শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাস র‌্যাপিড ট্রান্সজিট নিয়ে ক্ষুব্ধ দুই মেয়র

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২১, ৪:১৯ পিএম

গাজীপুর থেকে বিমানবন্দর পর্যন্ত বাস্তবায়নাধীন বাস র‌্যাপিড ট্রান্সজিট (বিআরটি) প্রকল্প পরিদর্শনে গিয়ে সংশ্লিষ্টদের গাফিলতি, অব্যবস্থাপনা ও সমন্বয়হীনতা দেখে চরম ক্ষুব্ধ হয়েছেন গাজীপুর এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র।

প্রকল্প কর্মকর্তাদের কান্ডজ্ঞানহীন কর্মকান্ডের কারণেই সাধারণ মানুষের ভোগান্তি চরমে উঠেছে বলে মন্তব্য করেন মেয়র আতিকুল ইসলাম। সাধারণ মানুষের ভোগান্তি নিরসনে এখন থেকে সিটি করপোরেশনভুক্ত এলাকায় যে কোনো উন্নয়ন প্রকল্পে হস্তক্ষেপ করার ঘোষণা দেন তিনি।
ঢাকা-ময়মনসিংহ মহসড়কের গাজীপুরের শিববাড়ি থেকে বিমানবন্দর পর্যন্ত দেশের প্রথম বাস র‌্যাপিড ট্রানজিট-বিআরটি প্রকল্পের কাজ চলছে কয়েক বছর ধরে। এই বিপুল কর্মযজ্ঞের জন্য সড়কের জায়গায় জায়গায় তৈরি হওয়া গর্ত ও ফেলে রাখা নির্মাণসামগ্রীর কারণে প্রতিদিনই তৈরি হয় যানজট। তবে গত কয়েক দিনের বৃষ্টিতে যানজট, ছোটখাটো দুর্ঘটনায় এই পথে চলাচলকারীদের ভোগান্তি বেড়েছে অনেক গুণ।

বুধবার (৭ জুলাই) সকালে দুর্ভোগ সরেজমিনে দেখতে বিমানবন্দর এলাকায় যান ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম ও গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম। এ সময় জনদুর্ভোগ লাঘবে সুনির্দিষ্ট পরিকল্পনা জানতে চান বিআরটি প্রকল্পের কর্মকর্তাদের কাছে। তবে কর্মকর্তারা তা জানাতে না পারায় ক্ষুব্ধ হন ডিএনসিসি মেয়র।

ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, গাজীপুর থেকে এয়ারপোর্ট পর্যন্ত এই ট্রানজিটের কোথায় কতটুকু জায়গায় টার্ন নেবে, কতটুকু পরিধি থাকবে, ট্রানজিটের সঙ্গে ট্রাফিক জ্যাম সাংঘর্ষিক হবে কিনা হবে না তারপর ট্রানজিটে চলাচলকারী বাসগুলো কিভাবে টার্ন নেবে এসবের নকশা চাওয়া হলে তারা (বিআরটি কর্মকর্তারা) বলে নকশা প্রস্তুত হয়নি।

এ সময় বিআরটি প্রকল্প নিয়ে কড়া সমালোচনা করেন গাজীপুর সিটি মেয়রও।
গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম বলেন, যে পরিমাণ গাড়ি ও জনগণ আমাদের নগরে আছে, তার সঙ্গে এই প্রকল্প ও প্রকল্পের যে নকশার বাস্তবিক কোনো মিল পাচ্ছি না। নকশাও যদি পরিবর্তন করতে হয়, তাহলেও যেন তা করে নেওয়া হয় এই অনুরোধ করছি।
ঢাকা থেকে গাজীপুর ২০ কিলোমিটার জুড়ে বাসের জন্য আলাদা লেন নির্মাণের জন্য বাস র‌্যাপিড ট্র্যানজিট-বিআরটি প্রকল্পের কাজ শুরু হয় ২০১৬ সালে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন