শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আগে থেকেই খুঁড়ে রাখা হয় ৩০টি কবর

রায়ের বাজার কবরস্থান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২১, ১২:০১ এএম

দেশের সবচেয়ে বড় কবরস্থান রাজধানীর রায়েরবাজার কবরস্থান। এখানে প্রতিদিন অন্তত ৩০টি কবর আগে থেকেই খুঁড়ে রাখা হয়। গত সপ্তাহে করোনায় মৃত ১৭ জনের দাফন হয়েছে এখানে। এ পর্যন্ত ১ হাজার ২৬৩ জন করোনা রোগে মৃতের দাফন করা হয়েছে। গতকাল সন্ধ্যায় ইনকিলাবকে এসব তথ্য জানিয়েছেন রায়েরবাজার কবরস্থানের ম্যানেজার লিয়াকত আলী সরকার।

জানা যায়, শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধের পেছনে রায়েরবাজার করবস্থানটি নির্মাণ করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। ডিএনসিসির সূত্র জানায়, দেশের বৃহৎ কবরস্থানটির আয়তন প্রায় ৯৬ একর। মূল কবরস্থান ৮১ দশমিক ৩০ একরের। এখানে সাড়ে ৮৫ হাজার লোকের কবর দেয়ার জায়গা রয়েছে। কবর দিতে মৃতের স্বজনদের কোনও ফি দিতে হয় না। শুধু কবর খোঁড়ার খরচ ও গোরখোদকদের বকশিশ দিলেই হয়।
উত্তর সিটি করপোরেশন এবং কবরস্থান সূত্রে জানা গেছে, এই কবরস্থানে ৮ নম্বর ব্লকটি কেবল করোনায় মৃত ব্যক্তিদের দাফন করা হচ্ছে। গত এপ্রিলে করোনায় মৃত্যুর পরিসংখ্যান হঠাৎ বদলে প্রতিনিয়ত লাশের সংখ্যা বেড়ে যায়। পরে কিছু দিন করোনায় মৃত্যুর সংখ্যা কমে যায়। কিন্তু গত কয়েকদিন থেকে ফের করোনায় মৃত্যুর সংখ্যা বেড়ে যায়। গত এক সপ্তাহে করোনায় মৃত ১৭ জনের দাফন করা হয়েছে।

গোরখোদকরা জানান, প্রতিদিন ৮ নম্বর ব্লকে অন্তত ৩০টি কবর আগে থেকেই খুঁড়ে রাখা হয়। মেশিন দিয়ে এই কবরগুলো খোঁড়া হয়। তারা জানান, সচরাচর রাত ১১টা পর্যন্ত কাজ করেন তারা। সম্প্রতি করোনা মৃতের সংখ্যা বেড়ে যাওয়ায় এখন আগের চেয়ে ব্যস্ত সময় কাটতে হচ্ছে তাদের। এই কবরস্থানে যে ২৮ জন গোরখোদক রয়েছেন। প্রতিদিন দুই শিফটে দায়িত্ব পালন করতে হয় তাদের। একদল কাজ করেন সকাল ৬টা থেকে বেলা ২টা পর্যন্ত। আরেক দল বেলা ২টা থেকে রাত ১১টা পর্যন্ত। তবে লাশ এলে মধ্যরাতেও দাফনের কাজ চলে। এমনিতে ১২টা থেকে ভোর ৬টা পর্যন্ত বন্ধ থাকে কবরস্থান।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১৬৩ জনের মৃত্যু হয়েছে, যা দেশে এক দিনে দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু। এ পর্যন্ত করোনায় দেশে মোট মৃত্যু হয়েছে ১৫ হাজার ৩৯২ জনের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Pronajite Paul ৭ জুলাই, ২০২১, ৯:১৫ এএম says : 0
পরের দেশকে বলতে বলতে নিজের দেশে শুরু হয়ে গেছে ভগবান রক্ষা করু
Total Reply(0)
Md. Abdur Rahim ৭ জুলাই, ২০২১, ৯:১৬ এএম says : 0
কার কিভাবে মৃত্যু হবে কেউ জানে না, কি অনিবার্য চিরন্তন সত্য কথা! ভাবলেই গা শিউরে ওঠে
Total Reply(0)
Md Abdul Baten Sorkar ৭ জুলাই, ২০২১, ৯:১৬ এএম says : 0
যে সকল মুসলিম নর-নারীর অতীতে মৃত্যু বরণ করেছেন এবং বর্তমানে মৃত্যু বরণ করেছেন আল্লাহ্ রাব্বুল আলামীন জেনো তাদেরকে জান্নাতুল ফেরদাউস দান করেন। আর যে সকল মুসলিম নর-নারীর বেঁচে আছেন,আল্লাহ্ রাব্বুল আলামীন জেনো,এই মহামারী করোনা ভাইরাস থেকে এবং সকল মহামারী থেকে এবং সকল মুসিবত থেকে হেফাজত করেন আমিন। আর যারা কবর খননের কাজ করেছে তাদেরকে জেনো আল্লাহ্ রাব্বুল আলামীন নেক হায়াত দান করেন।
Total Reply(0)
Fatema Akter Rubina ৭ জুলাই, ২০২১, ৯:১৯ এএম says : 0
ইয়া আল্লাহ রক্ষা কর
Total Reply(0)
Piash Akram ৭ জুলাই, ২০২১, ৯:২০ এএম says : 0
জ্বী... এমতাবস্থা ঈদ পর্যন্ত চলবে। ভয়ের কিছু নাই।
Total Reply(0)
Ruksana Akter ৭ জুলাই, ২০২১, ৯:২০ এএম says : 0
করুনার চাইতে অধিক মৃত্যু ঘটে সড়ক দূর্ঘটনায়,আর ক্ষমতাশীলদের হাতে গুম খুন তো হিসেব ছাড়া লাগামছাড়া।তাহলে করুনার চাইতে ভয়ংকর হচ্ছে মানুষ
Total Reply(0)
Muhammed Nuruzzaman ৭ জুলাই, ২০২১, ৯:২১ এএম says : 0
আল্লাহ আমাদেরকে রক্ষা করুন, আমিন।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন