মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

প্রতিবন্ধী ব্যক্তিদের করোনা টিকায় অগ্রাধিকারের আহ্বান সাইটসেভার্স ও তারকাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২১, ৬:০৬ পিএম

যুক্তরাজ্য ভিত্তিক উন্নয়ন সংস্থা সাইটসেভার্স এবং দেশের জনপ্রিয় তারকারা চলমান কোভিড-১৯ টিকা কার্যক্রমে প্রতিবন্ধী ব্যক্তিদের অগ্রাধিকার দেয়ার জন্য সরকারের কাছে আহবান জানিয়েছে। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভিড-১৯ থেকে প্রতিবন্ধী ব্যক্তিদের স্বাস্থ্য সুরক্ষার জন্য সদস্য রাষ্ট্র সমূহকে সুপারিশ করেছে। কোভিড-১৯ মহামারিতে প্রতিবন্ধী ব্যক্তিদের স্বাস্থ্য ঝুঁকি উদ্বেগজনক হারে বৃদ্ধি পেয়েছে। বৃহস্পতিবার (৮ জুলাই) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিভিন্ন তথ্যে প্রকাশিত হয়েছে, কোভিড-১৯ এর মৃত্যুর একটি বড় সংখ্যাই প্রতিবন্ধী ব্যক্তি। বুদ্ধি প্রতিবন্ধী ব্যক্তিদের কোভিড-১৯ এ মৃত্যু ঝুঁকি অন্যান্যদের থেকে ছয় গুণ বেশী।

সাইটসেভার্স বাংলাদেশ অফিসের কান্ট্রি ডিরেক্টর অমৃতা রেজিনা রোজারিও বলেন, বাংলাদেশ সরকার কোভিড-১৯ টিকাদান কর্মসূচী অনেক আগে শুরু করেছে, কিন্তু সরবরাহে ঘাটতির কারণে টিকা কার্যক্রম বিঘ্নিত হয়। তবে চলমান টিকাদান কর্মসূচীতে প্রতিবন্ধী ব্যক্তিদের অগ্রাধিকার, তাদের অন্তর্ভুক্তি এবং প্রবেশগম্যতা নিশ্চিত করা অত্যন্ত জরুরী।

বাংলাদেশ শারীরিক প্রতিবন্ধী ক্রিকেট দলের অধিনায়ক ফয়সাল খান শুমিত বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভিড-১৯ কে মহামারি ঘোষণার সময় থেকেই প্রতিবন্ধী ব্যক্তিরাই, বাংলাদেশ সহ সারা বিশ্বে, সবচেয়ে বেশী ক্ষতির শিকার হচ্ছে। বাংলাদেশের কোভিড-১৯ এর টিকা নিবন্ধন প্রক্রিয়াটি জটিল ও টিকা কেন্দ্রগুলো প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য পবেশগম্য না হওয়ায় অধিকাংশ প্রতিবন্ধী ব্যক্তিই টিকা নিতে পারেনি। তাই টিকা কেন্দ্রগুলোকে পবেশগম্য ও প্রতিবন্ধী ব্যক্তিদের সংগঠন সমূহকে এ কার্যক্রমের সাথে অন্তর্ভুক্ত করার দাবি জানাই।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভিড-১৯ টিকা প্রদানে প্রতিবন্ধী ব্যক্তিদেরকে অগ্রাধিকার দেয়ার পাশাপাশি তাদের ঝুঁকি প্রশমিত করার জন্য সুনির্দিষ্ট ব্যবস্থা গ্রহণের পরামর্শ দিয়েছে। বাংলাদেশ সরকার ২০২২ সালের জুনের মধ্যে দেশের ৮০ ভাগ জনসংখ্যার টিকা প্রদানের প্রশংসনীয় উদ্যোগ নিয়েছে। তবে প্রতিবন্ধী ব্যক্তিরা যেন এই পরিকল্পনায় কোন ভাবেই বাদ না পরে তা নিশ্চিত করা দরকার।

বাংলাদেশ জাতীয় চলচিত্র পুরস্কারপ্রাপ্ত তারকা জাকিয়া বারি মম এবং ড. এজাজুল ইসলাম সাইটসেভার্সের #ভ্যাকসিনইক্যুয়িটি ক্যাম্পেইনের সাথে একাত্মতা প্রকাশ করে কোভিড-১৯ টিকা প্রদানে প্রতিবন্ধী ব্যক্তিদেরকে অগ্রাধিকার দেয়ার জন্য সরকারের কাছে আহবান জানান। সেই সাথে তারা প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য কোভিড-১৯ টিকা গ্রহণের প্রয়োজনীয়তার উপর জোর দেন। সাইটসেভার্সের ’সমতার বিশ্ব বা #EqualWorld’ ক্যাম্পেইনে অংশ নিয়ে তারকারা এই আবেদন জানান।

সাইটসেভার্স বাংলাদেশ অফিসের অ্যাডভোকেসি কোর্ডিনেটর অয়ন দেবনাথ বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা পাওয়ার দাবি সম্পূর্ণভাবে যৌক্তিক এবং তা অবহেলা করার সুযোগ নেই। আমরা একটি আন্তর্জাতিক সংকটে আছি এবং বিশে^ প্রায় একশো কোটি প্রতিবন্ধী ব্যক্তি যারা তাদের প্রয়োজনের স্বীকৃতি বা সমর্থন ছাড়াই বেঁচে থাকার সংগ্রাম করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন