শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

বিডার আওতায় ৪৩৩৭ জন নতুন উদ্যোক্তা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২১, ১২:০৪ এএম

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) ‘উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন’ প্রকল্পের আওতায় ৪ হাজার ৩৩৭ জন নতুন উদ্যোক্তা তাদের ব্যবসায়িক যাত্রা শুরু এবং ১০৯৪ কোটি টাকা বিনিয়োগ করেছেন। গতকাল রাজধানীর আগারগাঁওয়ে বিডার মাল্টিপারপাস হলে আয়োজিত ‘উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন’ প্রকল্পের সমন্বয় সভা ও সমাপনী অনুষ্ঠানে সংস্থার প্রকল্প পরিচালক আবুল খায়ের মোহাম্মদ হাফিজুল্লাহ খান এ তথ্য জানান। প্রকল্পের সাফল্য তুলে ধরে তিনি বলেন, দেশব্যাপী উদ্যোক্তা তৈরির লক্ষ্যে ২০১৯ সালে ৫০ কোটি টাকা ব্যয়ে দুই বছর মেয়াদী এই প্রকল্পের বাস্তবায়ন শুরু হয়। প্রকল্পের অধীনে দেশের ৬৪টি জেলায় উদ্যোক্তা তৈরির কার্যক্রম নেয়া হয়।
তিনি জানান, স¤প্রতি প্রকল্পটির বাস্তবায়ন শেষ হয়। প্রকল্পের অধীনে সারাদেশে ২৪ হাজার ৯০০ ব্যক্তিকে প্রশিক্ষণ দেওয়া হয়। এদের মধ্যে ৪ হাজার ৩৩৭ জন নতুন উদ্যোক্তা তাঁদের ব্যাবসায়িক যাত্রা শুরু করেছেন।
বিডার নির্বাহী সদস্য মহাসিনা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম। এতে অন্যান্যের মধ্যে সংস্থার নির্বাহী সদস্য পারভিন আকতার, সঞ্জয় কুমার চৌধুরী ও সাইফুল্লাহ মকবুল মোর্শেদ বক্তব্য রাখেন।
প্রধান অতিথির বক্তব্যে সিরাজুল ইসলাম বলেন, উন্নত বাংলাদেশ গড়তে হলে, চাকুরী করা নয়, চাকুরী দেওয়ার মানসিকতা নিয়ে এগোতে হবে। গত দুই বছরে প্রকল্পের আওতায় দেশব্যাপী অনেক উদ্যোক্তা তৈরি করায় প্রকল্প বাস্তবায়নের সাথে সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান তিনি। তিনি প্রশিক্ষণপ্রাপ্তদের উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করার আহবান জানান। এছাড়া কোভিড-১৯ অতিমারি পরিস্থিতিতেও প্রকল্প বাস্তবায়ন শেষ হওয়ায় তিনি সন্তোষ প্রকাশ কনে। অনুষ্ঠানে প্রশিক্ষণ সমন্বয়কদের অভিজ্ঞতা সনদ, মেডেল ও ক্রেস্ট প্রদান করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন