বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ড. মোশাররফের ৭১তম জন্মদিন আজ

প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ড. খন্দকার মোশাররফ হোসেনের ৭১তম জন্মদিন আজ। ১৯৪৬ সালের এই দিনে কুমিল্লার দাউদকান্দি উপজেলার গয়েশপুর গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। ড. মোশাররফ বিএনপি’র স্থায়ী কমিটির সিনিয়র সদস্য, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সাবেক মন্ত্রী, প্রথিতযশা ভূ-বিজ্ঞানী, খ্যাতিমান লেখক ও গবেষক। জাতীয় এই নেতার জন্মদিন উপলক্ষে দেশের বিভিন্ন স্তরের নেতাকর্মী অভিনন্দন জানিয়েছেন। তার দীর্ঘায়ু কামনা করেছেন।
ড. খন্দকার মোশাররফ হোসেন দাউদকান্দি হাইস্কুল থেকে ’৬২ সালে মেট্রিকুলেশন, চট্টগ্রাম সরকারি কলেজ থেকে ’৬৪ সালে আইএসসি, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ’৬৮ সালে এমএসসি, ’৭০ সালে লন্ডন বিশ্ববিদ্যালয়ের ইম্পেরিয়াল কলেজ থেকে এমএসসি, ’৭৩ সালে ডিআইসি ডিপ্লোমা এবং ’৭৪ সালে লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে পিএইচ.ডি ডিগ্রী লাভ করেন। এই রাজনীতিক ১৯৬৪-৬৫ শিক্ষাবর্ষে ঢাবি’র সলিমুল্লাহ মুসলিম হলের এ.জি.এস ও ১৯৬৭-৬৮ শিক্ষাবর্ষে হাজী মুহাম্মদ মহসিন হলের ভি.পি নির্বাচিত হন।
ড. মোশাররফ ১৯৮৬, ১৯৯৬, ২০০৭, ২০১২ ও ২০১৪ সালে গ্রেফতার হয়ে বিভিন্ন রাজনৈতিক মামলায় প্রায় ৫ বছর কারাভোগ করেন।
১৯৭৯ সালে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের আহ্বানে সাড়া দিয়ে ঢাবি’র এই মেধাবী শিক্ষক বিএনপিতে যোগদান করেন। তিনি বিএনপি’র বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেন। ড. মোশাররফ ’৯৪ সাল থেকে বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য পদে অধিষ্ঠিত রয়েছেন। তিনি কুমিল্লা-২ আসন থেকে ৪ বার সংসদ সদস্য নির্বাচিত হন। ’৯১-’৯৬ সময়ে বিএনপি সরকারের বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রী, ’৯৬ সালে স্বল্প মেয়াদে সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী এবং ২০০১-০৬ সময়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।
তিনি নোবেল পুরস্কার বিজয়ী বিজ্ঞানী প্রফেসর আব্দুস সালাম প্রতিষ্ঠিত আইসিটিটি-এর এসোসিয়েট সদস্য এবং থার্ড ওয়ার্ল্ড একাডেমি অব সায়েন্সের একজন ফেলো।
জন্মদিনের শুভেচ্ছা : ড. খন্দকার মোশাররফ হোসেনের ৭১তম জন্মদিন উপলক্ষে মেঘনা উপজেলা বিএনপিসাধারণ সম্পাদক আজহারুর হক শাহিন, কুমিল্লা উত্তর জেলা জাসাসের সভাপতি আরিফ মাহামুদ ও মেঘনা যুবদল সভাপতি জহিরুর ইসলাম জহির শুভেচ্ছা জানিয়েছেন। তার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন