ঢাকা শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮, ১৩ যিলহজ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

গাভি’র স্টিয়ারিং কমিটির সদস্য হলেন ডা. নিজাম উদ্দিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুন, ২০২১, ৭:২২ পিএম

ভ্যাকসিন ব্যবস্থাপনার বৈশ্বিক জোট গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন ইনিশিয়েটিভ (গাভি)- এর সিএসও কনস্টিওন্সি স্টিয়ারিং কমিটির সদস্য নির্বাচিত হয়েছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. নিজাম উদ্দিন আহমেদ। ২০২১ সালের পহেলা জুন থেকে আগামী তিন বছরের জন্য তিনি এই দায়িত্ব পালন করবেন। তিনি দেশীয় উন্নয়ন সংস্থা স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক এবং দেশের প্রথমসারির আইটি সেবা প্রদানকারী প্রতিষ্ঠান সিনেসিস আইটি’র হেলথ বিভাগ, সিনেসিস হেলথ’এর প্রধান নির্বাহী কর্মকতা। এছাড়াও তিনি জাতীয় জনস্বাস্থ্য বিষয়ক উন্নয়ন কাজে সহায়তা দিয়ে থাকেন।

প্রখ্যাত জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডাঃ নিজাম উদ্দিন আহমেদ গত ৩০ বছরেরও বেশি সময় ধরে জনস্বাস্থ্য উন্নয়নে জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে কাজ করে আসছেন। শিশুদের টিকাদান কর্মসূচি, শিশু ও মাতৃমৃত্যু রোধ, এইচআইভি/এইডস প্রতিরোধ, কৈশোরকালীন স্বাস্থ্য ও পুষ্টি, করোনা প্রতিরোধ সহ টেলিহেলথ সেবা বিষয়ে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে তিনি নীতি নির্ধারণী, কর্মসূচি ব্যবস্থাপনা ও মাঠ পর্যায়ে সরকারি ও বেসরকারি সংস্থা ও সিএসওদের মধ্যে সমন্বয়ের মাধ্যমে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে করোনা প্রতিরোধে সরকারি, বেসরকারি সংস্থা ও সিএসওদের সাথে সমন্বয় ও অনেক জনস্বাস্থ্য প্রতিষ্ঠানের সাথে সংযুক্ত হয়ে তিনি বিশেষ ভূমিকা পালন করছেন।

উল্লেখ্য, বিশ্বব্যাপী জনস্বাস্থ্য ও ভ্যাকসিন নিশ্চিতকরণে দায়িত্ব পালনকারী প্রতিষ্ঠান গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন ইনিশিয়েটিভ (গাভি)’র সিএসও কমিটিতে তার এই নিয়োগ বাংলাদেশ এবং দক্ষিণ এশিয়ায় জনস্বাস্থ্য এবং টিকা উন্নয়নে অবদান রাখবে। আন্তর্জাতিক সংস্থা দ্য ভ্যাকসিন অ্যালায়েন্স ‘গাভি’র সার্বিক সহায়তায় সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান ও সিএসও সমন্বয়ের মাধ্যমে উন্নয়নশীল দেশগুলোর টিকা প্রাপ্তিতে অবদান রেখে থাকে।

এ বিষয়ে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. নিজাম উদ্দিন আহমেদ বলেন, গ্লোবাল অ্যালায়েন্স ফরভ্যাকসিন ইনিশিয়েটিভ (গাভি)-এর সিএসও স্টিয়ারিং কমিটিতে আমাকে সদস্য নির্বাচিত করায় আন্তর্জাতিক এই সংস্থাটিকে অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা। আমি আশা করি, এই কমিটিতে অন্তর্ভুক্তির ফলে বাংলাদেশের জনস্বাস্থ্য উন্নয়ন ও ন্যায্য টিকা প্রাপ্তি সমন্বয়ের ও নিশ্চিতকরণের ক্ষেত্রে অবদান রাখতে চেষ্টা করবো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন