রোববার , ২৪ সেপ্টেম্বর ২০২৩, ০৯ আশ্বিন ১৪৩০, ০৮ রবিউল আউয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সামাজিক গণমাধ্যমে সাড়া ফেলেছে হিজাবি বার্বি

প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : প্রকাশ্য রাস্তায়, স্কুল-কলেজের ক্লাসে বা কর্মস্থলে ব্রিটেনে মুসলিম মহিলাদের হিজাব পরায় আপত্তি রয়েছে খোদ সে দেশের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের। একই পরিস্থিতি ফ্রান্সেও। কিন্তু আগামী মাসেই ইউরোপের বাজারে ছোট্ট মেয়েদের হাতে হাতে ঘুরবে ‘হিজার্বি’। হিজাব পরা বার্বি পুতুল। ক’দিন পরেই আমেরিকার বাজারে অন্যান্য বার্বির সঙ্গে দেদারসে বিকাবে ‘হিজার্বি’। দাম মোটে ৯.৯৯ পাউন্ড।
গত ছয় দশক ধরে বার্বিকে ঘিরে বহু বিতর্ক, ফ্যাশন ট্রেন্ড আবার সমালোচনার ঝড়ও বয়ে গিয়েছে। ইঞ্চি ছয়েক লম্বা ছিপছিপে পুতুলটির বিবর্তনও কম হয়নি। বার্বির নির্মেদ শরীর, তার পায়ের পেন্সিল হিল স্টিলেটো, কাঁধ ছাপানো সোনালি চুলের ঢাল দেখে মেয়েরাও নিজেকে এমন ভাবেই গড়ে তুলতে চেয়েছে। নারীবাদীরা অভিযোগ করেছেন, পুরুষের ভোগের দৃষ্টির ছাঁচে ফেলেই তৈরি হয় বার্বি। বর্ণ বৈষম্যের অভিযোগ ওঠায় ১৯৮০ সাল থেকে বাজারে এসেছে কৃষ্ণাঙ্গী বার্বিও। ক’দিন আগেই তাদের বার্বি ডলের গড়নেও বড়সড় রদবদল ঘটিয়েছে ম্যাটেল সংস্থা। তাদের ৫৭ বছরের ইতিহাসে সম্ভবত প্রথম বার। বাজারে এখন মিলবে চার ধরনের বার্বি- একটা আগের মতোই সিøম, অন্যটি একটু ভারী চেহারার, তৃতীয়টি একটু বেশি লম্বা আর চতুর্থটি ছোটখাটো চেহারার একটু বেশিই সেক্সি অ্যাপিলসমৃদ্ধ। নতুন এই বার্বিগুলোর গায়ের রঙেও থাকছে সাত ধরনের প্রকারভেদ, থাকবে ২২ রকমের চোখের রং আর বিভিন্ন ধরনের হেয়ার স্টাইল।
কিন্তু বার্বির সোনালি চুল ঢাকা দিয়ে তাকে হিজাব পরানোর মতো ‘বিপ্লব’ এ যাবৎ করে উঠতে পারেনি বিশ্বখ্যাত এই পুতুলের বিপণন সংস্থা। সেই কাজটাই করে দেখালেন নাইজেরিয়ার মুসলিম তরুণী হানিফা আদম। ছোট থেকেই হাঁটুঝুল সিøভলেস ফ্রক পরা পুতুলটা ভারী পছন্দ ছিল হানিফার। কিন্তু মনে হত তার পুতুলই বা হিজাব পরবে না কেন? তার মতো অনেক কিশোরী তো চাইলেও এই ছোট ড্রেসগুলো পরতে পারে না, তবে তাদের পুতুল কেন এমন হবে? কলেজে ভর্তি হওয়ার পরও সে খেয়াল পিছু ছাড়েনি হানিফার। বরং নিজের লাইফস্টাইল ব্র্যান্ড খোলার পর সেই চিন্তা আরও বেশি করে চেপে বসে। শেষমেশ ‘আমার পুতুল হবে আমারই মতো’ এই ভাবনা থেকেই জন্ম নেয় ‘হিজার্বি’! মুসলিম দুনিয়ায় ইতিমধ্যেই প্রবল জনপ্রিয়তা পেয়েছে এই পুতুল।
গোড়ালি পর্যন্ত লম্বা ঝুলের পোশাক পরা, হিজাবে মাথা ঢাকা বার্বিই ‘হিজার্বি’ নামে শোভা পাচ্ছে হানিফার ইনস্টাগ্রামে। বছর চব্বিশের কৃষ্ণাঙ্গী তরুণী বলছেন, ‘বার্বি স্টাইল ইনস্টাগ্রাম দেখেই মনে হয়, আচ্ছা এদের যদি আমার মতো পোশাক-আশাক পরাই! তখনও ইউরোপে স্নাতকোত্তর পড়াশোনা চালাচ্ছি। নাইজেরিয়া ফিরে কাজ শুরু করি। মলে গিয়ে একটা নতুন বার্বি কিনে আনলাম। ছোট মাপের হিজাব, লং জ্যাকেট বানিয়ে সাজিয়ে ফেললাম বার্বিকে। আর তার পর ইনস্টাগ্রামে পোস্ট।’ তবে, তার ‘হিজার্বি’ যে এতটা জনপ্রিয়তা পাবে, তা সম্ভবত ভাবেননি হানিফা। নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ‘হিজার্বি’র ছবি পোস্ট করতেই ১৭ হাজার ফলোয়ার! এখন ‘হানি’ নামে একটি লাইফস্টাইল ব্র্যান্ড চালান হানিফা। তার কথায়, ‘এ বার কৃষ্ণাঙ্গ একটা পুতুলকে নিজের মতো সাজাব।’ ‘হিজার্বি’কে বিশ্বের বাজারে পৌঁছে দেওয়ার ভাবনাচিন্তাও শুরু করেছেন হানিফা। শীঘ্রই নিজস্ব একটি ওয়েবসাইট খুলতে চলেছেন তিনি। সেখান থেকেই অনলাইনে কেনা যাবে ‘হিজার্বি’।
নতুন সব ধরনের বার্বিকেই হিজাবে সাজানোর ইচ্ছে রয়েছে হানিফার। তিনি প্রথম যে ছবিটি ইনস্টাগ্রামে পোস্ট করেছেন, সেখানে ‘হিজার্বি’র পরনে গ্রিন জাম্পসুট, ডেনিম লং জ্যাকেটে সবুজ সুতোর বর্ডার। কালো হিজাবে ঢাকা মাথা, কাঁধে মুক্তোর ব্রোচ, মুখে মিষ্টি হাসি। নতুন আরও একটি ছবিও পোস্ট করেছেন হানিফা। সেখানে হিজার্বি ও হানিফা দু’জনেই অবিকল এক ধরনের লাল পোশাক ও হিজাবে সজ্জিত।
উদ্দেশ্যটা ছিল সিøম চেহারাই যে সৌন্দর্যের একমাত্র সংজ্ঞা নয়, তা তুলে ধরতেই ৫৭ বছরের অচলায়তন ভেঙেছে ম্যাটেল সংস্থা। হিজাবের আড়ালে লুকিয়ে থাকা সৌন্দর্যকে তুলে ধরতে প্রথম রাউন্ডেই সফল নাইজিরিয়ার তরুণী। সূত্র : পিটিআই

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন