রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংস্কার পরিকল্পনা নিয়ে বিব্রত এল সালভাদরের ভাইস প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২১, ৫:৩৩ পিএম

এল সালভাদরের সরকার প্রেসিডেন্টের ক্ষমতার মেয়াদ বাড়ানো সহ একটি সাংবিধানিক সংস্কার পরিকল্পনার প্রকাশের পরে সরকারী বন্ডে দাম পড়ে যায়। এ ঘটনায় দেশটির ভাইস প্রেসিডেন্ট শুক্রবার আন্তর্জাতিক আর্থিক বাজারের সমালোচনা করেন।

ভাইস প্রেসিডেন্ট ফেলিক্স উল্লোর নেতৃত্বে একটি আইনি দল প্রকাশ্যে একটি সংস্কার পরিকল্পনার খসড়া নিয়ে বিনিয়োগকারীদের উদ্বেগের কারণে এই সপ্তাহে সরকারি বন্ডের দাম কমেছে। সংস্কারটি প্রেসিডেন্টের মেয়াদে এক বছর যোগ করবে, যাতে মেয়াদ পাঁচ বছর থেকে ছয় বছর হবে এবং এটি সুপ্রিম ইলেক্টোরাল, সুপ্রিম কোর্টের সাংবিধানিক চেম্বার এবং সাধারণ প্রসিকিউটরের দফতরে পরিবর্তন অন্তর্ভুক্ত করবে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গে একটি মুলতুবি চুক্তির জন্য বিনিয়োগকারীরা ইতিমধ্যেই আশঙ্কায় ছিলেন। তারা প্রেসিডেন্ট নাইব বুকলে দেশে বিটকয়েনকে আইনি টেন্ডার করার পরিকল্পনা জুনে ঘোষণা করার পরে এর বিরোধীতা করেছিলেন।

উল্লোয়া সাংবাদিকদের বলেন, ‘এমন কোন সংস্কারের বিরুদ্ধে কোন ধরনের বাজারে প্রতিক্রিয়া হতে পারে যা এখনও চালু হয়নি? এটা আমার কাছে সত্যিই অদ্ভূত বলে মনে হচ্ছে কারণ সেখানে কোনো ধরনের সংস্কারের কথা উপস্থাপনা করা হয়নি।’ উল্লোর নেতৃত্বে আইনজীবীদের দল অক্টোবর থেকে ২১৫ টি সাংবিধানিক পরিবর্তন সহ সংস্কার পরিকল্পনা নিয়ে কাজ করছে। বুকেল এখনও পর্যন্ত এই পরিকল্পনা সম্পর্কে মন্তব্য করেননি, কিন্তু অর্থনৈতিক বিশ্লেষকরা আশঙ্কার কথা বলেছেন। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন