শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

৩৯তম বিসিএস উত্তীর্ণদের মধ্য থেকে ডাক্তার নিয়োগে রিট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২১, ১২:০৫ এএম

স্টাফ রিপোর্টার : ৩৯তম বিশেষ বিসিএস উত্তীর্ণদের মধ্য থেকে চিকিৎসক নিয়োগের নির্দেশনা চেয়ে রিট করা হয়েছে। সরকার সম্প্রতি নতুন করে চিকিৎসক নিয়োগের ঘোষণা দিয়েছে। এ প্রেক্ষিতে রিটটি করা হয়। গতকাল বৃহস্পতিবার ৩৯তম বিশেষ বিসিএস উত্তীর্ণ ডাক্তার রাফা মো.নূরুল ইসলামসহ ১৩৬০ শিক্ষার্থীর পক্ষে অ্যাডভোকেট মো. মশিহুর রহমান রিটটি ফাইল করেন। তিনি জানান, বিচারপতি এম. ইনায়েতুর রহিমের ভার্চুয়াল বেঞ্চে আগামী সপ্তাহে রিটের শুনানি হতে পারে। সিনিয়র অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ূন রিটের শুনানি করবেন।

অ্যাডভোকেট মশিহুর রহমান জানান, ২০১৮ সালে ৩৯তম বিসিএস (বিশেষ) পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় চূড়ান্তভাবে উত্তীর্ণ হয়ে তালিকাভুক্ত হন সহকারী সার্জন পদে ১৩ হাজার ২১৯ চিকিৎসক। এর মধ্য থেকে প্রথম দফায় ৪ হাজার ৫৪২ জন চিকিৎসককে স্বাস্থ্য ক্যাডারে নিয়োগ দেয় সরকার।

তখন বলা হয়, বাকিরা উভয় পরীক্ষায় কৃতকার্য হলেও শূন্যপদ না থাকার কারণে নিয়োগের সুপারিশ করা গেল না। পরবর্তীতে নিয়োগের রিকুইজিশন পাওয়া গেলে নন-ক্যাডার হিসেবে বিধি বিধান অনুসরণ করে নিয়োগ দেয়া হবে। পরে গত বছর যখন করোনার প্রাদুর্ভাব বেড়ে গেল তখন আরো ২ হাজার চিকিৎসক নিয়োগ দেয়া হয়। বাকি থাকে সাড়ে ৬ হাজার ডাক্তার। সম্প্রতি নতুন করে ৪ হাজার চিকিৎসক নিয়োগের ঘোষণা দেয় সরকার। তারপরই বলা হয়, নতুন এ নিয়োগ ৪২তম বিসিএস থেকে দেয়া হবে। এ কারণেই আমরা আদালতে আবেদন করেছি। আবেদনে ৩৯তম বিসিএসে (বিশেষ) উত্তীর্ণ তালিকাভুক্ত সাড়ে ৬ হাজার চিকিৎসক থেকে নিয়োগের নির্দেশনা চেয়েছি।

প্রসঙ্গত: চিকিৎসাসেবার মান বৃদ্ধি ও সেবা বিস্তারে কোনো ইন্টারভিউ ছাড়াই ৪ হাজার ডাক্তার ও ৪ হাজার নার্স নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে সরকার। গত ২৬ জুলাই মন্ত্রিপরিষদ বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, নতুন চার হাজার ডাক্তার নিচ্ছি। নার্সও চার হাজার নেয়া হচ্ছে। খুব দ্রুত সময়ের মধ্যে নেয়া হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন