রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশ ব্যাংকের আইটি নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে : অর্থমন্ত্রী

প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ব্যাংকে অলস টাকা ৪ হাজার ১৯ কোটি
স্টাফ রিপোর্টার : বাংলাদেশ ব্যাংকের (বিবি) রিজার্ভ থেকে চুরি যাওয়া ১৫ দশমিক ২৫ মিলিয়ন মার্কিন ডলার বাংলাদেশ ব্যাংকের হিসাবে স্থানান্তরের প্রক্রিয়া চলমান রয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। অর্থমন্ত্রী দেশে না থাকায় তার পক্ষে প্রশ্নের জবাব দেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান। গতকাল রোববার দশম জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশন বিকাল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হয়। বাংলাদেশ ব্যাংকের আইটি নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার লক্ষ্যে ইতোমধ্যে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ, বাংলাদেশ ব্যাংকের আইটি গভর্ন্যান্স ও রিস্ক ম্যানেজমেন্ট স্পেশালিস্ট (আন্তর্জাতিক পরামর্শ) পরিকল্পনা নেয়া হয়েছে। শিগগিরই পরিচালানা পর্ষদের অনুমোদন নিয়ে সর্বোচ্চ অগ্রাধিকার ভিত্তিতে বাস্তবায়ন করা হবে বলে অর্থমন্ত্রী জানান।
মহিলা আসন-২ বেগম লায়লা আরজুমান বানু এমপির এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, গত ৪ ফেব্রুয়ারি হ্যাকিংয়ের মাধ্যমে ফেডারেল রিজার্ভ ব্যাংক, নিউইয়র্ক, যুক্তরাষ্ট্রে পরিচালিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ হতে খোয়া যাওয়া অর্থ উদ্ধারে বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)সহ সংশ্লিষ্ট সকল আইন প্রয়োগকারী সংস্থার সমন্বিত পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
মন্ত্রী বলেন, চুরি যাওয়া অর্থ উদ্ধারে বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটসহ (বিএফআইইউ) সংশ্লিষ্ট সব আইন প্রয়োগকারী সংস্থার সমন্বয়ে পদক্ষেপ নেয়া হয়েছে। ইতোমধ্যে ফিলিপাইন আদালতের মাধ্যমে টাকা ফেরত আসার প্রক্রিয়া শুরু হয়েছে। ফিলিপাইনে এএমএলসি’র প্রাথমিক তদন্ত এবং সিনেট শুনানিতে রিজার্ভ চুরির সঙ্গে দেশটির আরসিবিসি ব্যাংক, একটি মানি রেমিট্যান্স কোম্পানি ও তিনটি ক্যাসিনো এবং এর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সরাসরি সংশ্লিষ্টতা খুঁজে পাওয়া গেছে। এএমএলসি ইতোমধ্যে সংশ্লিষ্ট কয়েকজনের বিরুদ্ধে মানিলন্ডারিংয়ের অভিযোগ এনে মামলা দায়ের করেছে। পাশাপাশি অন্যদের সংশ্লিষ্টতা খুঁজে পেতে তদন্ত কার্যক্রম চলমান রয়েছে। ফিলিপিনো-চাইনিজ ব্যবসায়ী কিম অং তার কাছে থাকা বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি যাওয়া অর্থের মোট ১৫ দশমিক ২৫ মিলিয়ন মার্কিন ডলার এএমএলসি’র কাছে ফেরত দিয়েছে। সেই অর্থ ফেরত আনার প্রক্রিয়া চলছে।
আরসিবিসি ব্যাংককে ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংক ইতোমধ্যে ১ বিলিয়ন পেসো (প্রায় ২১ মিলিয়ন মার্কিন ডলার) জরিমানা করেছেÑ যাতে এ ঘটনায় ব্যাংকটির সংশ্লিষ্টতার বিষয়টি সুস্পষ্ট হয়েছে। গত ১৬ আগস্ট মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশ ব্যাংক, ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ক এবং সুইফট-এর মধ্যে দ্বিতীয়বারের মতো ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়।
তিনি বলেন, ফিলিপাইনের সম্প্রতি গঠিত নতুন সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে এ বিষয়ে আলোচনার জন্য অক্টোবর মাসের শেষ সপ্তাহে বাংলাদেশ থেকে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলের দেশটিতে যাওয়ার বিষয়ে ভাবা হচ্ছে। সে প্রক্রিয়ার অংশ হিসেবে ফিলিপাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত দেশটির ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে।
লক্ষ্মীপুর-৩ আসনের এ কে এম শাহজাহান কামাল এমপির এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ হতে খোয়া যাওয়া অর্থের মধ্যে শ্রীলংকায় প্রেরিত অর্থ ইতোমধ্যে ফেডারেল রিজার্ভ ব্যাংক নিউইয়র্কে বাংলাদেশ ব্যাংকের হিসাবে জমা হয়েছে। পাশাপাশি ফিলিপাইনে প্রেরিত ৮১ মিলিয়ন মার্কিন ডলারের মধ্যে ফিলিপিনো-চাইনিজ ব্যবসায়ী কিম অং তার নিকট রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের খোয়া যাওয়া অর্থ মো. ১৫.২৫ মিলিয়ন মার্কিন ডলার ফিলিপাইনের ফাইন্যান্সিয়াল ইউনিট অহঃর গড়হবু খধঁহফবৎরহম ঈড়ঁহপরষ (অগখঈ) বরাবরে নগদে ফেরত প্রদান করেছে। পরবর্তীতে আইনি প্রক্রিয়া শেষে গত ১৬ সেপ্টেম্বর ফিলিপাইনের আদালত কর্তৃক উক্ত টাকা ফেরত প্রদানের জন্য আদেশ দিয়েছে।
সরকারি-বেসরকারি ব্যাংকের কাছে
৮ হাজার ২৮৩ দশমিক ৩৩ কোটি টাকা পাওনা
আ ক ম বাহাউদ্দিনের (নাছিম) এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, রাষ্ট্র মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর কাছে বাণিজ্যিক ব্যাংকগুলোর (সরকারি-বেসরকারি) ৮ হাজার ২৮৩ দশমিক ৩৩ কোটি টাকা পাওনা রয়েছে।
মন্ত্রীর দেয়া তথ্য অনুযায়ী, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের আউটস্ট্যান্ডিং লোন ৯৯৪ দশমিক ৯৬ কোটি এবং ক্লাসিফাইড লোন ২১ দশমিক ২৭ কোটি। বাংলাদেশ জুট মিলস্ করপোরেশনের আউটস্ট্যান্ডিং লোন ৭৪৫ দশমিক ২১ কোটি এবং ক্লাসিফাইড লোন ৩৯ দশমিক ৬৮ কোটি। বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশন আউটস্ট্যান্ডিং লোন ২৬ দশমিক ৪৭ কোটি, ক্লাসিফাইড লোন ২৬ দশমিক ৩৪ কোটিÑ এ রকম ২২টি সরকারি প্রতিষ্ঠানের কাছে ব্যাংকগুলোর পাওনা রয়েছে। সরকারি দলের মাহমুদ উস সামাদ চৌধুরীর অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বিশ্বের বিভিন্ন দেশ থেকে ২০১৪ সালের জানুয়ারি থেকে ২০১৬ সালের আগস্ট মাস পর্যন্ত ৩৯ হাজার ৮৯২ দশমিক ৭১ মিলিয়ন ডলারের সমপরিমাণ রেমিট্যান্স এসেছে।
ব্যাংকে অলস টাকা ৪ হাজার ১৯ কোটি
জাতীয় সংসদে রোববার চট্টগ্রাম-৪ আসনের এমপি দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের পক্ষে প্রতিমন্ত্রী সংসদকে বলেন, চলতি বছরের ৩০ জুন পর্যন্ত ব্যাংকিং সেক্টরে মোট অলস টাকার পরিমাণ ৪ হাজার ১৯ কোটি টাকা। ব্যাংকগুলোতে অলস টাকা হ্রাসের লক্ষ্যে সরকার ও বাংলাদেশ ব্যাংক কর্তৃক বহুবিধ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ঋণের সুদের হার হ্রাসের মাধ্যমে বিনিয়োগ উৎসাহিত তথা অলস অর্থের ব্যবহার বৃদ্ধির জন্য সরকার ও বাংলাদেশ ব্যাংকের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।
নারায়ণগঞ্জ-২ আসনের এমপি নজরুল ইসলাম বাবুর এক প্রশ্নের জবাবে অর্থ প্রতিমন্ত্রী জানান, বাংলাদেশ কৃষিঋণ নীতিমালা অনুযায়ী বেসরকারি ব্যাংকসমূহের কাছে ঋণের ২ শতাংশ হারে এবং নতুন ৯টি বেসরকারি ব্যাংকের মোট ঋণের ৫ শতাংশ হারে কৃষিঋণ বিতরণ করতে হবে। ২০১৫-১৬ অর্থবছরে ৩৮টি বেসরকারি ব্যাংক ৮ হাজার ৩৬০ কোটি ৪২ লাখ টাকা কৃষিঋণ বিতরণ করা হয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন