শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিদেশগামী কর্মীর নিবন্ধনে ভোগান্তি কমেনি

সার্ভার সচল : দশ হাজার নিবন্ধন সম্পন্ন-সিনিয়র সহকারী সচিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২১, ১২:০১ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে অগ্রাধিকার ভিত্তিতে বিদেশগামী কর্মীদের করোনা টিকা দেয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে ৫৩টি জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের মাধ্যমে নিবন্ধন করতে বিদেশগামী কর্মীরা সীমাহীন দুর্ভোগ পোহাচ্ছেন। গত পাঁচ দিন যাবত সার্ভার জটিলতার দরুণ প্রবাসী কর্মীরা ঢাকাসহ সারাদেশের কেন্দ্রগুলোতে জড়ো হয়ে চরম ভোগান্তির কবলে পড়েন। গত সোমবার রাতে সার্ভার জটিলতা কিছুটা নিরসন হলেও নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করতে প্রবাসী কর্মীদের ভোগান্তি কমেনি। গতকাল মঙ্গলবার রাজধানীর ইস্কাটনস্থ প্রবাসী কল্যাণ ভবনের সরেজমিনের গিয়ে আগাত কর্মীদের ভোগান্তির দৃশ্য চোখে পড়ে।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের ’আমি প্রবাসী’ অ্যাপে ফরম পূরণ করার পর তিন চার দিন পরেও ভেরিফিকেশন হয়নি। ফলে ২০০ টাকা জমা দিতে না পেরে প্রবাসীরা নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে পারছে না। পিরোজপুর থেকে আগত সউদীগামী কর্মী আহসানুর রহমান এতথ্য জানান। সউদীর রিয়াদস্থ আল খোজামা হোটেলে নিয়োগপ্রাপ্ত আইটি ম্যানেজার মারুফ হোসেন সার্ভার জটিলতায় বিদেশগামীদের ভোগান্তির চিত্র তুলে ধরে বলেন, প্রধানমন্ত্রী বিদেশগামী কর্মীদের অগ্রাধিকার ভিত্তিকে টিকা দেয়ার নির্দেশ দিয়ে যুগোপযোগী পদক্ষেপ নিয়েছেন। কিন্ত প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় নিবন্ধনের জন্য বিশেষ সার্ভার চালু করতে চরমভাবে ব্যর্থ হয়েছে। বিদেশগামী কর্মীদের ভোগান্তি লাঘবে মন্ত্রণালয় ভার্চুয়াল সার্ভারের ব্যবস্থা নিতে পারতো।

তিনি বিদেশগামী কর্মীদের টিকা দেয়ার প্রক্রিয়া সহজীকরণের লক্ষ্যে অবিলম্বে বাস্তবমুখী উদ্যোগ নেয়ার জোর দাবি জানান। তিনি বলেন, আমি প্রবাসী ্অ্যাপে ফরম পূরণ করার পরেও নিবন্ধন ফি জমা দেয়ার সঙ্কেত পাওয়া যাচ্ছে না। এ জন্য বিপুল সংখ্যক কর্মী নিরুপায় হয়ে প্রবাসী কল্যাণ ভবনে ধরনা দিয়ে হয়রানির শিকার হচ্ছে। ঢাকার নবাবগঞ্জের সালাহ উদ্দিন, রিয়াদগামী সোলায়মান আজ প্রবাসী কল্যাণ ভবনে গিয়েও নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে পারেনি। দোহারের হাসান জানান, আগামী ২৯ জুলাই তার ভিসার মেয়াদ শেষ হয়ে যাবে। তিনি আমি প্রবাসী অ্যাপে ফরম পূরণ করেও কয়েক দিন যাবত কোনো সাড়া পাচ্ছে না। তিনি বলেন, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের আমি প্রবাসী অ্যাপের কার্যক্রম খুবই দুর্বল। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বিদেশগামী কর্মীদের নির্বিঘ্নে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে চরমভাবে ব্যর্থ হয়েছে। তিনি বলেন, একজন বিদেশগামী কর্মীর নিবন্ধন কাজ সম্পন্ন করতে যদি এক সপ্তাহ লাগে তা’হলে কর্মীদের যথাযথ সেবা প্রদানের বিষয়টি নিয়ে প্রশ্ন উঠে।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব সরোয়ার আলম নিবন্ধনের জন্য জড়ো হওয়া শত শত প্রবাসী কর্মীর উদ্দেশ্যে বলেন, সার্ভার জটিলতার বিষয়টি নিরসন হয়েছে। এ যাবত প্রায় দশ হাজার প্রবাসী কর্মীর নিবন্ধন কার্যক্রম সম্পন্ন হয়েছে বলে তিনি উল্লেখ করেন। ১৩ থেকে ১৪ হাজার কর্মীর নিবন্ধনের ফি জমা হয়েছে বলেও তিনি দাবি করেন। তিনি বলেন, গত তিন-চার দিনে নিবন্ধন কার্যক্রমে যে পরিমাণ ভিড় পরিলক্ষীত হয়েছে এখন ভিড় কমে যাচ্ছে। আপনারা ঘরে বসেই এস এম এস এর মাধ্যমে নিবন্ধন করুন। এখানের ভিড় করে লাভ নেই। এখানে ভিড় করলে মোবাইল মানিব্যাগ হাইজ্যাক হয়ে যেতে পারে। সউদী-কুয়েতগামী কর্মীদের এক সপ্তাহের মধ্যে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন হয়ে যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। আগামী ১২ জুলাই পর থেকে অন্যান্য দেশের প্রবাসী কর্মীদের নিবন্ধন কার্যক্রম শুরু করা হবে। সিনিয়র সহকারী সচিব বলেন, সউদী-কুয়েতের ফ্লাইট চালু আছে বিধায় এ দু’টি দেশের কর্মীদের আগে টিকা দেয়া হবে। ফাইজারের টিকা রাজধানীর সাতটি হাসপাতালে দেয়া হবে। তিনি বলেন, যেসব প্রবাসী কর্মীর এক মাসের কম সময় আছে তাদের ছুটির মেয়াদ বাড়িয়ে দুই ডোজ টিকা নিয়ে যেতে হবে। কফিল যদি ছুটি না বাড়ায় তা’হলে টিকা না নিয়েই বিদেশে চলে যান।তিনি ঘোষণা দেন গতকাল রাতে সার্ভার চালু হয়েছে। প্রবাসী মন্ত্রণালয়ের সহকারি পরিচালক জান্নাতুল ফেরদৌস রুপা জড়ো হওয়া প্রবাসী কর্মীদের উদ্দেশ্যে বলেন, নিবন্ধন কার্যক্রম সম্পন্ন হলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সুরক্ষা অ্যাপে পাঠিয়ে দেয়া হবে। নিবন্ধন প্রক্রিয়া জটিল উল্লেখ করে তিনি বলেন, আমরা ১৭/১৮ ঘন্টা কাজ করছি। দু’বার তিনি করোনায় আক্রান্ত হয়েছেন বলেও উল্লেখ করেন। তিনি বলেন, টিকার নিবন্ধনের জন্য পাসপোর্টের মেয়াদ ৬ মাস থাকতে হবে। তিনি বলেন, টিকা দিতে ছুটির মেয়াদ দু’মাস থাকলে ভালো হয়।

অগ্রাধিকার ভিত্তিতে বিদেশগামী কর্মীদের টিকা দেয়ায় কর্মীদের মাঝে স্বস্তি ফিরে এসেছে। বৈশ্বিক করোনা পরিস্থিতির কারণে বিদেশগামী কর্মীদের টিকার সনদ বাধ্যতামূলক করছে অনেক দেশ। সামনের দিনগুলোতে কমবেশি সব দেশই কর্মী প্রবেশে এমন শর্ত জুড়ে দেয়ার সম্ভাবনা দেখছেন অভিবাসন সংশ্লিষ্টরা।
প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে অগ্রাধিকার ভিত্তিতে টিকা পাওয়ার তালিকায় থাকা বিদেশগামী কর্মীদের টিকার নিবন্ধন কার্যক্রম গতকাল ভার্চুয়াল ব্রিফিংয়ের মাধ্যমে উদ্বোধন করেছেন প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ। সম্প্রতি টিকার গ্রহণের দাবিতে দেশে আটকে থাকা প্রবাসী কর্মীরা প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সামনে বিক্ষোভ করেন। তাদের দাবি ছিল জাতীয় স্বার্থেই অবিলম্বে বিদেশগামী কর্মীদের করোনা টিকা দেয়ার বিষয়টি নিশ্চিত করতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন