শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কাশ্মীরে নিপীড়ন বন্ধ করতে ভারতকে ওআইসির আহ্বান

প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:৫০ এএম, ২২ সেপ্টেম্বর, ২০১৬

# পাকিস্তানের অবস্থানকে চীনের সমর্থন
# মানবাধিকারকর্মী খুররম ফের গ্রেফতার : অ্যামনেস্টির নিন্দা

ইনকিলাব ডেস্ক
ইসলামি সম্মেলন সংস্থার (ওআইসি) মহাসচিব আয়াদ আমিন মাদানী কাশ্মীরে নিপীড়ন বন্ধে ভারতের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, ভারতকে জাতিসংঘের গৃহীত প্রস্তাব অনুযায়ী কাশ্মীর সমস্যার সমাধান মেনে নেয়া উচিত। কাশ্মীরী জনগণের সাথে একাত্মতা প্রকাশ করে আয়াদ আমীন আরো বলেন, তার সংস্থা কাশ্মীরবাসীর অধিকার আদায়ে আন্তর্জাতিক পরিসরে উচ্চকণ্ঠ থাকবে।
নিউইয়র্কে জাতিসঙ্ঘের সম্মেলন চলাকালে স্থানীয় সময় সোমবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রধান উপদেষ্টা সরতাজ আজিজের সাথে সাক্ষাতকারের পর এই আহ্বান জানান তিনি। ইন্ডিয়ান এক্সপ্রেসহ ভারতীয় সংবাদমাধ্যম ওআইসির এই অবস্থানকে চলমান ভারত-পাকিস্তান উত্তেজনার সময়ে ‘পাকিস্তানে পাশে দাঁড়ানো’ হিসেবে দেখছে।
গত রোববার কাশ্মীরের উরি এলাকায় ভারতীয় সেনা ক্যাম্পে হামলায় দেড় ডজন সৈন্য নিহত হওয়ার পর কাশ্মীরে ভারতীয় বাহিনী কর্তৃক পরিচালিত পদ্ধতিগত নিপীড়ন বিষয়ক আলোচনা অনেকটা ঝিমিয়ে পড়েছে। ওই হামলার জন্য পাকিস্তানকে ভারত দায়ী করার পর উভয় দেশের মধ্যে উত্তেজনা নতুন মাত্রায় পৌঁছায়। অনেকে ভাবছেন এই পরিস্থিতি যুদ্ধ পর্যন্ত গড়াতে পারে কিনা?
পাকিস্তানকে সমর্থন দিল চীন
কাশ্মীর ইস্যুতে ভারত-পাকিস্তানের মধ্যকার চলমানে উত্তেজনাকর পরিস্থিতিতে চীন পাকিস্তানের অবস্থানকে সমর্থন জানিয়েছে। এমন খবর দিয়েছে পাকিস্তানের জিও টিভি এবং ভারতের ফার্স্টপোস্ট। প্রতিবেদনগুলোতে বলা হয়েছে, নিউইয়র্কে চলমান জাতিসংঘের সাধারণ অধিবেশনের সাইডলাইনে পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের সাথে বৈঠকে চীনা প্রধানমন্ত্রী বুধবার লি কেকিয়াং বলেছেন, চীন উভয় দেশের মধ্যে উত্তেজনার প্রশমন কামনা করে। লি আরো বলেন, কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের অবস্থানের প্রতি পূর্ণ সমর্থন রয়েছে তার দেশের এবং যে কোনো ইস্যুতে যে কোনো আন্তর্জাতিক ফোরামে ইসলামাবাদের অবস্থানের প্রতি বেইজিংয়ের অকুণ্ঠ সমর্থন থাকবে। ভারত ও পাকিস্তানের মধ্যে গঠনমূলক সম্পর্কের উন্নতি জন্য কাজ করতে চীন প্রস্তুত আছে বলেন জানান লি।
মানবাধিকারকর্মী খুররম পারভেজ ফের গ্রেফতার, অ্যামনেস্টির নিন্দা
কাশ্মীরের মানবাধিকারের প্রশ্নে সরব ভারতীয় বুদ্ধিজীবী খুররম পারভেজকে বুধবার দ্বিতীয়বারের মতো গ্রেফতার করা হয়েছে। এর আগে মঙ্গলবার তাকে মুক্তি দেয়ার নির্দেশ দেয় দেশটির একটি আদালত। আদালতের নির্দেশের পর খুররম পারভেজকে পুনরায় গ্রেফতারের সমালোচনা করেছে মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।
অভিযোগ গঠন কিংবা বিচারের উদ্দেশ্য ছাড়া মুক্তি পাওয়ার পর একজন ব্যক্তিকে এভাবে আটকের নিন্দা জানিয়েছেন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ইন্ডিয়ার নির্বাহী পরিচালক আকতার প্যাটেল। তিনি বলেন, আইনের এ ধরনের বিধিবহির্ভূত ব্যবহারের মাধ্যমে এটাই প্রতীয়মান হয় যে, জম্মু ও কাশ্মীরের পুলিশি যে কোনও মূল্যে খুররম পারভেজকে কারাগারে রাখতে চায়। এর আগে খুররম পারভেজকে প্রথম দফায় গ্রেফতারের পর তার মুক্তির দাবি জানান সুবিখ্যাত মাকির্ন ভাষাতাত্ত্বিক ও রাজনীতি বিশ্লেষক নোম চমস্কি এবং বিশ্বজুড়ে সুখ্যাতি অর্জন করা ভারতীয় লেখক অরুন্ধতী রায়সহ ৫২ জন বুদ্ধিজীবী। ভারতীয় সংবাদমাধ্যম স্ক্রল.ইন-এর এক খবরে তাদের এ সংক্রান্ত একটি খোলা চিঠি লেখার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। হুবহু ওই খেলা চিঠি প্রকাশও করেছে সংবাদমাধ্যমটি।
ভারতীয় সেনার গুলিতে ১০ জঙ্গি নিহত
ভারতের কাশ্মীরের উরিতে সেনাবাহিনীর সঙ্গে জঙ্গিদের আবার সংঘর্ষের ঘটনা ঘটেছে। মঙ্গলবার ভোরের এই সংঘর্ষে ১০ জঙ্গির মৃত্যুর খবর পাওয়া গেছে। উরিতে সেনাঘাঁটিতে আত্মঘাতী জঙ্গিদের হামলায় ১৮ সেনা সদস্যের মৃত্যু হয়। ভারতীয় সেনাবাহিনীর পাল্টা অভিযানে চার জঙ্গি নিহত হয়। সে হামলার ৪৮ ঘণ্টা না পেরোতেই মঙ্গলবার উরিতে ফের জঙ্গি অনুপ্রবেশের ঘটনা ঘটলো।
এনডিটিভির এক প্রতিবেদনে ভারতীয় সেনাবাহিনীর বরাত দিয়ে বলা হয়, আজ কাশ্মীরের লাছিপুরা সীমান্ত দিয়ে অন্তত ১৫ জন জঙ্গিকে ঢোকানোর চেষ্টা করা হয়েছে। ভারতীয় সেনাবাহিনী সেই চেষ্টা রুখে দেয়। কয়েক ঘণ্টা ধরে চলা এই সংঘর্ষে অন্তত ১০ জন জঙ্গি নিহত হয়েছে। বাকিরা অনুপ্রবেশকারীরা ফিরে গেছে। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস, আনন্দবাজার পত্রিকা ও এনডিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Samim ২২ সেপ্টেম্বর, ২০১৬, ২:১৬ পিএম says : 0
All Muslim should be united in this purpose
Total Reply(0)
Saif ২২ সেপ্টেম্বর, ২০১৬, ৩:০২ পিএম says : 0
ভারতকে জাতিসংঘের গৃহীত প্রস্তাব অনুযায়ী কাশ্মীর সমস্যার সমাধান মেনে নেয়া উচিত।
Total Reply(0)
সবুর খান ২২ সেপ্টেম্বর, ২০১৬, ৩:০৭ পিএম says : 1
মানবাধিকারকর্মী খুররম পারভেজ এর মুক্তি চাই
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন