শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ব্লু-ইকোনমি অর্থনীতির অভাবনীয় ক্ষেত্র-পরিকল্পনামন্ত্রী

প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ব্লু-ইকোনমি অর্থনীতিতে একটি অসাধারণ ক্ষেত্র সৃষ্টি করেছে। চীন, কোরিয়া, অস্ট্রেলিয়া ও সিসিলিসহ পৃথিবীর বিভিন্ন দেশ ব্লু-ইকোনমি কাজে লাগিয়ে অর্থনীতিতে অসামান্য অবদান রাখছে। তারা পারলে আমাদেরও পারতে হবে।
গতকাল ঢাকায় এনইসি সম্মেলন কেন্দ্রে পরিকল্পনা বিভাগ আয়োজিত ব্লু-ইকোনমি বিষয়ক আন্তঃমন্ত্রণালয় কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।
পরিকল্পনা সচিব তারিক উল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ম্যারিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব মো: খুরশেদ আলম। মন্ত্রী বলেন, সমুদ্র সম্পদ আহরণে অন্যদের অভিজ্ঞতা কাজে লাগিয়ে সমন্বিতভাবে কাজ করতে হবে। ভারত ও মিয়ানমারের সঙ্গে সমুদ্রসীমা নির্ধারণ হওয়ার পর অর্থনৈতিক এলাকা সম্প্রসারিত হয়েছে। দেশের মূল ভূখ-ের সমপরিমাণ (প্রায় ৮১ ভাগ) সমুদ্র থেকে সম্পদ আহরণের যে সুযোগ সৃষ্টি হয়েছে তা সমুদ্রের পরিবেশ নষ্ট না করে যথাযথভাবে কাজে লাগাতে সম্ভাব্য সবকিছু করা হবে।
অনুষ্ঠানে প্রতিরক্ষা মন্ত্রণালয়, পরিবেশ ও বন মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, নৌপরিবহন মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, বাংলাদেশ কোস্টগার্ড, বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদফতর এবং বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন