শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮, ১৭ সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

সকল নদীর নামফলক স্থাপন করতে যাচ্ছে সরকার

পানি উন্নয়ন বোর্ডের ৯টি জোনে চিঠি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২১, ১২:০০ এএম

সারা দেশে নদনদী ৪০৫টি যার মধ্যে ৫৭টি আন্তর্জাতিক। এর মধ্যে ৫৪টি ভারতের ও তিনটি মিয়ানমারে উৎপত্তি। যার আয়তন ২৪ হাজার কিলোমিটারের বেশি। এর মধ্যে অনেক নদীর অবৈধ দখলদারদের হাতে গেলেও তা উদ্ধার প্রক্রিয়া শুরু করেছে। এছাড়া সীমান্ত নদী ও প্রবাহ নদী হিসেবে চিহিৃত করেছে। এবার দেশের সকল নদীর নামফলক স্থাপন করতে পাচ্ছে সরকার।

গতকাল বুধবার বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের সচিব মো. মজিবুর রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি পানি উন্নয়ন বোর্ডের ৯টি জোনের আওতায় সকল বিভাগ-জেলা ও উপজেলায় পাঠানো হয়েছে।
চিঠিতে বলা হয়, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের ৯টি জোনের আওতায় সকল বিভাগ-জেলা ও উপজেলায় অবস্থিত বিভিন্ন নদ-নদীর নামফলক স্থাপনের জন্য পানি উন্নয়ন বোর্ড থেকে সারকুলার জারির মধ্যেমে সংশ্লিষ্ট নির্বাহী প্রকৌশলীদের নির্দেশ প্রদান করা হয়েছিল। কিন্তু অতীব উদ্বেগের সাথে লক্ষ্য করা যাচ্ছে যে, কোনো কোনো পওর/পানি উন্নয়ন বিভাগ বর্ণিত নামফলক স্থাপনের কাজটি সম্পন্ন করলেও অধিকাংশ পওর ও পানি উন্নয়ন বিভাগ তা প্রতিপালন করেনি।
চিঠিতে আরো বলা হয়, অনতিবিলম্বে বাপাউবো’র সংশ্লিষ্ট নির্বাহী প্রকৌশলী তাদের স্ব স্ব নিয়ন্ত্রণাধীন অধিক্ষেত্রে প্রবাহমান নদনদীর নামফলক দৃশ্যমান স্থানে স্থাপন করে উহার সচিত্র অনুলিপি প্রধান প্রকৌশলী, মনিটরিং-এর দফতরে পাঠাতে বলা হলো। এ বিষয়ে কোনো প্রকার শৈথিল্য প্রদর্শন গ্রাহ্য করা হবে না। জাতীয় নদী রক্ষা কমিশনের ২০১৯ সালের বার্ষিক প্রতিবেদন বলা হয়, সারা দেশে দখলদারের সংখ্যা ছিল ৫৭ হাজার ৩৯০। উচ্ছেদ হয়েছে ১৮ হাজার ৫৭৯টি দখল। একই বছর অর্থাৎ ২০১৯ সালে নতুন দখলদারের সংখ্যা পাঁচ হাজার বেড়ে দাঁড়িয়েছে সারা দেশে ৬৩ হাজার ২৪৯।
নদী রক্ষা কমিশনের প্রতিবেদন অনুসারে উচ্ছেদ হয়েছে ১৮ হাজার ৫৭৯টি। উচ্ছেদের হার ৩২.৩৭ শতাংশ। কিন্তু নতুন করে দখল হওয়ায় এবং করোনাকালীন পরিস্থিতিতে উচ্ছেদ কার্যক্রম প্রায় বন্ধ থাকায় উচ্ছেদের হার কমে গিয়ে দাঁড়িয়েছে ২৯.৬৬ শতাংশ। ঢাকা বিভাগে নদী দখলদারের সংখ্যা ৮ হাজার ৮৯০ উচ্ছেদ করা হয় ১ হাজার ৪৫২ জনের, ৫ হাজার ৯৩৫টি স্থাপনা। ঢাকা জেলায় বুড়িগঙ্গা, তুরাগ, শীতলক্ষ্যা, ইছামতী, বালু, বংশী, গাজীখালী, কালীগঙ্গাসহ মোট ১১টি নদ-নদী ও ২০১টি খাল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
md Anwar Sadat ২৯ জুলাই, ২০২১, ৯:০৩ এএম says : 0
নদীর প্রকৃত সংখ্যা নির্ধারণ করা উচিত, নদীর প্রকৃত সংখ্যা ১৫০০ এর বেশি।
Total Reply(0)
md Anwar Sadat ২৯ জুলাই, ২০২১, ৯:০৫ এএম says : 0
নদীর প্রকৃত সংখ্যা ১৫০০ এর বেশি
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন