রোববার, ০১ আগস্ট ২০২১, ১৭ শ্রাবণ ১৪২৮, ২১ যিলহজ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

বিশ্ব বাবা দিবস আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুন, ২০২১, ১২:০০ এএম

বিশ্ব বাবা দিবস আজ। প্রতি বছরের জুন মাসের তৃতীয় রোববার বিশ্ব বাবা দিবস পালন করা হয়। বাবা সন্তানের মাথার ওপর বটবৃক্ষের মতো। যার স্নেহ অবারিত ধারায় শুধু ঝরতেই থাকে। সন্তানের ভালোর জন্য জীবনের প্রায় সবকিছুই নির্দ্বিধায় ত্যাগ করতে হয় বাবাকে। আদর-শাসন আর বিশ্বস্ততার জায়গা হলো বাবা।

বাবার মাধ্যমেই সন্তানের জীবনের শুরু। সন্তান বাবার ঋণ কখনো পরিমাপ করতেও পারে না। পবিত্র কোরআনে বাবা-মায়ের সম্মান প্রসঙ্গে বলা হয়েছে তাদের সঙ্গে উহ! শব্দ পর্যন্ত করো না। কোন জাতি, ভাষা, ধর্ম ও বর্ণ নয় বাবাই সবার পথপ্রদর্শক। সন্তানের কাছে বাবা বন্ধুর মতো। সবকিছু বদলালেও বদলায় না রক্তের টান। অনেকেই বাবাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানায়। অনেক দেশে কার্ডও উপহার দেয়া হয়।

যাদের বাবা বেঁচে নেই তারা মহান রাব্বুল আলামিনের কাছে ফরিয়াদ জানান বাবা যেন বেহেস্তবাসী হোন। সেই বাবার প্রতি সম্মান জানাতে বিশ্বজুড়ে পালিত হয় বাবা দিবস। বাবার প্রতি সন্তানের সেই চিরন্তন ভালোবাসার প্রকাশ প্রতিদিনই ঘটে। তারপরও পৃথিবীর মানুষ বছরের একটা দিনকে বাবার জন্য রেখে দিতে চায়। এরই পরিপ্রেক্ষিতে বাবা দিবসের প্রচলন। বিভিন্ন দেশে জুন মাসের তৃতীয় রোববারকে বাবা দিবস হিসেবে পালন করা হয়।

জানা যায়, ১৯০৮ সালে প্রথম বাবা দিবস উদযাপনের উদ্যোগ নেয়া হয়েছিল। যুক্তরাষ্ট্রের ওয়েস্ট ভার্জিনিয়ার ফেয়ারমন্টে ৫ জুলাই এই দিবস পালন করা হয়। ১৯৬৬ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট লিন্ডন বি জনসন জুন মাসের তৃতীয় রোববারকে আনুষ্ঠানিকভাবে বাবা দিবস হিসেবে নির্ধারণ করেন। ১৯৭২ সালে প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন প্রতিবছর জাতীয়ভাবে বাবা দিবস পালনের রীতি চালু করেন।

সাম্প্রতিক বছরগুলোতে ইন্টারনেট, সামাজিক যোগাযোগ মাধ্যম এবং স্যাটেলাইটের সুবাদে বাবা দিবস ঘটা করেই পালিত হচ্ছে। দিনটিতে বাবাদের নানাভাবে শুভেচ্ছা জানানো বা স্মরণ করা হয়। এখন সময় পাল্টেছে দিবসটিকে ঘিরে সামাজিক যোগাযোগ মাধ্যমেও বাবাকে শুভেচ্ছা জানানো হয়। বাবার ছবি শেয়ার দেন অনেকে, মন্তব্য করেন, কবিতা লিখেন, বাবাকে নিয়ে লিখেন স্মৃতিকথা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (10)
জাহিদুল ইসলাম বাবু ২০ জুন, ২০২১, ৪:০৭ এএম says : 0
সকল বাবাদের প্রতি হাজার কোটি সালাম ।প্রতিটি বাবা তার প্রতিটা সন্তানের অন্তরে বেচে থাকুক অনেক অনেক ভালবাসা নিয়ে ।
Total Reply(0)
Samiul Islam Nazib ২০ জুন, ২০২১, ৪:০৭ এএম says : 0
বাবারা ভাল থাকুক
Total Reply(0)
MD Faysal Mridha ২০ জুন, ২০২১, ৪:০৭ এএম says : 0
যার বাবা আছে সারা পৃথিবী তার
Total Reply(0)
Ashik Rahman ২০ জুন, ২০২১, ৪:০৮ এএম says : 0
· বাবা, শুধু একটি শব্দ নয়। এ যেন এক বিশাল আবেগ। জীবনের বাঁকে বাবারা সব চলে যায়, থেকে যায় স্মৃতি। যেই গ্রীষ্মে বাবা নেই, সে গ্রীষ্মে শুধুই খরতাপ। যে বরষায় বাবা নেই, সেখানে শুধুই অঝোর বৃষ্টি, নেই কোনো ছাতা। বাবা ছাড়া তীব্র সুখে কখনো ফাগুন আসেনা। বিশ্ব বাবা দিবস আজ। শ্রদ্ধাভরে স্মরণ করছি আমার বাবাকে যিনি সবসময় আমাকে নির্ভরতার ছায়া দিয়ে গেছেন। পৃথিবীর সকল বাবারা ভালো থাকুক, সকল সন্তানরা বাবার ভালোবাসায় জড়িয়ে থাকুক।
Total Reply(0)
Amir Khan ২০ জুন, ২০২১, ৪:০৮ এএম says : 0
সকল বাবার প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা রইলো
Total Reply(0)
Abu Rayhan ২০ জুন, ২০২১, ৪:০৯ এএম says : 0
বাবার অবদান অনশ্বিকার্য,অনেক আদর-একটু শাসন, আশ্রয়-প্রশ্রয় আর মমতায় মাখা বাবা বুকে সস্নেহে আগলে রাখে পরম ধনকে। বাবাই সন্তানকে দেন ভরসা, জীবনে চলার পথে দেন বলিষ্ঠ সাহচর্য, দেন সঠিক পথের দিশা, ভালো কাজে দেন অনুপ্রেরণা, দেন জীবনে এগিয়ে যাওয়ার সবক।
Total Reply(0)
মুহাম্মাদ নুরুল ইসলাম ২০ জুন, ২০২১, ৫:৫৫ এএম says : 0
রাব্বিরহাম হুমা কামা রাববা ইয়ানী ছাগিরা
Total Reply(0)
আবদুল মান্নান ২০ জুন, ২০২১, ৮:২২ এএম says : 0
বাবার মত এতটা ছায়াময়ী বৃক্ষ পৃথিবীতে দ্বিতীয়টা আর নেই! লাভ ইউ বাবা????
Total Reply(0)
Abu Ahmad helalee ২০ জুন, ২০২১, ৮:৩৬ পিএম says : 0
আফসোছ হোলো যে ভাবে বাবা মাকে হত্যা করা শুরু হয়েছে তার পরিনতি কোথায় জাইয়া ঠেকে, এর কারন আমার মতে কু শিক্ষা।
Total Reply(0)
সাব্বির হোসাইন ২০ জুন, ২০২১, ১১:৪০ পিএম says : 0
পিতা এবং পিতৃত্বের প্রতি সম্মান টাই হলো বাবা দিবসের তাতপর্য।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন