বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিশ্বের সবচেয়ে ছোট গরু জনস্বাস্থ্যের জন্য একটি বিশাল ঝুঁকি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০২১, ৪:৪৪ পিএম

রানি বিশ্বের সবচেয়ে ছোট গরু হতে পারে। গরুটির প্রতি মানুষের আগ্রহ দিন দিন বাড়ছে! যার ফলে বিষয়টি জনস্বাস্থ্যের জন্য ঝুঁকির কারণও হতে পারে। রানিকে নিয়ে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এই কথা বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে ২৬ ইঞ্চি লম্বা গরুটি দেখতে হাজার হাজার মানুষ ভিড় করছেন। রানি দেশের ঘনবসতিযুক্ত রাজধানী ঢাকার বাইরে শিখর এগ্রো ফার্মে বাস করে এবং তার মালিকরা দাবি করেছেন যে, এটি বর্তমানে গিনিস ওয়ার্ল্ড রেকর্ডসে সবচেয়ে ক্ষুদ্রতম হিসাবে স্বীকৃত গরুর চেয়েও ৪ ইঞ্চি ছোট। রানির প্রতি আগ্রহটি বোধগম্য, তবে এটি একটি বিপজ্জনক সময়ে আসে।

বাংলাদেশের কোভিড -১৯ সংক্রমণের মামলা আগের চেয়ে বেশি। গত ৬ জুলাই প্রথমবারের মতো ১১ হাজারেরও বেশি শনাক্ত হয়েছেন। শিখর অ্যাগ্রো ফার্মের ব্যবস্থাপক হাসান হাওলাদার এএফপিকে বলেন, আগের তিন দিনে ১৫ হাজারেরও বেশি লোক রানিকে দেখতে এসেছিল। ‌'করোনাভাইরাস লকডাউন সত্ত্বেও লোকেরা দীর্ঘ দূরত্ব থেকে আসে,' তিনি বলেন, 'বেশিরভাগই রানির সাথে সেলফি তুলতে চায়।'

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বাংলাদেশের প্রায় সাড়ে ১৬ কোটি নাগরিকের মধ্যে প্রায় ৪২ লাখ পুরোপুরি টিকা পেয়েছেন। অন্যান্য এশীয় দেশগুলোর মতো, বাংলাদেশেও মূলত করোনার আরও সংক্রামক ডেলটা ভ্যারিয়েন্টের কারণে ঝুঁকিতে আছে বলে মনে করা হয়। বাংলাদেশের প্রতিবেশী দেশ ভারতে মে এর মাঝামাঝি সময়ে এক দিনে ৪ লাখ ৩ হাজারের বেশি শনাক্ত হওয়ার রেকর্ড করেছিল। রাজনৈতিক সমাবেশ ও কুম্ভ মেলার মতো সুপার-স্প্রেডার ইভেন্টগুলি মে মাসে ভারতের বিপর্যয়ের দ্বিতীয় তরঙ্গের জন্য দায়ী করা হয়েছে।

রানির মালিকরা তাকে বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রতম গরু হিসাবে স্বীকৃতির প্রত্যাশায় গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে আবেদন করেছেন। এএফপি অনুসারে এই ছোট গরুটি 'জেনেটিক ইনব্রিডিং' এর ফল এবং এটি সম্ভবত বর্তমান আকারেই থাকবে। সূত্র : সিনেট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Mohammad Zohurul Islam ৯ জুলাই, ২০২১, ৮:১৪ পিএম says : 0
গরুটির গ্রোথ হরমোনে সমস্যা আছে। চলাফেরা স্বাভাবিক নয়। দেখেই মনে হয় শারীরিক সমস্যা। কিছু মানুষও এমন আছে। গিগমি বা বামন সাইজের। গ্রোথ হরমোনের সমস্যার কারণে এমন হয়। তাই এই গরু নিয়ে এত লাফালাফির কিছু নেই।
Total Reply(0)
Md. Abdur Rahman ৯ জুলাই, ২০২১, ৮:১৫ পিএম says : 0
আগে আমাদের ১০ টাকার চা,সিঙ্গারা,চপ ও সমুচাকে গিনেজ বুকে স্থান দেয়া হোক।
Total Reply(0)
Abdul Ahad ৯ জুলাই, ২০২১, ৮:১৫ পিএম says : 0
সুন্দর অপরুপ দেখতে গরুটা আমি কখনো এতো ছোট গরু দেখিনি, এই প্রথম দেখলাম।।
Total Reply(0)
Faisal Hamid ৯ জুলাই, ২০২১, ৮:১৫ পিএম says : 0
এত ছোট গরু হয়না এটা একটা বামন গরু একটা ডিফেক্টিভ গরু। অটিস্টিক। এটা নিয়ে এতো মাতামাতি করার কিছু নাই বলে আমি মনে করি এর চেয়ে অনেক গুরুত্বপূর্ণ ইস্যু আমাদের দেশে আছে।
Total Reply(0)
বি.সরকার ১০ জুলাই, ২০২১, ২:৪২ পিএম says : 0
করোনাকালীন এই দুঃসময়ে স্বাস্থ্য ঝুঁকি নিয়ে যারা একটা গরুর সাথে সেলফি তোলেন,বা সেলফি তোলার জন্য শাট ডাউন পরিস্থিতিতে দুর দুরান্ত থেকে আগমন করেন আমার মতে, তাঁরা ঐ গরুর চেয়ে কোন অংশে ভালো মানের কোন পশু না।
Total Reply(0)
Md. Jamil Khan ১৩ জুলাই, ২০২১, ১২:৩৩ পিএম says : 0
গরুটা দেখতে সুন্দর, তবে ভিড় এড়িয়ে চলতে হবে।
Total Reply(0)
salman ১৪ জুলাই, ২০২১, ৬:০৯ এএম says : 0
ai tar OSUK ase mone hoi, na hoi ata BAMON Goru
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন