শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কুমিল্লার অতি উৎসাহীরা ডিসি কল্লোলকে দিয়েছে ত্রিশটির বেশি সংবর্ধনা

প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

সাদিক মামুন, কুমিল্লা থেকে : চট্টগ্রাম ও ময়মনসিংহের বিদায়ী জেলা প্রশাসক থেকেও কম নয় কুমিল্লার বিদায়ী জেলা প্রশাসক (ডিসি) মো. হাসানুজ্জামান কল্লোলের প্রায় ২০ দিনব্যাপী গণহারে সংবর্ধনা গ্রহণের ঘটনা।
ত্রিশটির বেশি সংবর্ধনা নিয়ে তিনি কুমিল্লার দায়িত্ব ছেড়ে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের উপসচিব পদে যোগদান করেছেন। কিন্তু অতি উৎসাহীদের হাত ধরে সরকারি কর্মকর্তাদের এভাবে গণহারে সংবর্ধনা ও এসব অনুষ্ঠানে উপহার গ্রহণের বিষয়টি জনমনে কেবল বিতর্কই নয়, সমালোচনাও জন্ম দিয়েছে।
প্রায় দুই বছর তিনমাসের বেশি সময় কুমিল্লায় জেলা প্রশাসকের দায়িত্ব পালন করেন হাসানুজ্জামান কল্লোল। এ সময়ে কুমিল্লার বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের অনুষ্ঠানে যোগ দিয়ে কবিতা আবৃত্তি করে ‘কবি’ উপাধিও পান। এনজিও এবং নারী সংগঠনগুলো ডিসি কল্লোলের গুণকীর্ত্তনে থাকতেন মশগুল। তার উপর ভূইফোড় প্যাড সর্বস্ব সংগঠন ও ‘তেলমাখা’ স্থানীয় গণমাধ্যম কর্মীদের একটি অংশ সারাদিনই সময় পার করতেন ডিসি কল্লোলের পেছনে পেছনে। বিভিন্ন সুযোগ-সুবিধা পাবার আশায় ওই শ্রেণির গণমাধ্যমগুলো ডিসি কল্লোলকে কুমিল্লার ইতিহাস ঐতিহ্য রক্ষার ‘হিরো’ বানিয়েছেন। ফলে বদলির আদেশ আসার পর প্রশাসনিক পর্যায়ের বাইরে শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে এনজিও, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, গণমাধ্যম, জনপ্রতিনিধিসহ ব্যক্তি পর্যায়ে শুরু হয় ডিসি কল্লোলকে সংবর্ধনা দেয়ার হিড়িক। প্রায় ২০ দিন ধরে চলে সংবর্ধনার নামে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের অসুস্থ প্রতিযোগিতা। এসব সংবর্ধনা অনুষ্ঠানে ডিসি কল্লোলকে উপহার সামগ্রীর পাশাপাশি দামী পোশাকও দেয়া হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে স্থান পায় এসব সংবর্ধনার ছবি।
জনপ্রশাসনের প্রজ্ঞাপনে গত ২৩ আগস্ট গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের উপসচিব পদে কুমিল্লার ডিসি হাসানুজ্জামান কল্লোলের বদলির আদেশ আসে। এরপর থেকে প্রায় ২০ দিন ডিসি কল্লোল বিভিন্ন স্টাইলে সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেয়া নিয়েই ব্যস্ত সময় পার করেছেন। গত ২৯ আগস্ট থেকে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত
ডিসি কল্লোল গ্রহণ করেছেন ত্রিশটির বেশি সংবর্ধনা। বিভিন্ন নামি, বেনামী সংগঠন ও ব্যক্তি তাকে এসব সংবর্ধনা দিয়েছেন। ডিসি কল্লোল এসব সংবর্ধনা অনুষ্ঠানে যোগও দিয়েছেন সানন্দে। কোথাও কোথাও তিনি সস্ত্রীক যোগ দিয়েছেন সংবর্ধনায়। স্কুল কলেজের শিক্ষার্থীদের ঘণ্টার পর ঘণ্টা রোদে দাঁড়িয়ে থেকেছে সংবর্ধনার ফুল পাঁপড়ি ছিটানোর জন্য।
কুমিল্লার বিদায়ী ডিসি হাসানুজ্জামান কল্লোলকে ২৯ আগস্ট সংবর্ধনা দেয় রাজস্ব প্রশাসনের কর্মকর্তা-কর্মচারিরা। ১ সেপ্টেম্বর দেবিদ্বার উপজেলা প্রশাসন থেকে স্থানীয় একটি স্কুল মাঠে সংবর্ধনা দেয়া হয়। ৪ সেপ্টেম্বর নাঙ্গলকোট উপজেলা প্রশাসন থেকে সংবর্ধনা দেয়া হয়। ৫ সেপ্টেম্বর সদর দক্ষিণ উপজেলা প্রশাসন থেকে সংবর্ধনা দেয়া হয়। ৬ সেপ্টেম্বর সংবর্ধনা দেয় বুড়িচং উপজেলা প্রশাসন। ৭ সেপ্টেম্বর মুক্তিযোদ্ধা সংসদের সংবর্ধনা। একইদিন কুমিল্লা সরকারি মহিলা কলেজ ও সরকারি আইন কর্মকর্তাদের পক্ষ থেকে সংবর্ধনা দেয়া হয়। ৯ সেপ্টেম্বর বাংলাদেশ ইউনিয়ন পরিষদ সেক্রেটারি সমিতি, কালেক্টরেট কর্মচারি সংস্থা, কুমিল্লা মিনিস্ট্রিরিয়াল অফিসার্স ক্লাব সংবর্ধনা দেয়। ১০ সেপ্টেম্বর কুমিল্লা টাউনহল মিলনায়তনে জেলা শিল্পকলা একাডেমি, কুমিল্লা টাউনহল, কুমিল্লা কালচারাল কমপ্লেক্স, নজরুল পরিষদ, কুমিল্লা আর্ট স্কুল এন্ড কলেজ সংবর্ধনা দেয়া হয়। ১৭ সেপ্টেম্বর আদর্শ সদর উপজেলা পরিষদ ও আদর্শ সদর উপজেলা প্রশাসন এবং একই দিন কুমিল্লা স্টেশন ক্লাব সংবর্ধনা দেয়। ১৯ সেপ্টেম্বর উপজেলা চেয়ারম্যানগণ সংবর্ধনা জানান এবং ওইদিন বাংলাদেশ এডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসোসিয়েশনের পক্ষ থেকে ডিসি কল্লোলকে বিদায় সংবর্ধনা এবং একই দিন দায়িত্বভার গ্রহণ করেন নতুন জেলা প্রশাসক জাহাংগীর আলম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন