বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বর্ষণমুখর আবহাওয়ার অস্বাভাবিক মতিগতি

প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

আশ্বিনেও ভ্যাপসা গরম : ডিমলায় ১৭১ মি.মি. বৃষ্টিপাত
বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো : বাংলাদেশের আবহাওয়াম-লের ওপর ভাদ্র মাস শেষে আশ্বিনে তথা শরৎ ঋতুর মাঝামাঝিতে এসেও বর্ষারোহী মৌসুমি বায়ুমালা এখন পর্যন্ত সক্রিয় রয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর বিদায় বিলম্বিত হচ্ছে। এ অবস্থায় গতকাল (রোববার) রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায় হালকা থেকে মাঝারি, কোথাও কোথাও ভারী বর্ষণ হয়েছে। আশ্বিন মাসের দ্বিতীয় সপ্তাহে এসেও আবহাওয়ার বর্ষণমুখর এ অবস্থাকে অস্বাভাবিক মতিগতি বলছেন বিশেষজ্ঞরা। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে রংপুর বিভাগের ডিমলায় ১৭১ মিলিমিটার। এ সময় রাজশাহীতে ২৮, রংপুরে ২৭, খুলনায় ২০, বরিশালে ১৪, সিলেটে ১৮, দিনাজপুরে ৫৫, তেঁতুলিয়ায় ১০৫ মি.মি. বর্ষণ হয়েছে। আজও (সোমবার) দেশের অনেক জায়গায় হালকা থেকে মাঝারি, কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণের পূর্বাভাস দেয়া হয়েছে।
এদিকে অস্বাভাবিক বেশি এলাকাজুড়ে বর্ষণ হলেও আশ্বিনে দেশের অনেক জায়গায় গত ক’দিন ধরে ভ্যাপসা উটকো গরমও অনুভূত হচ্ছে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৫ ডিগ্রি সেলসিয়াস। এ সময় ঢাকায় তাপমাত্রা ছিল ৩৪.১ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়া বিভাগ জানায়, ভারতের তেলাঙ্গনা রাজ্য এবং এর সংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে পূর্ব-মহারাষ্ট্র এবং সন্নিহিত এলাকায় লঘুচাপ হিসেবে অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষ হরিয়ানা, উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, লঘুচাপের কেন্দ্রস্থল, উড়িষ্যা, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটির বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও খুলনা বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। বর্ধিত ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন