শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

করোনার চতুর্থ ঢেউ ডেলটায় মৃত্যু বাড়ছে

আফ্রিকা-পশ্চিম এশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২১, ১২:০৩ এএম

পশ্চিম এশিয়ায় করোনাভাইরাস সংক্রমণের চতুর্থ ঢেউ আছড়ে পড়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, এই চতুর্থ ঢেউয়ের কারণ ভারতে পাওয়া করোনার ডেলটা রূপ।
পশ্চিম এশিয়ার ২২টি দেশের মধ্যে ইরান, ইরাক এবং আফ্রিকার তিউনিসিয়া ও লিবিয়াসহ ১৫টি দেশেই করোনার এই ডেলটা রূপের সন্ধান পাওয়া গেছে। এমন উদ্বেগজনক পরিস্থিতিতে ডব্লিউএইচও জানিয়েছে, যারা আক্রান্ত হয়েছেন তাদের কেউই টিকা নেননি।
গত বৃহস্পতিবার জাতিসংঘের জনস্বাস্থ্য বিষয়ক দফতর বলেছে, গত চার সপ্তাহ ধরে পশ্চিম এশিয়ার দেশগুলোতে গড়ে প্রতি সপ্তাহে ৩ লাখ ১০ হাজার মানুষ নতুন করে করোনায় সংক্রমিত হচ্ছেন। সপ্তাহে গড়ে মৃত্যু হচ্ছে সাড়ে তিন হাজারের কাছাকাছি। ইতোমধ্যে করোনার ডেলটা রূপের প্রভাবে পশ্চিম এশিয়ায় চতুর্থ ঢেউ উদ্বেগ বাড়িয়েছে।
সংক্রমণের এই পরিসংখ্যান ৫৫ শতাংশ এবং মৃত্যু সংখ্যা ১৫ শতাংশ বেড়েছে বলে জানিয়েছিল তারা। গতকাল শুক্রবার পশ্চিম এশিয়ায় ডব্লিউএইচও-এর আঞ্চলিক প্রধান চিকিৎসক আহমদ আল মান্ধারি বলেন, ‘পশ্চিম এশিয়ায় আমরা এখন করোনার চতুর্থ ঢেউয়ের কবলে।’
ডব্লিউএইচও জানিয়েছে, টিকাকরণের ক্ষেত্রে গাফিলতিই পশ্চিম এশিয়ায় করোনার এই চতুর্থ ঢেউয়ের কারণ। তাদের কথায়, করোনার টিকা সংগ্রহ আর মজুত করার ক্ষেত্রে এই দেশগুলো যতটা আগ্রহ দেখিয়েছে ততটা টিকাকরণে দেখায়নি। পশ্চিম এশিয়ায় ৪ কোটি ১০ লাখ মানুষের টিকাকরণ হয়েছে। যা মোট জনসংখ্যার মাত্র সাড়ে পাঁচ শতাংশ। সূত্র : ফ্লিপবোর্ড ডটকম, হিন্দুস্থান টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন