ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

নূর চৌধুরীকে ফিরিয়ে আনার উপায় আছে-আইনমন্ত্রী

প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, কানাডার আইন অনুযায়ী বাধা থাকলেও বঙ্গবন্ধুর খুনি এ এইচ এম বি নূর চৌধুরীকে ফিরিয়ে আনার উপায় আছে। তাকে আনার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশে ফেরার পর বিস্তারিত জানাবেন বলে মন্তব্য করেন তিনি। গতকাল (রোববার) বিচার প্রশাসন ও প্রশিক্ষণ ইনস্টিটিউটে এক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনের পর সাংবাদিকের প্রশ্নের জবাবে এসব কথা বলেন আইনমন্ত্রী।
এর আগে আইনমন্ত্রী যুগ্ম জেলা জজ ও দায়রা জজ এবং সমমর্যাপদার কর্মকর্তাদের ১৪ দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন। ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি খোন্দকার মূসা খালেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আবু সালেহ শেখ মো: জহিরুল হক উপস্থিত ছিলেন।
আইনমন্ত্রী বলেন, আমিতো বললাম, যেখানে এসে দাঁড়িয়েছি, সেটা হচ্ছে, কানাডায় একটা আইন আছে, যে দেশে মৃত্যুদ- বহাল আছে, মৃত্যুদন্ড হতে পারেÑ সেই দেশের এমন কোনো আসামি যদি কানাডায় থাকে, তাকে ফেরত পাঠানো হবে না। আমাদের বাধা এখানে। সেক্ষেত্রে আলাপ-আলোচনা হচ্ছে যে, আইনের এই পর্যায় কিভাবে আমরা তাদেরকে ফেরত পাঠাতে পারব। কিভাবে এই বিধানটাকে রক্ষা করে তাকে ফিরিয়ে আনা যায়।
আইনে স্পষ্ট বাধা থাকলেও কিভাবে মন্ত্রী আশা প্রকাশ করছেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এটা হওয়ার নিশ্চয়ই কারণ আছে। সব ব্যাখ্যা এখন দেয়া সম্ভব না। আমার জানা থাকলেও। ব্যাপারটা হচ্ছে, উপায় আছে বলেই আলাপ-আলোচনা হচ্ছে, উপায় না থাকলে আলাপ-আলোচনা হতো না’। পঁচাত্তরে বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধুকে হত্যার পর পালিয়ে যাওয়া নূর চৌধুরী কানাডার টরন্টোতে রয়েছেন। তার অনুপস্থিতিতে বিচারে ফাঁসির রায় হয়।
নূর চৌধুরীসহ মৃত্যুদ-ে দ-িত ছয়জন বিদেশে পালিয়ে আছেন। তাদের ফিরিয়ে এনে দ- কার্যকরের দাবি করা হচ্ছে। আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের পক্ষ থেকে প্রচেষ্টা চালানোর কথাও বলা হচ্ছে। মৃত্যুদ-বিরোধী কানাডা নূর চৌধুরীকে ফেরত দিতে অস্বীকৃতি জানিয়ে আসছে।
তবে গত সপ্তাহে প্রধানমন্ত্রীর কানাডা সফরে দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে আলোচনায় তাকে ফেরত পাঠানোর উপায় খুঁজতে ঐকমত্য হয়েছে বলে জানানো হয়েছে।
এরপর বাংলাদেশের কয়েকটি সংবাদপত্রে খবর ছাপা হয় যে, নূর চৌধুরীর রাজনৈতিক আশ্রয়ের আবেদন বাতিল করে তাকে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে কানাডা। এ খবর সঠিক নয় বলে জানান মন্ত্রী। বিদেশে পালিয়ে থাকা বঙ্গবন্ধুর খুনিদের বেআইনি পথে নয়, আইনি পথেই সরকার ফেরত আনতে চায় বলে জানান আইনমন্ত্রী। নূর চৌধুরীকে ফেরত আনতে কানাডার সংবিধানকেই সব থেকে বড় প্রতিবন্ধকতা হিসেবে দেখছেন পেশায় আইনজীবী আনিসুল হক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন