বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আইসিটি ফর ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড অর্জনে জয়কে গণসংবর্ধনা দেয়া হবে-সংসদে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী

প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার

তথ্য প্রযুক্তিখাতে উন্নয়ন (আইসিটি ফর ডেভেলপমেন্ট) অ্যাওয়ার্ড অর্জন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য প্রযুক্তি উপদেষ্টা এবং ছেলে সজীব ওয়াজেদ জয়কে গণসংবর্ধনা দেয়া হবে বলে সংসদকে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

গতকাল জাতীয় সংসদে প্রশ্নোত্তরকালে ফরিদপুর-১ আসনের সরকারি দলের আব্দুর রহমান এমপির এক প্রশ্নের জবাবে একথা জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ও তার ছেলের এ কৃতিত্ব এবং সাফল্য বাংলাদেশের সর্বস্তরের মানুষের কাছে বিশাল গর্বের। তার এ সম্মান ও পুরস্কার দেশের সর্বস্তরের মানুষের জন্য উৎসর্গ করেছেন। আইসিটি বিভাগের পক্ষ থেকে তাকে সংবর্ধনা জানানো উচিত। অবশ্যই তাকে সংবর্ধনা জানানো হবে, তার এ কৃতিত্বের জন্য।

গত ১৯ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ‘আইসিটি ফর ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড অর্জন করেন। ডিজিটাল বিশ্বের পথে বাংলাদেশকে এগিয়ে নেয়ার জন্য তাকে এ পুরস্কার দেয়া হয়।
ওয়ার্ল্ড অর্গানাইজেশন অব গভর্নেন্স অ্যান্ড কম্পিটিটিভনেস, প্লান ট্রিফিনিও, গ্লোবাল ফ্যাশন ফর ডেভেলপমেন্ট এবং যুক্তরাষ্ট্রের কানেকটিকাট প্রদেশের নিউ হেভেন বিশ্ববিদ্যালয়ের স্কুল অব বিজনেস সম্মিলিতভাবে এ পুরস্কার প্রদান করে।

বগুড়া-৫ আসনের হাবিবুর রহমানের তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে জুনাইদ আহমেদ পলক বলেছেন, বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর হতে তথ্যপ্রযুক্তি বিভাগের আওতাধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের মাধ্যমে প্রথম পর্যায়ে সারাদেশে ৩ হাজার ৫৪৪টি শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ল্যাব স্থাপন করা হয়েছে।

জুনাইদ আহমেদ পলক বলেন, এ ছাড়া তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন ‘সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব স্থাপন’ স্থাপনের কার্যক্রম চূড়ান্ত পর্যায়ে রয়েছে।
ইসরাফিল আলমের তারকাচিহ্নিত প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, দেশব্যাপী ফ্রি-ল্যান্সার তৈরির লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে ১৮০.৪০ দশমিক কোটি টাকা ব্যয়ে লার্নিং এ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রজেক্ট শীর্ষক একটি প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এ প্রকল্পের আওতায় দেশব্যাপী ইউনিয়ন পর্যায়ে ১২০ জন মহিলাকে বেসিক আইটি লিটারেসির উপর প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। প্রফেশনাল আউটসোর্সিং বিষয়ে ২০০ ঘণ্টাব্যাপী প্রশিক্ষণ পরিচালনার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন