শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

১২-১৭ বছর বয়সিদের জন্য মডার্নার টিকা অনুমোদন ইউরোপে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২১, ১২:০০ এএম

ইউরোপীয় মেডিসিন ওয়াচডগ শুক্রবার ১২ থেকে ১৭ বছর বয়সী শিশুদের জন্য মডার্নার টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে, এটি এই মহাদেশে শিশুদের জন্য করোনার দ্বিতীয় টিকা। ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ) মডার্নার ব্র্যান্ড নাম ব্যবহার করে বলেছে, ‘১২ থেকে ১৭ বছর বয়সী শিশুদের মধ্যে স্পাইকভ্যাক্স টিকার ব্যবহার ১৮ বছর বা তার বেশি বয়সীদের মতো একই হবে’। প্রতি চার সপ্তাহের ব্যবধানে এ টিকার দুটি ডোজ দেওয়া হবে।

গত মে মাসে ইউরোপীয় তরুণদের জন্য ফাইজার/বায়োএনটেক উদ্ভাবিত টিকার অনুমোদনের পর আমস্টারডাম ভিত্তিক এজেন্সি ইএমএ দ্বিতীয় টিকা হিসেবে মডার্নার অনুমোদন দিল। ইএমএ জানায়, ১২ থেকে ১৭ বছর বয়সী ৩ হাজার ৭৩২ জন শিশুর মধ্যে এই টিকার প্রভাব নিয়ে গবেষণা করা হয়েছে।

গবেষণায় দেখা যায়, ‘স্পাইকভ্যাক্স ১২ থেকে ১৭ বছর বয়সীদের মধ্যে অতুলনীয় এন্টিবডি তৈরি করছে, যা ১৮ থেকে ২৫ বছর বয়সীদের মধ্যে দেখা যায়।’

মডার্নার টিকা ফাইজার/বায়োএনটেকের মতো এমআরএনএ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এ টিকা প্রয়োগে শক্তিশালী ইমিউন সিস্টেম করোনার সংক্রমণ প্রতিহত করে। ইএমএ বলেছে, এ টিকায় প্রাপ্তবয়স্কদের মতো শিশুদের মধ্যেও সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। এরমধ্যে রয়েছে ইনজেকশন সাইটে ব্যথা এবং ফোলা, ক্লান্তি, মাথাব্যথা, পেশি ও গাঁটের ব্যথা, ঠান্ডা, বমি বমি ভাব এবং জ্বর। এসব প্রভাব হালকা বা মাঝারি হয় এবং টিকা নেওয়ার কয়েক দিনের মধ্যে অবস্থার উন্নতি হয়। সূত্র : নিউ ইয়র্ক টাইমস, এবিসি নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন