ঢাকা বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮, ১৮ যিলহজ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

রিকশা-ভ্যান বন্ধ নয়, ব্যাটারি-মোটর খুলে নেয়ার সিদ্ধান্ত

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২১, ৬:১১ পিএম

সড়ক পরিবহন টাস্কফোর্সের সভায় ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধ নয়, কেবল ব্যাটারি বা মোটর খুলে নেয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বুধবার মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গত রোববার সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা জোরদারকরণ এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে গঠিত টাস্কফোর্সের ৩য় সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সড়ক-মহাসড়কের দুর্ঘটনা প্রতিরোধে যেসব প্যাডেল চালিত রিকশা ও ভ্যানে ব্যাটারি বা মোটরযন্ত্র লাগানো হয়েছে শুধুমাত্র সেসব রিকশা ও ভ্যান থেকে ব্যাটারি বা মোটরযন্ত্র খুলে ফেলার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

এর আগে রোববার সভার সিদ্ধান্ত তুলে ধরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের বলেছিলেন, আমরা লক্ষ্য করেছি সারাদেশে রিকশা-ভ্যানের মধ্যে মোটর লাগিয়ে রাস্তায় চলছে। শুধু সামনের চাকায় ব্রেক, পেছনের চাকায় কোনো ব্রেক নেই বা ব্যবস্থা থাকলেও তা অপ্রতুল। সেগুলো যখন ব্রেক করে যাত্রীসহ গাড়ি উল্টে যায়। এ ধরনের দৃশ্য আমরা দেখেছি। আমরা দেখেছি হাইওয়েগুলোতেও এ রিকশা চলে আসছে। এজন্য সারাদেশে এই ধরনের রিকশা প্যাডেল চালিত রিকশার বিষয়ে আমরা বলছি না। প্যাডেল চালিত রিকশাকে যারা ইঞ্জিন দিয়ে রূপান্তর করেছেন সেই সব রিকশা-ভ্যান বন্ধ করার সিদ্ধান্ত আজকের সভায় হয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (34)
Madina akter ২৪ জুন, ২০২১, ৫:২৫ পিএম says : 0
Amr motey rickshaw durgotonar mul karon noi, borong CNG gulur nirdisto niom meney drutogoti control korley hazar hazar jibon bechey jeto, highway tey rickshaw jaina, durgotonar jonno mutew ora daie noi, goriber Petey r chinta ta EI khaney chilona.
Total Reply(0)
Md. Shofiqul Islam ২৪ জুন, ২০২১, ৫:৪২ পিএম says : 0
আমি সরকারের এই সিদ্ধান্ত এর সাথে একমত হতে পারলাম না। সবকিছুর ভালো মন্দ দিক থাকে আর এক্ষেত্রে ভালো দিকটাই বেশি কারন এখানে মানুষ কিছুটা হতাহত হলেও বর্তমানে এই লকডানে অনেক নিম্ন বিত্তের মানুশ কাজ হারিয়ে এই বেটারি চালিত রিকশা চালিয়ে দিনাতিপাত করছে। তারা অধিক পরিশ্রম করতে পারে না তোলনামুলক কম পরিশ্রম হওয়ায় তারা এটা করে জীবন ধারণ করতেছে এই মুহুর্তে যদি বেটারি চালিত রিকশা নিষিদ্ধ করা হয় তাহলে এই মানুশ গুলা অনেক খারাপ কাজে জরিয়ে যাবে। তাই আমি বেটারি চালিত রিকশা নিষিদ্ধ না করার জন্য অনুরোধ জানাচ্ছি।
Total Reply(0)
সালাম ২৪ জুন, ২০২১, ৫:৪৮ পিএম says : 5
অটো গাড়ি অটো ভ্যান, একটি মানুষের বিপদ জনক তাই এগুলো বন্ধ করে দেওয়াটাই ঠিক,
Total Reply(0)
Md.Moin ২৪ জুন, ২০২১, ৯:৫৬ পিএম says : 0
আচ্ছালামু আলাইকুম ওয়া রহমতুল্লাহ ব্যাটারি চালিত রিক্সা, ভ্যান,অটো হাইওয়ে রোডে বন্ধ করা উচিত। অটো এর সাথে সামনাসামনি মটর বাইক এক্সসিডেন্ট করে আমার সামনে সাথে মৃত্যু। করুন অবস্থা,অটো সাইড দেয় নাই।সে বুঝেও না। তাছাড়া এদের হর্ণে মানুষ কানে কম শুনা রোগ ধরেছে। জরিপ করেন। ভ্যাপ জাতীয় কিছুর ব্যাবস্থা নিন।
Total Reply(0)
Rupom ২৪ জুন, ২০২১, ৬:৩৮ পিএম says : 0
মহাসড়কে যে রিক্সাগুলো চলে আসে তাদের জরিমানার আওতায় আনুন!মটর ব্যাটারি খুলে না নিয়া সময় বেধে দেন!অন্তত ক্ষতি থেকে বাঁচবে! রোহিঙ্গাদের যে সুবিধা দেওয়া হচ্ছে সেই সুবিধাটা দেশের মানুষ দের দিন!
Total Reply(0)
Md. Asraful Alom ২৪ জুন, ২০২১, ৯:৩৩ পিএম says : 1
এ সিদ্ধান্তকে আমি সাধুবাদ জানাই। কারণ, এই ধরনের গাড়ীগুলো অত্যন্ত বে-পরোয়াভাবে রাস্তায় চলাচল করে।
Total Reply(0)
সোহেল খান ২৪ জুন, ২০২১, ১:৫৭ পিএম says : 0
যারা এখানে মন্তব্য করছেন। তারা অনেকে এর সাথে জরিত না। এই করোনার সময় গরীব মানুষের বাচার উপায় টুকু কেড়ে নিচ্ছেন এই হাজার হাজার মানুষ গুলো কি করবে। তার একটা উপায় বলে দিবেন আর কোন গাড়ি কি দুঘটনা ঘটায় না। কয়জন মানুষ মরে অটোরিকশা দিয়ে তার থেকে বেশি এইটা দিয়ে বেঁচে থাকে যেসব জায়গায় এই দুর্ঘটনা ঘটে ঐসব জায়গায় এইগুলা বন্ধ করেন এলাকার ভেতর চল্লে ত। কোন বড় ধরনের দৃঘটনা হয় না। মানুষে থেকে কোন কিছু নেবার আগে তার বিকল্প একটা কিছু দিয়ে তারপর নেন। গরীব মানুষের যেন কস্টের শেষ নাই।
Total Reply(0)
Md.Ziaur Rahman ২৪ জুন, ২০২১, ২:০০ পিএম says : 0
Ata kamon holo?
Total Reply(0)
Saiful ২৫ জুন, ২০২১, ৮:০০ এএম says : 0
৩ বছর সময় বেধে দেন। এর মধ্যে সকল ব্যাটারিচালিত অটোরিকশা চালকদের এই পদ্ধতিতে গাড়ী চালানো বাদ দিয়ে অন্য বৈধ কাজের ব্যবস্থা করতে বলুন। এভাবে তাৎক্ষণিক সমাধান হবে না। বেশীরভাগ মানুষ কিস্তি নিয়ে এই গাড়ী চালাচ্ছে। তারা সারাজীবনের জন্য অর্থনৈতিক মহাবিপদে পরে যাবে।
Total Reply(0)
Md.Moin ২৪ জুন, ২০২১, ১০:২১ পিএম says : 0
আচ্ছালামু আলাইকুম ওয়া রহমতুল্লাহ ব্যাটারি চালিত রিক্সা, ভ্যান,অটো হাইওয়ে রোডে বন্ধ করা উচিত। অটো এর সাথে সামনাসামনি মটর বাইক এক্সসিডেন্ট করে আমার সামনে সাথে মৃত্যু। করুন অবস্থা,অটো সাইড দেয় নাই।সে বুঝেও না। তাছাড়া এদের হর্ণে মানুষ কানে কম শুনা রোগ ধরেছে। জরিপ করেন। ভ্যাপ জাতীয় কিছুর ব্যাবস্থা নিন।
Total Reply(0)
Arif shaik ২৫ জুন, ২০২১, ১:৩৪ পিএম says : 0
সরকার মটর ও ব্যাটারি কিনে নিক। করণ যারা এগুলো চালায়।সবাই ঋণ করে কিনে থাকে। নয়তো কমপক্ষে ৬ মাস সময় দেওয়া প্রয়োজন। কারণ ব্যাটারি শেষ হতে ১ বছরের বেশী সময় লাগে
Total Reply(0)
Sumon Rahman ২৫ জুন, ২০২১, ১১:০৭ এএম says : 0
Battery ba motor khule nile auto gula ki paddle kore chalano somvob!!?
Total Reply(0)
মোঃ+দুলাল+মিয়া ২৩ জুন, ২০২১, ৭:০৪ পিএম says : 1
উত্তম সিদ্ধান্ত এখানে আপত্তি থাকতে পারে না।
Total Reply(0)
Md. Delower Hossain Sujon ২৪ জুন, ২০২১, ১২:৫১ এএম says : 0
Tahole je sob protibondhi ache jara kina padel calito riksa calate parbe na tader ki hobe Tara kore jibika noirbah korbe
Total Reply(0)
সিদ্ধাথ বমন ২৪ জুন, ২০২১, ৫:৩২ এএম says : 0
যারা আমদানি রপ্তানি করে সেগুলো আগে বন্ধ করতে হবে। তাহা নাহলে এগুলো বন্ধ করা সম্ভব না।
Total Reply(0)
Mamun Mia ২৪ জুন, ২০২১, ২:৩২ এএম says : 0
আমি একটা প্রাইভেট গাড়ি চালাতাম। স্কুল বন্ধ থাকাতে আমার চাকরি নাই। আমি একটা এনজিও থেকে। 50,000 টাকা লোন করে অটোরিকশা কিনে। কোনরকম সংসার চালাই। এখন যদি বন্ধ হয়ে যায়। তাহলে আমি এই ঋণ কিভাবে শোধ করব। আর কিভাবে আমার সংসার চালাবো। স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আমার প্রশ্ন
Total Reply(0)
Md. Israfil Hossain ২৪ জুন, ২০২১, ১০:১০ এএম says : 0
সিদ্ধান্ত উত্তম। তবে গরিব মানুষগুলোর সাথে যেন উত্তম ব্যবহার করা হয়। যেমন প্রত্যেক এলাকায় মাইকিং করে একটি নির্দিষ্ট সময় বেধে দেয়া। এরপর যাদের কাছে পাওয়া যাবে তাদের কাছ থেকে সদ ব্যবহারের সাথে মোটর খুলে নিয়ে তা তাদেরকে ফেরত দেওয়া এবং তালিকা ভুক্ত রাখা। পরবর্তীতে যদি তাকে পুনরায় মোটর সহ পায় তবে মোটরটি বাজেয়াপ্ত করে জব্দ করা। মূল কথা ব্যক্তির উপর যেন নির্যাতন না হয়। এছাড়া সকল স্থানে এবং সকলের জন্য যেন একই রকম সিদ্ধান্ত বহাল থাকে।
Total Reply(0)
Mj Hasan Miraj ২৪ জুন, ২০২১, ১০:১৭ এএম says : 0
যারা লোন করছে তারা কি করবে এইটা এই পাডার কাছেই যানতে চাই
Total Reply(0)
শামীম ইকবাল ২৪ জুন, ২০২১, ১১:১৯ এএম says : 0
বিষয়টি পরিস্কার হলোনা। একবার বলছে অটো রিক্সা বন্ধ আবার বলছে প‍্যাডেল চালিত রিক্সা যেগুলোতে মটর লাগানো হয়েছে সেগুলো, তাহলে আমার প্রশ্ন হচ্ছে ১. তবেকি যেগুলো শুরু থেকেই অটো হিসেবে তৈরী করা হয়েছে সেগুলো চলবে? ২.সুধুকি মহাসড়কে বন্ধ নাকি পাড়া মহল্লার রাস্তায়ও বন্ধ ? ৩.ইজিবাইক কি চলবে? এগুলোর তিন চাকাতেই ব্রেক আছে ?
Total Reply(0)
Sazu ২৪ জুন, ২০২১, ৩:০২ পিএম says : 0
আমি খুব খুশি সরকারের এই সিদ্ধান্তে। ওরা চালায় বাইকের মত স্পীডে অথচ ব্রেক করার সময় কোন টেইল লাইট জলেনা আর যখন চলে তখন মনে করে রাস্তাটা তাদের বাপের। তার উপর তাদের ইউনিয়ন আছে। আক্ষেপ একটাই আমরা নাকি আইনই জানিনা রোডে বাইক চালাতে।
Total Reply(0)
Israfil ২৪ জুন, ২০২১, ১:০২ পিএম says : 1
Taile r kiser Digital Bangladesh
Total Reply(0)
শাহিন হোসেন ২৫ জুন, ২০২১, ২:২৮ পিএম says : 0
0 আচ্ছালামু আলাইকুম ওয়া রহমতুল্লাহ ব্যাটারি চালিত রিক্সা, ভ্যান,অটো হাইওয়ে রোডে বন্ধ করা উচিত। অটো এর সাথে সামনাসামনি মটর বাইক এক্সসিডেন্ট করে আমার সামনে সাথে মৃত্যু। করুন অবস্থা,অটো সাইড দেয় নাই।সে বুঝেও না। তাছাড়া এদের হর্ণে মানুষ কানে কম শুনা রোগ ধরেছে। জরিপ করেন। ভ্যাপ জাতীয় কিছুর ব্যাবস্থা নিন।
Total Reply(0)
Bakhshi Ali Muhammad Alamgir ২৫ জুন, ২০২১, ৬:৫৭ পিএম says : 0
এসব আমদানির ক্ষেত্রে কেনো বাধ্য দেওয়া হয় নাই।খতিপুরন কে দবে
Total Reply(0)
Mhibbullah ২৫ জুন, ২০২১, ৯:৫৭ পিএম says : 0
অনেক বৃদ্ধ লোক ও এগুলি চালায় প্রোয়োজনে সরকার এসব যানবাহনের জন্য আলাদা লেন এর ব্যাবস্থা করুক নতুবা রাষ্ট তাদের পরিবারের দায়িত্ব নিক ৷
Total Reply(0)
সৌরীন্দ্র নাথ হালদার ২৫ জুন, ২০২১, ৯:০৯ পিএম says : 0
বুলডোজার দিয়ে তাদের গাড়ি গুলিকে দুমড়ে মুচড়ে দিচ্ছেন,জনগণ এটা ভালোভাবে নিচ্ছে না।
Total Reply(0)
তাজুল খান ২৬ জুন, ২০২১, ১২:৩৫ এএম says : 0
যেই যুগে মানুষ মঙ্গল গ্রহে রকেট পাঠায়, সেই যুগে পায়ে চালিত রিক্সা কোনভাবেই কাম্য নয়। এ ক্ষেত্রে কম স্পিডের মোটর ব্যবহার করা যেত, অথবা গতি নিয়ন্ত্রণের কোন ব্যবস্থা করা যেত।
Total Reply(0)
Rone ২৬ জুন, ২০২১, ১২:৩৬ এএম says : 0
সব অটো রিকশা বন্ধ না করে বৃদ্ধ ও প্রতিবনধি চালকদের জন্য চালু থাকা উচিৎ।
Total Reply(0)
ব‌শির আহাম্মদ ভূইয়া ২৬ জুন, ২০২১, ৮:১৪ এএম says : 0
এক‌টি মট‌রের সা‌থে কতগু‌লো জীবন জ‌ড়িত, ক‌রোনা কা‌লিন সম‌য়ে অ‌নেকে এক‌টি ব্যাটারীচা‌লিত রিক্সা ভ্যান এর উপর জীবকা নির্বাহ ক‌রে, অ‌নে‌কের প্যা‌ডেল চালা‌নোর শ‌ক্তি নেই, আবার অ‌নে‌কের অন্য কিছূর ব্যবস্থা নেই, আর এ‌ক্সি‌ডেন্ট হয়না কোন বাহ‌নের, পু‌রো পৃ‌থিবী যেখা‌নে এখন ক‌র্মের সন্ধা‌নে মানুষ পাগল প্রায় সেখা‌নে আজগবী সিন্ধান্তগু‌লো মানুষ‌কে অপরাধ প্রবণতা বৃ‌দ্ধি অ‌নেক চোর ছিরতাই কারীও এটুকু কাজ ক‌রে ভা‌লো ভা‌বে থাক‌তে চায়, একজন ব্যাটারীচালিত ব্য‌ক্তির জীব‌ন ও তার প‌রিবার নি‌য়ে এক মা‌সের জীবন নিয়ে এক‌টি প্র‌ামান্য চিত্র তৈরী ক‌রেন দৃ‌ষ্টিভ‌ঙ্গি বদ‌লে যা‌বে, বেপ‌রোয়া সিদ্ধান্ত দে‌শের ক্ষ‌তি বয়ে আন‌বে
Total Reply(0)
Shamsul Alam ২৬ জুন, ২০২১, ১০:৫৯ এএম says : 0
আমার দেখামতে রিক্সাভ‍্যানের এরকম দুর্ঘটনা ঘটেনি। মহাসড়ক বাদ দিয়ে মফস্বলে চলাচল করতে পারে। ব্রেকের ব‍্যাপারটা যদি বলেন, তাহলে বাস,ট্রাক থেকেও মোটর, ব‍্যাটারী খুলে ফেলুন ।
Total Reply(0)
সরদার ফিরোজ ২৬ জুন, ২০২১, ১:৪৬ এএম says : 0
আমি মননে করি, গরীব অসহায় জনস্বার্থের কথা বিবেচনা করলে এই সিদ্ধান্ত নেতিবাচক। অসহায় মানুষের রুজিরোজগারের হাতিয়ার থানায় বন্ধী থাকাটা, এদেশের জন্য মোটেও কল্যানকর পদক্ষেপ হতে পারেনা। আর মোটর বা ব্যাটারির ব্যাবহারে দূর্ঘটনা বৃদ্ধির যে সমস্যার কথা বলা হয়েছে সেটা হলো" ব্রেক শুধুমাত্র সামনের চাকায়,তারজন্য বন্ধকরে দিয়ে কখনো সমস্যার সমাধান আাশা করা যায়ন। সুতরাং ব্রেক নিয়ে আর একটু গবেষণা করলে হয়তোবা সমস্যা সমাধানের রাস্তা তৈরী হবে।
Total Reply(0)
Borhan Uddin ২৬ জুন, ২০২১, ৬:৩২ পিএম says : 0
আলহামদুলিল্লাহ্‌, ভালো শিদ্ধান্ত। তবে আমি মনে করি, তাদের মোটর ও ব্যাটারি এর সমপরিমান ভর্তুকি দিয়ে তারপর নিশিদ্ধ করা হক।সেই সাথে তাদের জন্য কর্মস্থান তৈরী করে দেয়া। ধন্যবাদ
Total Reply(0)
আজম জহিরুল ইসলাম ২৬ জুন, ২০২১, ১১:৩৬ পিএম says : 0
রিক্সা-ভ্যান বন্ধ নয়, ব্যাটারি-মোটর খুলে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রথমে বলা হয়েছিলো ব্যাটারিচালিত রিক্সা-ভ্যান বন্ধ করে দেবে। পরে সারাদেশে প্রতিবাদের মুখে বলা হচ্ছে ব্যাটারি-মোটর খুলে নেবে। আমি বলেছিলাম, এই সিদ্ধান্ত হবে আত্মঘাতী। লাখ লাখ মানুষ এই যানের উপর ভিত্তি করে তাদের জীবিকা নির্বাহ করে আসছে। করোনাকালে এটা করা হলে কর্মজীবী মানুষসহ তাদের পোষ্যরাও বেকার হয়ে পড়বে। এমনিতেই দেশে বেকারের সংখ্যা হু হু করে বাড়ছে। দেশে নতুন বেকার প্রায় দেড় কোটি। রিক্সা-ভ্যানের মোটর খুলে নিলে যানগুলো অচল হয়ে পড়বে। কারণ এগুলো ব্যাটারি ও মোটর সহযোগেই তৈরি করা হয়েছে। ছোটখাটো শহর ও গ্রামে-গঞ্জে রিক্সা-ভ্যানে শুধু যাত্রী পরিবহনই নয়, ধান, চাল, সবজি, থেকে শুরু করে অন্যান্য ভারী সামগ্রীও পরিবহন করা হয়ে থাকে। যা পায়ে চালিত এসব যানে ভারী মালামাল পরিবহন করা সম্ভব নয়। এছাড়া এই যানগুলো শুধু যাত্রীই নয়, কৃষিপণ্যও পরিবহন করে থাকে। এতে যাত্রীসাধারণ ও পণ্যের মালিকদের টাকারও সাশ্রয় হয়। পাশাপাশি গ্রামীণ অর্থনীতিকে বিরাট ভূমিকাও রেখে চলেছে এসব যানবাহন। সরকারের সিদ্ধান্তে বলা হয়েছে, শুধু সামনের চাকায় ব্রেক, পেছনের চাকায় কোনো ব্রেক নেই বা ব্যবস্থা থাকলেও তা অপ্রতুল। সেগুলো যখন ব্রেক করে যাত্রীসহ গাড়ি উল্টে যায়। আমি গ্রামের ছেলে, আমি ওই বাহনগুলোর নিয়মিত যাত্রী ও পণ্য সরবরাহকারী। ব্রেক ফেল করে দুর্ঘটনা খুব কমই হয়ে থাকে। মূলত দুর্ঘটনা ঘটে দুটো গাড়ি মুখোমুখি হলে অথবা নিয়ম ভেঙে একটিকে আরেকটি সাইড দিতে গেলে। এই অজুহাতে রিক্সা-ভ্যান বন্ধ করে দেয়া অথবা ব্যাটারি বা মোটর খুলে নেয়া যুক্তিসঙ্গত না। বর্তমান যুগ ডিজিটাল যুগ। সময় ও অর্থ বাঁচানোর জন্য মানুষ ডিজিটালের দিকে ধাবিত হচ্ছে। অভিযুক্ত এসব যান মূলত ডিজিটালেরই প্রোডাক্ট। আমরা প্রতিদিনই দেখছি দেশের কোনো না কোনো স্থানে দুর্ঘটনা ঘটে ব্যাপক প্রাণহানিসহ যানবাহনের ক্ষতি হচ্ছে। ওইসব বাস-ট্রাকসহ অন্যান্য গাড়িগুলো প্রতিদিনই দুর্ঘটনায় পতিত হচ্ছে। দেখা গেছে, অনেক বাস-ট্রাকের লাইসেন্স নেই, নেই ফিটনেস সার্টিফিকেটও। কিন্তু ওই যানগুলো দাপটের সাথে রাস্তাঘাট চষে বেড়াচ্ছে।ওইগুলো তো বন্ধ করার প্রশ্ন আসে না। পরিশেষে আমি বিনয়ের সাথে বলতে চাই, রিক্সা-ভ্যানের ব্যাটারি বা মোটর খুলে নেয়া নয়; জনস্বার্থে নীতিমালা তৈরি করাসহ চালকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হোক। তাহলে দুর্ঘটনা অনেকটা হ্রাস পাবে এবং রিক্সা-ভ্যান গাড়ির চালকরা খেয়ে-পড়ে বাঁচতে পারবে।
Total Reply(0)
Dhk Abdul Kadir ২৮ জুন, ২০২১, ৪:২৯ পিএম says : 0
আমার কথা হলো ব্যাটারীচালিত যানগুলো সরকার বিক্রি করার অনুমতি দিলো কেন? আমদানি করতে দিলো কেন? এখন তাদের ব্যবসা হয়েগেছে,আর গরিব মরতেছে!!
Total Reply(0)
মো:মোক্তাজুল ইসলাম ৬ জুলাই, ২০২১, ৭:৪২ পিএম says : 0
রিক্সা-ভ্যান বন্ধ নয়,ব্যাটারি-মোটর খুলে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রথমে বলা হয়েছিলো ব্যাটারিচালিত রিক্সা-ভ্যান বন্ধ করে দেবে। পরে সারাদেশে প্রতিবাদের মুখে বলা হচ্ছে ব্যাটারি-মোটর খুলে নেবে। আমি বলেছিলাম, এই সিদ্ধান্ত হবে আত্মঘাতী। লাখ লাখ মানুষ এই যানের উপর ভিত্তি করে তাদের জীবিকা নির্বাহ করে আসছে।সরকারের সিদ্ধান্তে বলা হয়েছে, শুধু সামনের চাকায় ব্রেক, পেছনের চাকায় কোনো ব্রেক নেই বা ব্যবস্থা থাকলেও তা অপ্রতুল। সেগুলো যখন ব্রেক করে যাত্রীসহ গাড়ি উল্টে যায়। আমি গ্রামের ছেলে, আমি ওই বাহনগুলোর নিয়মিত যাত্রী ও পণ্য সরবরাহকারী। ব্রেক ফেল করে দুর্ঘটনা খুব কমই হয়ে থাকে। মূলত দুর্ঘটনা ঘটে দুটো গাড়ি মুখোমুখি হলে অথবা নিয়ম ভেঙে একটিকে আরেকটি সাইড দিতে গেলে। এই অজুহাতে রিক্সা-ভ্যান বন্ধ করে দেয়া অথবা ব্যাটারি বা মোটর খুলে নেয়া যুক্তিসঙ্গত না,বাস ট্রেক মাইক্রো মটর সাইকেল সেগুলোর সব ধরনের ব্রেক আছে তাহলে সেই গাড়ি গুলা কেনো প্রতিদিন কোথাও না কোথাও এক্সিডিন্ট করে,, তাহলে অটো রিকশা নিষিদ্ধ করার আগে সে বাস ট্রেক মাইক্রো মটর সাইকেল সেগুলোর আগে বন্ধ করে দেয়া হক, আর যদি সেটা সরকারের বন্ধ করার খমতা না থাকে,তাহলে গরিব মানুষের পেটে লাতি মারার অধিকার নেই সরকারের,,
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন