শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অচিরেই আইসিটি ক্যাডার

গভর্নমেন্ট আইসিটি অফিসার্স ফোরামে প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২১, ১২:০২ এএম

আমরা আইসিটি বিভাগ থেকে আইসিটি ক্যাডার করার জন্য প্রস্তাব প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠিয়েছি। অচিরেই আইসিটি ক্যাডার গঠিত হবে। এতে টেকসই ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সহজ হবে বলে জানিয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। মঙ্গলবার রাতে অনলাইনে সরকারি আইসিটি পেশাজীবীদের সর্বপ্রথম ও বৃহৎ সংগঠন গভর্নমেন্ট আইসিটি অফিসার্স ফোরাম› এর আয়োজনে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের ৫১তম জন্মদিন পালন উপলক্ষে অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এ তথ্য জানান। গতকাল বুধবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ফাহমী গোলন্দাজ বাবেল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আব্দুস সবুর। মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. আবদুল জব্বার খান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের সিনিয়র সিস্টেম এনালিস্ট ও গভর্নমেন্ট আইসিটি অফিসার্স ফোরামের সভাপতি শারমিন আফরোজ। স্বাগত বক্তব্য রাখেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রোগ্রামার ও গভর্নমেন্ট আইসিটি অফিসার্স ফোরামের মহাসচিব প্রকৌশলী রতন চন্দ্র পাল। সঞ্চালক ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের প্রোগ্রামার এবং কোভিড-১৯ ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম সুরক্ষার কোর টিম মেম্বার এ. এস. এম. হোসনে মোবারক। অনুষ্ঠানে মুখ্য আলোচক তার আলোচনায় সজীব ওয়াজেদ জয়ের কর্মময় জীবন ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তার ভূমিকার কথা তুলে ধরেন। প্রতিমন্ত্রী বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় আগামী প্রজন্মকে ডিজিটাল শিক্ষায় শিক্ষিত করতে ও সরকারের সকল কার্যক্রম ডিজিটাল পদ্ধতিতে সম্পন্ন করার জন্য প্রয়োজন আইসিটি পেশাজীবী। দক্ষ আইসিটি পেশাজীবী গড়ে তোলার জন্য প্রয়োজন আইসিটি ক্যাডার। তাই আগামী প্রজন্মকে ডিজিটাল পদ্ধতিতে শিক্ষিত করে গড়ে তোলা ও জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণ করার জন্য সকল সমাজের সকল স্তরে ডিজিটাল বাংলাদেশের সুফল ছড়িয়ে দেওয়ার জন্য যার দিকনির্দেশনায় বাংলাদেশের আইসিটি পেশাজীবীগণ দিন রাত কাজ করছেন।

তিনি বলেন, তারুণ্যের অহংকার, আগামী দিনের রাষ্ট্রনায়ক ডিজিটাল বাংলাদেশের স্থপতি সজীব ওয়াজেদ জয় ২০০৭ সালে “ইয়াং গ্লোবাল লিডার” নির্বাচিত হয়েছেন। বঙ্গবন্ধুর নাম এ পৃথিবী থেকে কেউ যেন মুছে দিতে না পারে, তাই বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যামে এক অনন্য নজির সৃষ্টি করেছেন তিনি।

ফাহমী গোলন্দাজ বাবেল এমপি বলেন, ডিজিটাল বাংলাদেশ এর সুবিধা সারা বাংলাদেশে ছড়িয়ে দেওয়ার জন্য সরকার ২০১৩ সালে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর গঠন করে উপজেলা পর্যায় পর্যন্ত প্রথম শ্রেণীর কর্মকর্তা নিয়োজিত করেছে। সরকারের সকল আইসিটি পেশাজীবীদের একক প্রশাসনিক আওতায় এনে তাদেরকে সঠিকভাবে কাজে লাগানো হবে। ডিজিটাল বাংলাদেশের কর্মকান্ড উপদেষ্টা মহোদয়ের নির্দেশনায় আরো বেগবান হবে এই আশা ব্যক্ত করছি।

আইসিটি বিভাগের সিনিয়র সচিব জিয়াউল আলম বলেন, আইসিটি পেশাজীবীগণ দিনরাত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে কাজ করছে। তাদের পেশাগত দক্ষতা বৃদ্ধি ও আরো উন্নততর কাজের পরিবেশ সৃষ্টির জন্য আইসিটি ক্যাডার অচিরেই গঠিত হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন