটিকে এমেরিকার নিজস্ব সার্থে আফগানিস্তান থেকে ক্ষমতাচ্যুত ও লক্ষ লক্ষ হত্যাযজ্ঞ চালিয়েছে।যেহেতু এমেরিকানরা পরাজয় মেনে নিয়্বছে।এখন পুনরায় তালিবান সরকার গঠন হবে। শুভকামনা তাদের জন্য।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন