শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নাগরিক কমিটি গঠন

সেজান জুস কারখানায় অগ্নিকান্ড

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২১, ১২:০০ এএম

নারায়ণগঞ্জের রূপগঞ্জে সেজান ম্যাঙ্গো জুস কারখানায় অগ্নিকান্ডে হতাহতের ঘটনা তদন্তে ‘নাগরিক তদন্ত কমিটি’ গঠিত হয়েছে। মঙ্গলবার অনুষ্ঠিত এক ভার্চুয়াল সভায় এ কমিটি গঠিত হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়–য়া ১৯ সদস্যের কমিটির আহবায়ক করা হয়েছে। ঢাকার লেবার কোর্টের সদস্য এডভোকেট মাহবুবুর রহমান ইসমাঈলকে সদস্য সচিব মনোনীত করা হয়েছে।

অধ্যাপক আনু মুহাম্মদ, ডা. মোঃ হারুন-রশিদ, স্থপতি মোবাশ্বের হোসেন, প্রকৌশলী-মোশাররফ হোসেন, সাংবাদিক কলামিস্ট সোহরাব হাসান, শিক্ষাবিদ ও মানবাধিকার-কর্মী সি আর আবরার, অধ্যাপক গওহার নঈম ওয়ারা, অধ্যাপক-তানজীম উদ্দিন খান, গবেষক ও সাংবাদিক-প্রিসিলা রাজ ও মাহা মির্জা, শিল্পী ও সংগঠক-বীথি ঘোষ, সাংবাদিক কলামিস্ট ফারুক ওয়াসিফ, বাংলাদেশ শ্রম ইনস্টিটিউটের ট্রাস্টি- গোলাম মুর্শেদ, বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতির সভাপ্রধান-তাসলিমা আখতার লিমা, গার্মেন্টস শ্রমিক মুক্তি আন্দোলনের সভাপতি শবনম হাফিজ, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম সবুজ, এবং গবেষক ও মানবাধিকার কর্মী রেজাউর রহমান লেনিন।

অগ্নিকান্ডে সংগঠিত হওয়ার প্রত্যক্ষ এবং পরোক্ষ কারণসমূহ অনুসন্ধান, হতাহত ও নিখোঁজ শ্রমিকদের পূর্ণাঙ্গ তালিকা প্রণয়নের জন্য প্রয়োজনীয় অনুসন্ধান করা এবং নিরূপণযোগ্য জান-মালের ক্ষয়ক্ষতি নিরূপণ, সংগঠিত অগ্নিকান্ডে আগে কারখানা ভবনের অনুমোদন, কাঠামোগত ত্রুটি বিচ্যুতি,কারখানার কর্ম পরিবেশ, শ্রম আইনসহ অপরাপর আইনের প্রতিপালন করা হয়েছিল কিনা, বিশেষ করে শ্রমিকদের নিয়োগ, কর্মদিবস বা কর্মঘণ্টা ও যথাযথ মজুরি প্রদান করা হতো কিনা-ইত্যাদি বিষয় খতিয়ে দেখবে এ কমিটি।

এছাড়া, কারাখানার মালিকপক্ষের দায়-দাযয়িত্ব, গাফিলতি এবং সরকারের সংশ্লিষ্ট দপ্তরের ব্যক্তিবর্গ যথাযথভাবে দায়িত্ব পালন করেছিল কিনা,সেই সম্পৃক্ত তথ্যের সঠিক এবং গ্রহণযোগ্যতা নিরূপণ করবে তদন্ত কমিটি। গতকাল বুধবার এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন