শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শরীয়তপুরের আলুর বাজার ফেরিঘাট পন্টুনের র‌্যাম পানির নিচে

মো. হাবিবুর রহমান হাবীব, শরীয়তপুর থেকে : | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

শরীয়তপুর-চাঁদপুর নৌপথের আলুর বাজার ফেরিঘাটের পন্টুনের র‌্যাম তলিয়ে যায় জোয়ারের পানিতে। এ কারণে প্রতিদিন দু’দফা ঘাটের একটি পন্টুন দিয়ে ফেরিতে ওঠানামা বন্ধ রাখতে হয়। এতে ভোগান্তিতে পড়েন চালক ও যাত্রীরা। গত শুক্রবার সকালে পানিতে র‌্যাম তলিয়ে বাস আটকে ঘাটের একটি পন্টুন দিয়ে ফেরিতে গাড়ি ওঠানামা বন্ধ হয়ে পড়ে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থা (বিআইডবিøউটিসি) সূত্র জানায়, স্থলবন্দর বেনাপোল ও ভোমরা, নৌবন্দর মোংলা ও পায়রার পণ্যবাহী ও যাত্রীবাহী যানবাহন শরীয়তপুর-চাঁদপুর সড়ক দিয়ে চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জেলায় যাতায়াত করে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ব্যবসায়ীরা চট্টগ্রাম ও সিলেট বিভাগের বিভিন্ন জেলায় পণ্য পরিবহনের জন্য চাঁদপুর-শরীয়তপুর নৌপথ ব্যবহার করেন। ওই যানবাহনগুলো শরীয়তপুরের আলুর বাজার ও চাঁদপুরের হরিনা ফেরিঘাট দিয়ে মেঘনা নদী পারাপার হয়। ফেরিঘাটে যানবাহন পারাপারের জন্য ৬টি ফেরি রয়েছে। যার মধ্যে একটি ফেরি বিকল হয়ে চাঁদপুরে বিআইডবিøউটিসির ওয়ার্কশপে রয়েছে।
আলুর বাজার ফেরিঘাটের ইজারাদার ও চরসেনসাস ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জিতু মিয়া ব্যাপারী বলেন, প্রতি বছর বর্ষায় নদীতে পানি বৃদ্ধি পায়। তখন জোয়ারের সময় ঘাটের একটি র‌্যাম পানিতে তলিয়ে যায়। ওই ঘাটের পন্টুন ও র‌্যাম উঁচু করার অনেক অনুরোধ করেছি। কিন্তু সংশ্লিষ্ট বিভাগ কোন গুরুত্ব দিচ্ছে না। খুলনা থেকে চট্টগ্রাম যাতায়াত করে রোহান পরিবহন। গত শুক্রবার চট্টগ্রাম যাওয়ার পথে আলুর বাজার ফেরিঘাটে ফেরিতে উঠতে গিয়ে পন্টুনের র‌্যামে আটকে যায় বাসটি। বেলা ১২টা পর্যন্ত গাড়িটি র‌্যাম থেকে নামাতে পারেনি। যার কারণে ওই পন্টুন দিয়ে কোন যানবাহন ফেরিতে ওঠা-নামা করতে পারেনি।
রোহান পরিবহনের ব্যবস্থাপক দিদার হোসেন বলেন, পানিতে র‌্যাম তলিয়ে ছিল। আমাদের ধারণা ছিল গাড়িটি ফেরিতে ওঠানো যাবে। কিন্তু পানিতে র‌্যাম উঁচু হয়ে যাওয়ায় গাড়ি আটকে পড়েছে। আবার ভাটার সময় র‌্যাম নেমে গেলে গাড়িটি সরিয়ে নেওয়া হয়।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থার (বিআইডবিøউটিসি) আলুর বাজার ফেরিঘাটের ব্যবস্থাপক আব্দুল মোমেন বলেন, বাংলাবাজার-শিমুলিয়া নৌপথে ফেরিতে পণ্যবাহী গাড়ি পারাপারে কিছু বিধিনিষেধ থাকায় আলুর বাজার ঘাটে গাড়ির চাপ পড়েছে। জোয়ারের পানিতে পন্টুনের র‌্যাম তলিয়ে মাঝে-মাঝে একটি পন্টুন দিয়ে গাড়ি ওঠানামা বন্ধ রাখতে হচ্ছে। র‌্যামটি উঁচু করার কাজ চলছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন