বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

যোগাযোগের উন্নয়নে ৮শ’ কোটি ডলার ঋণ দেবে এডিবি

প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থা ও সরকারি-বেসরকারি খাতের উন্নয়নে ৮শ’ কোটি ডলার ঋণ দেবে এশিয়া উন্নয়ন ব্যাংক (এডিবি)। আগামী পাঁচ বছরের (২০১৬-২০২০) মধ্যে এই ঋণ দেবে সংস্থাটি। গতকাল এডিবি পরিচালনা পরিষদ এ ঋণ অনুমোদন দিয়েছে বলে জানায় এডিবির ঢাকা কার্যালয়ের মুখপাত্র গোবিন্দ বার। 

এডিবির বাংলাদেশ কার্যালয়ের কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি এই ঋণ অনুমোদন প্রসঙ্গে বলেন, মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল-এর লক্ষ্যে পৌঁছাতে এই ঋণ গুরুত্বপূর্ণ অবদান রাখবে। দারিদ্র্য বিমোচন, মধ্য আয়ের দেশ হিসেবে মর্যাদা এবং কাক্সিক্ষত প্রবৃদ্ধি অর্জনেও এই ঋণ সহায়ক হবে। কর্মসংস্থান সৃষ্টি এবং আঞ্চলিক সুষম প্রবৃদ্ধির জন্য পল্লী উন্নয়ন করতে হবে।
এ ঋণ ব্যবহার করে অবকাঠামোগত উন্নয়ন, মানবসম্পদ বৃদ্ধি, অর্থনৈতিক করিডোর উন্নয়ন, গ্রামীণ জীবিকার উন্নয়ন, জলবায়ু এবং উপকূলীয় অবকাঠামো উন্নয় করা হবে।
এডিবি আরও জানায়, অর্থনৈতিক করিডরের উন্নয়ন করতে এই ঋণ সহায়ক হবে। আঞ্চলিক ও বৈশ্বিক মানের সড়কের উন্নয়ন করা হবে। ঢাকা থেকে সারা দেশের যোগাযোগ ব্যবস্থা আরও উন্নত করা হবে। দেশের দক্ষিণ-পশ্চিমে অর্থনৈতিক করিডোরের উন্নয়নের পাশাপাশি দেশের দক্ষিণ-পূর্ব অংশ এবং কক্সবাজার পর্যন্ত সড়কের উন্নয়নে নানা প্রকল্প নেয়া হবে ঋণের আওতায়।
রেলওয়ে এবং সড়ক নেটওয়ার্কের ধারণক্ষমতার উন্নতি, চট্টগ্রাম বন্দরের উন্নয়ন, ঢাকা শহরের পরিবহন ব্যবস্থা; বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন এবং বিতরণ; আঞ্চলিক শক্তি বাণিজ্যসহ এনার্জি সঞ্চালনেও নানা উদ্যোগ নেয়া হবে। নবায়নযোগ্য জ্বালানির উন্নয়ন; জেলা এবং শহরসহ দেশব্যাপী নানা সেবা বাড়ানো হবে। বিশেষ করে পানিসম্পদ ব্যবস্থাপনা আরও উন্নত করতে কল্যাণমুখী প্রকল্প হাতে নেয়া হবে। বেসরকারি খাতের উন্নতি, সরকারি-বেসরকারি অংশীদারীর মাধ্যমে সরকারি আর্থিক ব্যবস্থাপনা উন্নত করা হবে এ ঋণের আওতায়।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps