বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮, ২৪ যিলহজ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

মহিলা কাউন্সিলরদের ক্ষমতা বাড়াতে গেজেট সংশোধন করতে হবে

অনলাইন সভায় মেয়র আতিক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুন, ২০২১, ১২:০০ এএম

সংরক্ষিত মহিলা ওয়ার্ড কাউন্সিলরদের আইনগত ক্ষমতা বাড়াতে গেজেট সংশোধন করতে হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। গতকাল বাংলাদেশ মহিলা পরিষদ আয়োজিত ‘শক্তিশালী ঢাকা সিটি কর্পোরেশন : নারী কাউন্সিলরদের ভূমিকা’ বিষয়ক অনলাইন সভায় তিনি এ কথা বলেন।

ডিএনসিসি মেয়র বলেন, কাউন্সিলরদের দায়িত্ব ও কর্তব্য সংক্রান্ত গেজেটে ওয়ারিশান, চারিত্রিক, নাগরিকত্ব সনদসহ অন্যান্য সনদ প্রদান করতে পারে না। এটা ভালো দেখায় না। এ বিষয়টি সুরাহা করতে এ সংক্রান্ত গেজেট সংশোধন করতে হবে। আমি দেশের একমাত্র মেয়র যে, মহিলা কাউন্সিলরদের আইনগত ক্ষমতার সমতার জন্য দাবি জানিয়েছি।

তিনি বলেন, আমি একজন নারীর গর্ভ থেকে জন্মেছি। আমার মায়ের জাতির সদস্যরা সমাজে অসমতার শিকার হোক এটা আমি কোনভাবেই চাই না। এজন্য আমি ডিএনসিসির করোনাকালীন বরাদ্দের সময় সাধারণ ও সংরিক্ষত মহিলা ওয়ার্ডের কাউন্সিলরদের সমভাবে বরাদ্দ দিয়েছি। কিন্তু, সবক্ষেত্রে আমি এটা করতে পারিনা। কেননা, তাদের পদটি ‘সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর।’

নারীদের ক্ষমতায়নের ব্যক্তিগত অবস্থান সম্পর্কে আতিকুল ইসলাম বলেন, ডিএনসিসিতে অনেক নারী পরিচ্ছন্নতা কর্মী রয়েছে। সমাজের অসহায় পরিচ্ছন্নতাকর্মিদের জন্য ডিএনসিসিতে পেনশনভাতা চালু করা হয়েছে। এ সুবিধা আওতা অনেক নারীর স্বাভাবিক জীবনমান উন্নয়নে ভূমিকা রাখবে। এসময় দেশের গার্মেন্টস সেক্টরের ৮০ ভাগ নারীর অবদানের কথা স্বীকার করেন। একজন গার্মেন্ট শিল্প উদ্যোক্ততা, বিজিএমইএ নেতৃত্বে থাকার কারণে নারীদের বিষয়গুলো অনুধাবন করতে পেরেছি।

তিনি বলেন, আমাদের নারীরা এখনো সবাই কথা বলতে পারে না। নারীদের স্বাধীনভাবে কথাবলার সুযোগ সৃষ্টি করতে হবে। কেননা, নারীদের পেছনে ফেলে রেখে সামনে এগুনো কোনভাবেই সম্ভব না। এ প্রসঙ্গে আমি একটি ঘটনা শেয়ার করতে চাই-আমার নির্বাচনের সময় মিরপুরের শেওড়াপাড়া এলাকায় গণসংযোগ চলাকালীন সময়ে পাশের বহুতলা ভবন থেকে একটি চিরকুট আমার সামনে পড়ে। সেটা তুলে দেখি একজন গৃহকর্মির আকুতি। তিনি যেখানে তার মালিক তাকে আটকে রেখেছিলেন। এমন হাজারো ঘটনা রয়েছে আমাদের সমাজে নারীদের। এজন্য নারীদের কথা বলার অধিকার নিশ্চিতে সবাইকে সচেষ্টভাবে কাজ করতে হবে।

এ ভার্চুয়াল সভার সভাপতিত্ব করেন সংগঠনের ডা. ফাওজিয়া মোসলেম। অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন, স্থানীয় সরকার বিভাগের যুগ্ম-সচিব সায়লা ফারজানা, অনলাইন সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনের সহ-সভাপতি ও ভারপ্রাপ্ত আন্দোলন সম্পাদক রেখা চৌধুরী প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন