বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জঙ্গি তৈরির কারখানা নয় মাদরাসা ইসলামী শরিয়াহ ভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষামন্ত্রী

প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

রাজশাহী ব্যুরো : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, সুশিক্ষায় শিক্ষিত নতুন প্রজন্মের শিক্ষার্থীরা আগামী দিনগুলোতে বহির্বিশ্বে বাংলাদেশের মুখ আরও উজ্জ্বল করবে। অনেকের ধারণা, কেবল মাদ্রাসা শিক্ষার্থীরাই জঙ্গি হয়। তাই তারা দেশের মাদ্রাসাগুলোর নামে অপপ্রচার চালান। তারা বলেন, মাদ্রাসা জঙ্গি তৈরির কারখানা। কিন্তু না, এখন মাদ্রাসা জঙ্গি তৈরির কারখানা নয়। মাদ্রাসা ইসলামী শরিয়াহভিত্তিক আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান। মাদ্রাসা জঙ্গি গড়ার কারখানা এ কথাটি ভুল। সাম্প্রতিক সময়ে দেশে যেসব জঙ্গি হামলা হয়েছে, তার প্রায় সবগুলোর সঙ্গে নামী-দামি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জড়িত। এর সঙ্গে মাদ্রাসার শিক্ষার্থীরা জড়িত নয়। দু’একজন মাদ্রাসাপড়ুয়া শিক্ষার্থী জঙ্গি হতে পারে। তাই বলে ‘মাদ্রাসা জঙ্গি তৈরির কারখানা’- এ কথা বলা যাবে না। মাদ্রাসার নামে অপপ্রচার চালানো যাবে না।
একটি চক্র ইসলামকে ব্যবহার করে জঙ্গি কার্যক্রম চালাচ্ছে। তারা মনে করে গুলি করে বোমা মেরে মানুষ হত্যা করে ইসলাম কায়েম করে বেহেস্তে যাওয়া যায়। গুলি করে বোমা মেরে মানুষ হত্যা ইসলামের শিক্ষা নয়। গুলি করে বোমা মেরে মানুষ হত্যা ইসলাম না। শিক্ষক ও অভিভাবকদের খেয়াল রাখতে হবে তাদের সন্তান ও শিক্ষার্থীর ওপরে। তারা কি করে বা কাদের সঙ্গে মেলা মেশা করে তার দিকে খেয়াল রাখতে হবে। বিএনপি-জামায়াত সরকার জঙ্গি করেছে। বাংলাদেশ এখন উন্নত রাষ্ট্রের দিকে এগিয়ে যাচ্ছে তা স্বাধীনতা বিরোধীরা মেনে নিতে পারছেন না। তারা দেশে জঙ্গি হত্যাকা- চালিয়ে দেশের ভাবমর্যাদা নষ্ট করতে চাচ্ছে।
তিনি গতকাল দুপুরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের কাইছার রহমান চৌধুরী অডিটোরিয়ামে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড রাজশাহী আয়োজিত শিক্ষার উন্নত পরিবেশ, জঙ্গীবাদমুক্ত শিক্ষাঙ্গন শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী সদর আসনের সাংসদ ফজলে হোসেন বাদশা, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক শামসুল হুদা, রাজশাহী বিভাগীয় ভারপ্রাপ্ত কমিশনার মুনির হোসেন, রাজশাহী জেলা প্রশাসক কাজী আশরাফ উদ্দীন প্রমুখ। মতবিনিময় সভায় রাজশাহীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানগণসহ শিক্ষক ও অন্যান্য প্রতিনিধি উপস্থিত ছিলেন।
শিক্ষামন্ত্রী বলেন, আধুনিক শিক্ষা, জ্ঞান ও বিজ্ঞানের মধ্য দিয়ে নতুন প্রজন্ম গড়ে উঠছে। জনগণের প্রতি দায়বদ্ধতা ও দেশপ্রেম শিক্ষার মধ্য দিয়ে তাদের ভালো মানুষ হিসেবে গড়ে তোলা হচ্ছে। তারাই আমাদের নতুন করে স্বপ্ন দেখাচ্ছে। প্রতিটি শিক্ষককে তার বিদ্যালয়ের শিক্ষার্থীকে চিনতে হবে। আপনারা শিক্ষকরা বেশি শিক্ষার্থীদের ভর্তি করার জন্য অনুমতি নিয়ে এসে শিক্ষার্থীদের চিনবে না তা হবে না। তাহলে কম শিক্ষার্থী ভর্তি করান। বিদ্যালয়ে যে শিক্ষার্থী থাকবে তাদের সবাইকে চিনতে হবে। না হলে চাকরি করার দরকার নাই। শিক্ষক যদি সরকারি বা বেসরকারী চাকরি করেন তা বাতিল করা হবে।
এর আগে সকালে বিজিবি রাজশাহী সদর দপ্তরে আয়োজিত মাদকদ্রব্য ধ্বংস অনুষ্ঠানে মাদক নির্মূল প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, মাদকদ্রব্য যুব সমাজকেই কেবল নয় দেশ ও জাতিকেও ধ্বংস করে ফেলে। তাই এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Mohammad Sirajullah ২১ সেপ্টেম্বর, ২০১৬, ১:৪২ এএম says : 0
My question to the Hon Minister "Can you tell us why there are 12 kinds of Educational institutes are in one country ?Shouldn.t we have only one kind of School in the country?
Total Reply(0)
Md Shoaib ২১ সেপ্টেম্বর, ২০১৬, ১১:৪৯ এএম says : 0
ধন্যবাদ জানাই মাননীয় মন্ত্রী কে গঠনমূলক কথা বলার জন্য ।
Total Reply(0)
saidurrhman ২১ সেপ্টেম্বর, ২০১৬, ৮:৩৬ পিএম says : 0
ইনকিলাব মুসলমানদের অতন্দ্র প্রহরি।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন