শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সার্ক শীর্ষ সম্মেলন স্থগিত ঘোষণা পাকিস্তানের

প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

নেপালের সঙ্গে আলোচনা করে নতুন তারিখ ঘোষণা হবে
কূটনৈতিক সংবাদদাতা : আগামী নভেম্বর মাসে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) যে ১৯তম সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল, তা স্থগিত করা হয়েছে। ৩০ সেপ্টেম্বর পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে এ তথ্য জানানো হয়।
আগামী ৯ থেকে ১০ নভেম্বর পাকিস্তানের ইসলামাবাদে এ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। বিজ্ঞপ্তিতে বলা হয়, সার্ক শীর্ষ সম্মেলন করার সব রকম প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছিল। প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ সার্কভুক্ত দেশের নেতাদের অভ্যর্থনা জানানোর জন্য তৈরিও ছিলেন। ধারণা করা হচ্ছে, ভারত অধিকৃত কাশ্মিরে সেনা ছাউনিতে হামলার পর ভারত পাকিস্তানে অনুষ্ঠিতব্য সার্ক শীর্ষ সম্মেলনে আসতে অস্বীকৃতি জানায়। তবে পাকিস্তান সার্কের উদ্দেশ্যের প্রতি সম্মান জানায়।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, সার্কের স্বার্থে পাকিস্তান ১৯তম সার্ক শীর্ষ সম্মেলন আয়োজন করার ব্যাপারে আশাবাদী। সার্কের বর্তমান চেয়ারপারসন নেপালের সঙ্গে আলোচনা করে সার্ক শীর্ষ সম্মেলনের নতুন তারিখ ঘোষণা করা হবে।
প্রসঙ্গত, সার্কের চার্টার অনুযায়ী, সার্কভুক্ত দেশের কোনো একটি দেশ এই শীর্ষ সম্মেলনে উপস্থিত হতে অস্বীকৃতি প্রকাশ করলে তা এমনিতেই স্থগিত হয়ে যায়। কিন্তু ভারত, বাংলাদেশ, ভুটান, আফগানিস্তান ও শ্রীলঙ্কা এই সম্মেলনে আসতে অস্বীকৃতি প্রকাশ করার পরপরই পাকিস্তান সার্ক শীর্ষ সম্মেলন স্থগিত ঘোষণা করে।
১৯৮৫ সালের ৮ ডিসেম্বর ঢাকায় দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) প্রতিষ্ঠা করা হয়। এর সদস্য দেশগুলো হচ্ছেÑ বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল, মালদ্বীপ, ভুটান ও আফগানিস্তান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন