সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

গুলশান হামলা : জঙ্গি রিগান ৬ দিনের রিমান্ডে

প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

কোর্ট রিপোর্টার : রাজধানীর গুলশানের হলি আর্টিজানে হামলার মামলায় জঙ্গি রাকিবুল হাসান রিগানকে ৬ দিন রিমান্ডে নেওয়ার অনুমাতি দিয়েছেন আদালত। গতকাল ঢাকা মহানগর হাকিম গোলাম নবী রিমান্ডের এ আদেশ দেন।
এর আগে ১৯ সেপ্টেম্বর পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের পরিদর্শক হুমায়ুন কবির আসামি রিগানকে ১০ দিন রিমান্ডে নেওয়ার আবেদন করেন। নিয়মানুযায়ী ওই দিন আসামি আদালতে হাজির না থাকায় রিমান্ড শুনানির জন্য নতুন তারিখ ধার্য করেন বিচারক। পরে গতকাল রিমান্ড শুনানির জন্য আসামিকে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে হাজির করা হয় এবং শুনানি শেষে হাকিম রিগানকে ৬ দিন রিমান্ডে নেওয়ার অনুমাতি দেন। এর আগে কল্যাণপুরের ৫ নম্বর সড়কের তাজ মঞ্জিল থেকে গুলিবিদ্ধ অবস্থায় জঙ্গি রিগানকে গ্রেফতার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে পুলিশ। পরে কল্যাণপুরে অভিযানের ঘটনায় সন্ত্রাসবিরোধী আইনে দায়ের করা মামলায়ও তাকে আসামি করা হয়েছে।
আদালত সূত্র জানায়, জঙ্গি আস্তানার খোঁজে ২৫ জুলাই রাতে মধ্যরাতে কল্যাণপুরের ৫ নম্বর সড়কে তাজ মঞ্জিল নামের ছয়তলা একটি ভবনের পঞ্চম তলায় অভিযানে গিয়ে হামলার মুখে পড়েন পুলিশ সদস্যরা। পরদিন ভোরে সেখানে সোয়াটের বিশেষ অভিযানে নিহত হন সন্দেহভাজন নয় জঙ্গি। ভোরের সেই অভিযানের আগেই গুলিবিদ্ধ অবস্থায় গ্রেফতার হন রিগান। পরে তাকে পুলিশ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে। ওই বাসায় অস্ত্র ও বিস্ফোরকের পাশাপাশি আইএসের পতাকা ও কালো পাঞ্জাবি পাওয়ার কথা জানালেও পুলিশ দাবি করে, হতাহতরা সবাই বাংলাদেশের নিষিদ্ধ জঙ্গি দল জেএমবির সদস্য।
এর আগে ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিজান ক্যাফেতে নজিরবিহীন সন্ত্রাসী হামলায় ১৭ বিদেশিসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা। হামলার পরদিন সকালে সেনাবাহিনীর বিশেষ অভিযানের পর সেখান থেকে পাঁচ জঙ্গিসহ ছয়জনের লাশ উদ্ধার করা হয়।
প্রকাশক দীপন হত্যা মামলায় আসামি সবুর ৬ দিনের রিমান্ডে
প্রকাশক ফয়সল আরেফিন দীপন হত্যা মামলায় আনসারুল্লাহ বাংলাটিমের সদস্য আব্দুস সবুরকে ছয় দিন রিমান্ডে নেওয়ার অনুমতি দিয়েছেন আদালত। গতকাল ঢাকা মহানগর হাকিম নুরুন্নাহার ইয়াসমিন এ আদেশ দেন। এর আগে মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের ইন্সপেক্টর ফজলুর রহমান আসামিকে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে হাজির করে ১০ দিন রিমান্ডে নেওয়ার আবেদন করেন।
মামলার নথি সূত্রে জানা গেছে, ২০১৫ সালের ৩১ অক্টোবর শাহবাগে আজিজ সুপার মার্কেটে জাগৃতি প্রকাশনার কার্যালয়ের ভেতরে ঢুকে দীপনকে হত্যা করে দুর্বৃত্তরা। এর আগে নিহত ফয়সালের বাবা ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক আবুল কাশেম ফজলুল হক সাংবাদিকদের বলেছিলেন, ওই দিন দুপুর দেড়টা পর্যন্ত ফয়সাল তার সঙ্গেই বাসায় ছিলেন। পরে তিনি শাহবাগে তার প্রকাশনী প্রতিষ্ঠানে যান। খোঁজ নেওয়ার জন্য তিনি কয়েকবার ছেলেকে ফোন করেন, কিন্তু ছেলে ফোন ধরেননি। বিকেল চারটার দিকে তিনি আজিজ সুপার মার্কেটের তিনতলায় ১৩১ নম্বর রুমের সামনে যান। তিনি কার্যালয়ের দরজা খুলতে গিয়ে বন্ধ পান। এ সময় কাচের দরজা দিয়ে ভেতরে আলো জ্বলতে দেখেন। ছেলে বাইরে গেছে ভেবে তখন তিনি সেখান থেকে চলে যান। পরে ছেলের বউকে ফোন করলে জানতে পারেন, দুর্বৃত্তরা লালমাটিয়ায় শুদ্ধস্বর প্রকাশনীর মালিক আহমেদুর রশীদ টুটুলসহ তিনজনকে কুপিয়ে জখম করেছে। এ কথা শুনে তিনি লোকজন নিয়ে আবার ছেলের কার্যালয়ে গিয়ে দরজা ভেঙে দেখেন, রক্তাক্ত অবস্থায় তার ছেলে পড়ে আছে। ওই অবস্থায় ফয়সাল আরেফিনকে উদ্ধার করে তারা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান। সন্ধ্যা ৭টার দিকে হাসপাতালের আবাসিক সার্জন তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন। পরে ওই ঘটনায় মামলা দায়ের করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন