শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

৭১ ছবিতে ১৫০ বছরের মানবিক কার্যক্রম শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন করল আইসিআরসি

প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আন্তর্জাতিক রেডক্রস কমিটি (আইসিআরসি) আয়োজিত ৭১টি আলোকচিত্র নিয়ে ‘৭১ ছবিতে দেড়শ’ বছরের মানবিক কার্যক্রম : গৌরবময় অর্জনের মাইলফলক’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচিত হয়েছে রাজধানীর একটি হোটেলে। বইটিতে বিশ্বজুড়ে এবং বিশেষ করে বাংলাদেশে স্বাধীনতা যুদ্ধ ও যুদ্ধ পরবর্তী বিভিন্ন সময়ে আইসিআরসি কর্তৃক পরিচালিত নানাবিধ মানবিক কার্যক্রমের চিত্র উঠে এসেছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমেদ মজুমদার। আরো উপস্থিত ছিলেন ইখতিয়ার আসলানভ, হেড অফ ডেলেগেশন, আইসিআরসি ঢাকা।
প্রসঙ্গত, ১৮৬৩ সালে প্রতিষ্ঠার পর থেকেই আন্তর্জাতিক রেড ক্রস কমিটি (আইসিআরসি) দেড়শ’রও বেশি বছর ধরে বিশ^জুড়ে সহিংসতা ও সশস্ত্র সংঘাতে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীকে সুরক্ষা ও সহায়তা দিতে নানাবিধ মানবিক কার্যকম চালিয়ে যাচ্ছে। বিশে^র সর্বোচ্চ স্বাক্ষরিত চারটি জেনেভা কনভেনশন অনুযায়ী আইসিআরসিকে নিরপেক্ষ ও পক্ষপাতহীন সংগঠন হিসেবে মানবিক কার্যক্রম পরিচালনার অর্পিত দায়িত্ব অনুসারে আইসিআরসি ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর দুর্দশা লাঘবে ব্যাপক মানবিক কার্যক্রম চালায়। বইটিতে ৭১টি ঐতিহাসিক ও সমসাময়িক বিভিন্ন আলোকচিত্র রয়েছে। যেমন, আইসিআরসির ইতিহাসের ওপর ১০টি ছবি, বাংলাদেশে প্রথম পরিচালিত মানবিক কাজের ৫টি ছবি ও ২০টি ছবিতে সাম্প্রতিক সময়ে বাংলাদেশ ও বিশ্বে আইসিআরসির চলমান নানা কার্যক্রম তুলে ধরা হয়েছে। এছাড়া, স্বাধীনতা যুদ্ধ ও পরবর্তী সময়ে আইসিআরসির ব্যাপক মানবিক কাজের নিদর্শনস্বরূপ ৩৬টি ঐতিহাসিক আলোকচিত্র রয়েছে বইতে।
নির্বাচিত আলোকচিত্রগুলো দুর্ভোগ ও দুর্যোগময় পরিস্থিতিতে পরিচালিত আইসিআরসির বৈচিত্র্যপূর্ণ মানবিক কাজের গুরুত্বপূর্ণ চিত্র তুলে ধরে। গত ১৫০ বছরে আইসিআরসির ইতিহাস ও বিবর্তনের উপর আলোকপাত করা ছাড়াও বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানের মাধ্যমে বর্তমানে বিভিন্ন প্রেক্ষাপটের বৈচিত্র্যপূর্ণ মানবিক কার্যকলাপের টুকরো চিত্র উঠে এসেছে।
প্রসঙ্গত, ২০১৪ সালে আইসিআরসি ঢাকা এবং চট্টগ্রামে দুটি আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করে যার মধ্য দিয়ে বিশ্বজুড়ে এবং বিশেষ করে বাংলাদেশে স্বাধীনতা যুদ্ধ ও যুদ্ধ পরবর্তী বিভিন্ন সময়ে আইসিআরসি কর্তৃক পরিচালিত নানাবিধ মানবিক কার্যক্রমের চিত্র তুলে ধরে। প্রদর্শনী দুটি সে সময়ে মানুষের মাঝে ব্যাপক সাড়া ফেলে।  
সে সময় বহু মানুষের কাছে রেড ক্রসের এ কর্মসূচিগুলো আশার প্রতীক হয়ে হিসেবে বিবেচিত হয়েছিল। সে সময়ে আইসিআরসি নিম্নোক্ত কার্যক্রম পরিচালনা করেছিল। তার মধ্যে ১৯৭২-৭৫ সালের মধ্যে আইসিআরসি প্রায় ২৮ লাখ রেডক্রস বার্তা বিতরণ করেছিল, ফলে হাজার হাজার বিচ্ছিন্ন পরিবারের মধ্যে পুনর্মিলন সম্ভব হয়েছিল। আইসিআরসি ১৯৭৩ থেকে ১৯৭৪ সালের মধ্যে প্রায় ১ লাখ ১৮ হাজার ৭০ জনকে পাকিস্তান থেকে বাংলাদেশে এবং ১ লাখ ১৭ হাজার ৭শ’ ২৭ জনকে বাংলাদেশ থেকে পাকিস্তানে প্রত্যাবাসনে সহায়তা করে। যুদ্ধ-পরবর্তী সময়ে আইসিআরসি, ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রেডক্রস এবং রেড ক্রিসেন্ট সোসাইটি (তৎকালীন লীগ), ২৫টি ন্যাশনাল সোসাইটি এবং বাংলাদেশ রেডক্রস সোসাইটির সঙ্গে মিলে ব্যাপক আকারে ত্রাণ বিতরণ কার্যক্রম চালিয়েছিল। বাংলাদেশে ৫ বছরের কার্যক্রমে রেডক্রসের চিকিৎসাসেবা দল বছরে প্রায় ১ লাখ ১২ হাজার জনকে, বিশেষ করে, অপুষ্টিতে আক্রান্ত শিশু এবং স্ক্যাবিসে আক্রান্ত ব্যক্তিদের সেবা দিয়েছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন