মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

প্রণোদনা পাবেন নারী উদ্যোক্তারা

সময়মতো ঋণ পরিশোধে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২১, ১২:০৭ এএম

কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি এন্টারপ্রাইজ (সিএমএসএমই) খাতের নারী উদ্যোক্তাদের জন্য বিশেষ প্রণোদনা ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে সিএমএসএমই খাতের নারী উদ্যোক্তারা যদি সময়মতো ঋণ পরিশোধ করে, তাদের দুই শতাংশ প্রণোদনা দেয়া হবে। এ প্রণোদনার এক শতাংশ পাবেন গ্রাহক নারী উদ্যোক্তা, আর বাকি এক শতাংশ দেওয়া হবে বিতরণকারী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে।

গত মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে। প্রজ্ঞাপনটি সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে। নারী উদ্যোক্তাদের ঋণ দিতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো যেন বেশি উৎসাহিত হয়, সে জন্য বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পরিষদের সিদ্ধান্তের আলোকে প্রথমবারের মতো এ প্রণোদনার উদ্যোগ নেয়া হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়, প্রণোদনার নাম হবে ‘সিএমএসএমই খাতে নারী উদ্যোক্তাদের বিতরণ করা ঋণ বিনিয়োগের বিপরীতে নগদ প্রণোদনা সুবিধা’। বাংলাদেশ ব্যাংকের নিজস্ব তহবিল থেকে এ অর্থের জোগান দেয়া হবে। তহবিলের মেয়াদকাল হবে ২০২১ সালের ১ জুলাই থেকে ২০২৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত।

বিতরণ করা ঋণ যথাযথ ব্যবহার নিশ্চিতে নির্ধারিত মেয়াদের মধ্যে সমন্বয়, আদায় বা পরিশোধ হলে ব্যাংক ও গ্রাহক পর্যায়ের প্রত্যেককে মূলঋণের ১ শতাংশ হারে সর্বমোট ২ শতাংশ প্রণোদনা সুবিধা দেয়া হবে। কেন্দ্রীয় ব্যাংকের পুনঃঅর্থায়ন তহবিলের আওতায় পাঁচ শতাংশ সুদের ঋণেও মিলবে এ সুবিধা। এই সুবিধার অপব্যবহার না হয়, সে জন্য নিয়মিত তদারকি করবে বাংলাদেশ ব্যাংক।

ঋণের মঞ্জুরিপত্রে প্রণোদনা সুবিধা প্রদান সংক্রান্ত বিষয়টি উল্লেখ থাকতে হবে। এ সুবিধার আওতায় ঋণ গ্রহণকারীদের তথ্য ডাটাবেজে সংরক্ষণ করতে হবে। যেকোনো ঋণ সম্প‚র্ণ সমন্বয় বা আদায় বা পরিশোধ হওয়া সাপেক্ষে এর বিপরীতে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানগুলো প্রণোদনা দাবি করতে পারবে।

প্রতি তিন মাস শেষ হওয়ার পরবর্তী ১৫ দিনের মধ্যে যেসব ঋণ নির্ধারিত মেয়াদে পরিশোধ হয়েছে, তার বিপরীতে কেন্দ্রীয় ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস্ বিভাগের মহাব্যবস্থাপকের কাছে প্রণোদনার জন্য আবেদন করতে হবে। আবেদনপত্রের সঙ্গে বাংলাদেশ ব্যাংক থেকে সরবরাহ করা নির্ধারিত ছকে প্রণোদনার হিসেব সংযুক্ত করতে হবে। আবেদনপত্র যথাযথভাবে যাচাই করে প্রণোদনা বাবদ প্রাপ্য অর্থ সংশ্লিষ্ট ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের চলতি হিসাবে জমা হবে। প্রণোদনার অর্থ বাংলাদেশ ব্যাংক থেকে পাওয়ার পাঁচ কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্ট নারী উদ্যোক্তার প্রাপ্য অংশ গ্রাহকের নামে রক্ষিত ব্যাংক হিসাবে দিতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন