বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আশ্বিন মাসেও মৌসুমি বায়ু সক্রিয় সাময়িক বৃষ্টিপাত

প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : আশ্বিন মাসের দ্বিতীয় সপ্তাহে এসেও বর্ষারোহী মৌসুমি বায়ুমালা সক্রিয় থাকার ফলে গতকালও (শনিবার) ঢাকা-চট্টগ্রামসহ দেশের অনেক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হয়েছে। তবে প্রায় সবখানেই বর্ষণ ছিল সাময়িক। আজও (রোববার) দেশের অনেক জায়গায় বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়া হয়েছে। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে দিনাজপুরে ৩০ মিলিমিটার। এ সময় ঢাকায় ২৭, ময়মনসিংহে ২৮, চট্টগ্রামে ১৭, রাজশাহীতে ৭, রংপুরে ৩, খুলনায় ২৫, বরিশালে ২ মি.মি. বৃষ্টি হয়েছে।
আবহাওয়া বিভাগ জানায়, ভারতের অন্ধ্র উপকূলের অদূরে এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি পশ্চিম, উত্তর-পশ্চিম দিকে সরে গিয়ে বর্তমানে তেলাঙ্গনা এবং সংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ুর অক্ষ বা বলয় ভারতের হরিয়ানা, উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল হয়ে উত্তর-পূর্ব গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যভাগ হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানা গেছে, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেইসাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। বর্ধিত ৫ দিনে আবহাওয়ার অবস্থার সামান্য পরিবর্তন হতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন