শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ভূমির ভুল রেকর্ড সংশোধনের নির্দেশ

এখতিয়ার দেয়া হয়েছে ডিসি ও এসিল্যান্ডকে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২১, ১২:০৫ এএম

মাঠ পর্যায় থেকেই ভূমির বিভিন্ন ভুল রেকর্ড সংশোধন করার জন্য সহকারী কমিশনারদের (এসিল্যান্ড) নির্দেশ দিয়েছে ভূমি মন্ত্রণালয়। গতকাল বৃহস্পতিবার ভূমি মন্ত্রণালয় থেকে এক পরিপত্র জারি করা হয়। মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এ সংক্রান্ত একটি রিপোর্ট দৈনিক ইনকিলাবে গত ২৫ এপ্রিল প্রকাশিত হয়েছে। এর পরে মন্ত্রণালয় থেকে এ উদ্যোগ বাস্তবায়ন করেছে।

পরিপত্রে বলা হয়, এখন থেকে মাঠ পর্যায়ে এসিল্যান্ডদের মাধ্যমে খতিয়ানের ছোটখাটো ভুল-ত্রুটি সংশোধন হলে ভূমির মালিককে দেওয়ানী আদালত ও ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালে যাওয়ার প্রয়োজন হবে না। এতে ভূমি সংক্রান্ত জনদুর্ভোগ অনেকাংশে কমে আসবে। ভূমি জরিপের পর চূড়ান্তভাবে মুদ্রিত ও প্রকাশিত খতিয়ানের করণিক ভুল, প্রতারণামূলক লিখন এবং যথার্থ ভুল মাঠ পর্যায়েই সংশোধন তথা রেকর্ড সংশোধন সংক্রান্ত এ পরিপত্রে বলা হয়, জরিপ পরবর্তীকালে সেবাগ্রহীতাদের খতিয়ানের এ ধরনের ভুল যুক্তিসঙ্গত সময়ের মধ্যে সংশোধনের সেবা দিতে সরকার বদ্ধপরিকর।

পরিপত্রে রেকর্ড সংশোধের জন্য আবেদনের প্রক্রিয়ার ব্যাপারে বলা হয়, সংশ্লিষ্ট আবেদনের সঙ্গে আবেদনকারীকে আবেদনের জন্য নির্ধারিত পরিমাণ কোর্ট ফি সংযুক্ত করতে হবে। এতে বলা হয়, অনলাইনে আবেদন নেওয়ার সিস্টেম চালু হলে তা নির্ধারিত সরকারি হিসাবে সরাসরি দেওয়া যাবে। এ ছাড়া সংশ্লিষ্ট মিসকেসে রেকর্ড সংশোধনের আদেশ হওয়ার পর আবেদনকারীর কাছ থেকে নামজারি মামলার জন্য নির্ধারিত হারে নোটিশ জারি ফি, রেকর্ড সংশোধন বা হালকরণ ফি এবং খতিয়ান সরবরাহ ফি একত্রে ডিসিআরের মাধ্যমে আদায় করে যথারীতি সরকারি কোষাগারে জমা নিশ্চিত করতে হবে। তবে জেলা প্রশাসক বা তার প্রতিনিধি থেকে সরকারের ১ নম্বর খাস খতিয়ানের ভুল সংশোধনের জন্য আবেদনে কোর্ট ফি কিংবা অন্যান্য ফি আদায় প্রযোজ্য হবে না বলেও এতে জানানো হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
মোঃ আকাশ ভুইয়া ১ আগস্ট, ২০২১, ১২:১৫ পিএম says : 0
আমাদের একটি জমি ১৯৮৬ সালের জরিপের সময় মানে ব্রাহ্মনবাড়িয়া BS জরিপে আমার বাবার নামে রেকড না হয়ে। বাংলাদেশ সরকারের পহ্মে জেলা প্রশাসক ১ নম্বর খতিয়ানের অন্তভুক্ত হয়ে গেছে। তাছাড়া জরিপের আগে আমার বাবার নামে খারিজ করা আছে। এটা কি এসিলেন্ডের মাধ্যমে সংশোধন করা যাবে
Total Reply(0)
TUFAZZAL ALAM ২৪ ডিসেম্বর, ২০২১, ৪:০৫ পিএম says : 0
আমাদের নানার সমপত্তি নাবা মারা যাবার পর আমার মামা এবং আমার মা খালা সবার নামে রেকর্ড হওয়ার কথা কিন্তু ভুল বশত শুধু মামাদের নামে রেকর্ড হয় এই সমস্যা কি এসিল্যানডের মাধমে শুদ্ধ বা সঠিক করা যাবে।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন