সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০২ কার্তিক ১৪২৮, ১০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফরাসী জুলিয়া দুকোরনোর ‘তিতান’ জিতল স্বর্ণপাম

পর্দা নামল কান চলচ্চিত্র উৎসবের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২১, ১২:০৩ এএম

অনেক জল্পনা কল্পনা শেষে কান চলচ্চিত্র উৎসবের ৭৪তম আসরের পর্দা নামলো। দক্ষিণ ফ্রান্সের কানে পালে দে ফেস্টিভাল ভবনে গত ৬ জুলাই শুরু হয়ে গত শনিবার শেষ হয় ১২ দিনের এ আয়োজন। উৎসবের সবচেয়ে বড় পুরস্কার স্বর্ণপাম (পাম দ’র) জিতেছে ফরাসি নির্মাতা জুলিয়া দুকোরনোর চলচ্চিত্র ‘তিতান’। স্থানীয় সময় সাড়ে ৭টায় (বাংলাদেশ সময় সাড়ে ১১টা) চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগের বিভিন্ন ক্যাটাগরির পুরস্কার ঘোষণা করেন যুক্তরাষ্ট্রের নির্মাতা স্পাইক লি।
আয়োজনের শেষভাগে স্বর্ণপাম বিজয়ী চলচ্চিত্রের নাম ঘোষণার কথা থাকলেও শুরুতেই ‘তিতান’র নাম ঘোষণা করে নাটকীয়তার জন্ম দেন লি। পরক্ষণেই নিজের বক্তব্য ফিরিয়ে নেন তিনি।
অনুষ্ঠানজুড়ে রুদ্ধশ্বাস অপেক্ষা শেষে আনুষ্ঠানিকভাবে ‘তিতান’র নামই ঘোষণা করা হয়। শ্যারন স্টোন ৩৭ বছর বয়সি জুলিয়ার হাতে স্বর্ণপাম তুলে দেন। এর আগে নারী নির্মাতা হিসেবে ১৯৯৩ সালে প্রথমবার স্বর্ণপাম পেয়েছিলেন নিউজিল্যান্ডের জেন ক্যাম্পিয়ন। তার ২৮ বছর পর দ্বিতীয়বারের মতো নারী নির্মাতা হিসেবে কানের ইতিহাসে জায়গা করে নিলেন জুলিয়া। পরিচালনার পাশাপাশি চলচ্চিত্রের গল্প ও চিত্রনাট্যও লিখেছেন তিনি।
৬ জুলাই থেকে ফ্রান্সের কান শহরে শুরু হওয়া এ উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে বিশ্বের বিভিন্ন দেশের ২৪টি চলচ্চিত্র নির্বাচিত হয়েছে। প্রায় দুই সপ্তাহ ধরে ছবিগুলো প্রদর্শনের পর শনিবার রাতে উৎসবের সমাপনী দিনে পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্রগুলোর নাম ঘোষণা করা হলো।
তিতান নিয়ে সমালোচকদের মিশ্র অভিমত আছে। এটাকে বর্ণনা করা হয়েছে, উৎসবে এযাবৎকালে প্রদর্শিত সবচাইতে ‘ধাক্কা লাগার মত’ ছবিগুলোর একটি হিসেবে। মহামারি শুরু হওয়ার পর কানেই প্রথম কোন পূর্ণাঙ্গ চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হলো। গত বছরের আসরটি বাতিল করা হয়েছিল। কান উৎসবে সর্বশেষ পাম ডি’অর জিতেছিল বঙ জুন হো পরিচালিত ‘প্যারাসাইট’। এটি পরে ২০২০ সালের অ্যাকাডেমি অ্যাওয়ার্ডেও সেরা ছায়াছবির পুরষ্কার জেতে।
প্রতিযোগিতায় যৌথভাবে গ্র্যান্ড পিক্স পুরস্কার পায় ‘অ্যা হিরো’, ‘কমপার্টমেন্ট নম্বর সিক্স’। জুরি পুরস্কার পেয়েছে আহেদ’স নি’ ও ‘মেমোরিয়া’। সেরা পরিচালকের পুরস্কার পেয়েছেন ‘আনেট’ নির্মাতা লিও ক্যারাক্স। সেরা অভিনেতা ল্যান্ডি জোনস এবং সেরা অভিনেত্রী রেনেট রেইসভে। সেরা চিত্রনাট্যের পুরস্কার পেয়েছেন হামাহুচি ও তাকামাসা (ড্রাইভ মাই কার) এবং ক্যামেরা দ’র জিতেছে মুরিনা।
রেহানা মরিয়ম নূর : এবারের কান চলচ্চিত্র উৎসবের একটি বিভাগে বাংলাদেশের চলচ্চিত্র ‘রেহানা মরিয়ম নূর’ প্রতিযোগিতায় অংশ নেয়। আব্দুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত এ ছায়াছবিতে নাম ভূমিকায় অভিনয় করেন আজমেরী হক বাঁধন। আঁ সের্তাঁ রেগা বিভাগে জায়গা পাওয়া এটিই প্রথম কোন বাংলাদেশি চলচ্চিত্র। শেষ পর্যন্ত এটি কোন পুরস্কার না জিতলেও উৎসবে অনেকেরই নজর কাড়তে পেরেছিল। ছবিটির প্রদর্শন শেষে দর্শকেরা উঠে দাঁড়িয়ে উচ্ছ্বাস প্রদর্শন করেছিল। সূত্র : বিবিসি বাংলা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন