শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সংক্রমণ-মৃত্যু বাড়ছে জ্যামিতিক হারে

সীমান্তবর্তী জেলা-উপজেলায় করোনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২১, ১২:০৩ এএম

রাজশাহীতে একদিনে মৃত্যু ১৮ : মাদারীপুরে শনাক্তের হার ৫৫.৩৫ শতাংশ

ভারতের সাথে সীমান্তবর্তী জেলা- উপজেলাসমূহে ফের বাড়তে শুরু করেছে করোনা সংক্রমণ। প্রতিদিন শত শত করোনার লক্ষণ নিয়ে রোগীরা আসছেন হাসপাতালে। সর্দি, জ্বর, কাশি ও গলা ব্যথার রোগীরা ভিড় করছে চিকিৎসা কেন্দ্রে। পরিস্থিতি নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে হাসপাতাল কৃর্তপক্ষ ও প্রশাসন। গত ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে একদিনে সর্বোচ্চ ১৮ জনের মৃত্যু হয়েছে। যাদের আটজনের করোনা পজেটিভ ছিল। বাকিরা উপসর্গ নিয়ে মারা যান। বগুড়ায়ও গত ২৪ ঘণ্টায় রেকর্ড ৮ জনের মৃত্যু হয়েছে। এছাড়া চুয়াডাঙ্গায় ৩ দিনে ৮, নওগাঁ ২ ও নোয়াখালীতে ৪জনের মৃত্যু হয়েছে। এদিকে, মাদারীপুরে করোনা আক্রান্তের হার ৫৫.৩৫ শতাংশ ও চুয়াডাঙ্গায় ৪৮.৯০ শতাংশ।

রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে একদিনে আরও ১৮ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত এটাই এই হাসপাতালের কোভিড ওয়ার্ডে সর্বোচ্চ মৃত্যু। এদের মধ্যে ১০ জন পুরুষ ও আটজন নারী। যাদের আটজনের করোনা পজেটিভ ছিল। বাকিরা উপসর্গ নিয়ে মারা যান। হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টার মধ্যে বিভিন্ন সময় মৃতদের রাজশাহীর ১৩ জন, চাঁপাইনবাগঞ্জের একজন, নওগাঁর চারজন। এদের মধ্যে চারজন মারা যান আইসিইউতে। মৃতদের মধ্যে ছয়জনের বয়স ৬১ বছরের উপরে। বাকিদের মধ্যে ৫১ থেকে ৬০ বছরের মধ্যে পাঁচজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে তিনজন এবং ৩১ থেকে ৪০ বছর বয়সের চারজন।

এ নিয়ে চলতি মাসের গত ২৪ দিনে ১ জুন সকাল ৬টা থেকে ২৪ জুন সকাল ৬টা পর্যন্ত এ হাসপাতালের করোনা ইউনিটে মারা গেলেন ২৬০ জন।
নোয়াখালী ব্যুরো জানায়, শহীদ ভুলু স্টেডিয়ামে অস্থায়ী ১২০ শয্যার কোভিড ডেডিকেটেড হাসপাতালে গত ২৪ঘণ্টায় এক নারীসহ চার জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে এক ব্যক্তির করোনা পজিটিভ ছিল। অপর তিনজনের মৃত্যু হয়েছে করোনা উপসর্গে। এদিকে জেলায় নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ১১৮জন। জেলা মোট শনাক্ত বেড়ে ১০হাজার ৫৬৯জন। যার মধ্যে মারা গেছেন ১৩০জন। চলমান লকডাউনে স্বাস্থ্য বিধি না মানায় ১৩টি মামলা করা হয়েছে। সকালে এসব তথ্য জানান জেলা সিভিল সার্জন ডা. মাসুম ইফতেখার।

বগুড়া ব্যুরো জানায়, বগুড়ায় গত ২৪ ঘণ্টায় ৮ জনের মৃত্যু হয়েছে। একদিনে বগুড়ায় এটাই সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। এই নিয়ে গত নয়দিনে ৩৬ জনের প্রাণ কেড়ে নিল করোনাভাইরাস। ৩৬ জনের মধ্যে বগুড়ার ১৪ জন, নওগাঁর ৭জন, জয়পুরহাটের ১৩ জন এবং গাইবান্ধা ও নাটোর জেলার একজন করে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। ডেপুটি সিভিল সার্জন ডা. মোস্তাফিজুর রমমান তুহিন জানান, গত ২৪ ঘন্টায় শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে ২৪৭টি নমুনায় ৬৫জনের, জিন এক্সপার্ট মেশিনে ১৪ নমুনায় ৫জনের এবং এন্টিজেন পরীক্ষায় ৬৩ নমুনায় ৯ জনের পজিটিভ এসেছে। এছাড়া টিএমএসএস মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে ৩০ নমুনায় ১৯জন করোনায় পজিটিভ শনাক্ত হয়েছেন। তিনি আরও জানান, এই নিয়ে জেলায় করোনায় আক্রান্ত হলেন ১৩ হাজার ১৫২জন এবং সুস্থতার সংখ্যা ১২ হাজার ২৯৮জনে দাঁড়িয়েছে।

চুয়াডাঙ্গা জেলা সংবাদদাতা জানান, চুয়াডাঙ্গা জেলায় করোনা আক্রান্ত রোগী ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। গত ৩ দিনে এ জেলায় ৮ জনের মৃত্যু হয়েছে। করোনা উপসর্গ নিয়ে মারা গেছে ৩ জন। চুয়াডাঙ্গা সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা.এ.এস.এম.ফাতেহ্ আকরাম জানান, গত মঙ্গল ও বৃহস্পতিবার দুপুর পর্যন্ত চুয়াডাঙ্গায় করোনা আক্রান্ত হয়ে আরও ৮ জনের মৃত্যু হয়েছে। চুয়াডাঙ্গা সিভিল সার্জন এ.এস.এম. মারুফ হাসান জানান, কিছু টেলিভিশন চ্যানেল ও অনলাইন নিউজ পোর্টাল সংবাদ প্রকাশ করেছে যে, ‘৪১টি নমুনা পরীক্ষায় ৪১ জনই করোনা আক্রান্ত, চুয়াডাঙ্গায় করোনা পরীক্ষায় ১০০ ভাগ করোনা পজিটিভ’। এই সংবাদে বিভ্রান্ত ছড়িয়েছে। যা কাম্য নয়। তিনি সংবাদকর্মীদের দায়িত্বশীল সংবাদ প্রকাশের ক্ষেত্রে যতœবান হওয়ার আহবান জানিয়ে বলেন, প্রকৃত অর্থে গত বুধবার চুয়াডাঙ্গায় নতুন করে ১৮২টি নমুনা পরীক্ষায় ৮৯ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৪৮ দশমিক ৯০ শতাংশ।

স্টাফ রির্পোটার মাদারীপুর থেকে জানান, মাদারীপুরে গত ২৪ ঘন্টায় মাদারীপুরে করোনায় আক্রান্তের হার অর্ধেকেরও বেশি। এতে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। এটাই মাদারীপুর জেলায় সব্বোর্চ আক্রান্তের হারের রেকর্ড।

মাদারীপুর স্বাস্থ্য বিভাগের তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় ৫৬টি নমুনার মধ্যে ৩১ জনই আক্রান্ত হয়েছে। এর মধ্যে মাদারীপুর সদরে ৬ জন, শিবচরে ১ জন এবং রাজৈরে ২৪ জন আক্রান্ত হয়েছে। তবে কালকিনি উপজেলায় কোন আক্রান্ত হয়নি। আক্রান্তের হার ৫৫.৩৫ শতাংশ। মাদারীপুরের সিভিল সার্জন ডা. সফিকুল ইসলাম বলেন, মাদারীপুর জেলাকে স্বাস্থ্য বিভাগ থেকে অতি উচ্চ ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে রেড জোন হিসাবে ধরা হয়েছে
নওগাঁ জেলা সংবাদদাতা জানান, নওগাঁয় গত ২৪ ঘণ্টায় ৭৮৮টি নমুনা পরীক্ষা করে ২২১ জনের শরীরে করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়েছে। এ নিয়ে জেলায় নমুনা পরীক্ষায় মোট শনাক্তের সংখ্যা ৩ হাজার ৯৫৭। শনাক্তের হার ২৮ দশমিক ৪ শতাংশ। এদিকে গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণে ০২ জনের মৃত্যু হয়েছে।

দাগনভ‚ঞা (ফেনী) উপজেলা সংবাদদাতা জানান, দাগনভ‚ঞা থানার অফিসার ইনচার্জ মো. ইমতিয়াজ আহমেদ করোনায় আক্রান্ত। আজ বৃহস্পতিবার নোয়াখালী আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজ থেকে করোনার রির্পোট পজেটিভ আসে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Tipu ২৫ জুন, ২০২১, ১১:৩৩ এএম says : 0
কথিত কোভিদ 93 ভাইরাস নিয়ে যতসব ভন্ডামি পূর্ণ কর্মকাণ্ড বন্ধ করো যথেষ্ট হয়েছে এছাড়া সাধারণ জনগণ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে যদি তোমাদের কোনো যোগ্যতা থাকে কিছু বন্ধ করার তাহলে বন্ধ করো সমস্ত বড় বড় মিথ্যুক ভন্ড প্রতারক বাটপার শোষক লোকদের যাবতীয় শয়তানি যারা কথিত ভাইরাস থেকে লক্ষ কোটি গুণ ক্ষতিকর বিষাক্ত।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন