রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতে করোনার আরেকটি নতুন ধরন : মহারাষ্ট্রে ফের লকডাউন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২১, ৯:৩৯ এএম

করোনাভাইরাসের নতুন ধরন ডেল্টা প্লাস ছড়াতে শুরু করায় ভারতের সবচেয়ে ধনী রাজ্য মহারাষ্ট্রে আবারও লকডাউন ঘোষণা করা হয়েছে। শুক্রবার থেকে শপিংমল ও সিনেমা হল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে রাজ্য সরকার।
এর আগে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের সংক্রমণ কিছুটা কমতে শুরু করায় বিধিনিষেধ শিথিল করতে শুরু করেছিল মহারাষ্ট্র সরকার।
ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, মহারাষ্ট্রে কমপক্ষে ২০ জনের দেহে নতুন ডেল্টা প্লাস ধরনের উপস্থিতি শনাক্ত হয়েছে। বৃহস্পতিবার এই অতি সংক্রামক ধরনটিকে উদ্বেগজনক হিসেবে ঘোষণা করে ভারত।
নতুন ধরনটি ঠিক কোথায় প্রথম উদ্ভব হয়েছে তা এখনও নিশ্চিত না হওয়া গেলেও, ১১ জুনের বুলেটিনে পাবলিক হেলথ ইংল্যান্ডে প্রথম এই ডেল্টা প্লাস ধরন শনাক্ত হওয়ার কথা উল্লেখ করে। তারা জানায়, এটা গত বছর ভারতে শনাক্ত হওয়া ডেল্টা ধরনটিরই একটি উপধারা।
বিজ্ঞানীরা আশঙ্কা করছেন, দ্বিতীয় ঢেউয়ের কবল থেকে না বেরোতেই ডেল্টা প্লাস ধরনের কারণে সংক্রমণের আরেকটি ঢেউয়ের মধ্যে পড়তে পারে ভারত।
মহারাষ্ট্র সরকারের একজন কর্মকর্তা বলেন, এক সপ্তাহ আগেও শনাক্তের হার ও দৈনিক সংক্রমণ ধারাবাহিকভাবেই কমে আসছিল, কিন্তু কিছু অঞ্চলে আবার সংক্রমণ বাড়তে শুরু করেছে।
এদিকে কমপক্ষে আরও ১১টি দেশে ডেল্টা প্লাস ধরনের উপস্থিতি শনাক্ত করা হয়েছে। নতুন ধরনটি ভারতের জন্য উদ্বেগের কারণ, যেহেতু সেখানে অর্ধেকেরও বেশি মানুষ এখনও টিকা পায়নি। ভারতের টিকা পাওয়ার যোগ্য ৯৫ কোটি জনসংখ্যার মাত্র ৫ দশমিক ৬ শতাংশ পুরোপুরি দুই ডোজ টিকা পেয়েছে।
সেদেশে এখন পর্যন্ত ৪৮ জনের দেহে ডেল্টা প্লাস ধরনটির উপস্থিতি পাওয়া গেছে এবং বিদ্যমান টিকা নতুন ধরনটির ওপর কার্যকর কিনা তা নিয়ে পরীক্ষা চলছে। সূত্র : এনএডিটিভি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন