সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

আল্লামা জুনাইদ বাবুনগরীর জানাযা-দাফনে তৌহিদি জনতার ঢল

চট্টগ্রাম ব্যুরো ও হাটহাজারী সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২১, ১১:৫৩ পিএম | আপডেট : ১২:২০ এএম, ২০ আগস্ট, ২০২১

লাখো তৌহিদি জনতার অংশগ্রহণে হাটহাজারীতে হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির দেশের সর্বজন শ্রদ্ধেয় প্রবীণ আলেম আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার শিক্ষাসচিব শায়খুল হাদিস আল্লামা হাফেজ জুনাইদ বাবুনগরীর নামাজে জানাযা এবং দাফন সম্পন্ন হয়েছে। বৃহস্পতিবার রাত ১১টা ২৪ মিনিটে হাটহাজারী মাদরাসা ময়দানে স্মরণকালের ইতিহাসে সর্ববৃহৎ জানাযা অনুষ্ঠিত হয়। পওে রাত পৌনে ১২টায় তার দীর্ঘদিনের কমস্থল হাটহাজারী মাদরাসা কবরস্থানে আল্লামা শাহ আহমদ শফির কবরের পাশে তাকে দাফন করা হয়। মুখে কালেমা শাহাদাত আর অশ্রুসজল চোখে অকুতোভয় মজলুম এ আলেমেদ্বীনকে চির বিদায় জানানো হয়।
তার মামা ও হেফাজতে ইসলামের উপদেষ্টা এবং সদ্য ঘোষিত আমির আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরী নামাজে জানাযায় ইমামতি করেন। এতে মানুষের ঢল নামে। হাটহাজারী মাদরাসা ময়দান ছাড়িয়ে মুসল্লির কাতার বিস্তৃত হয় আশপাশের কয়েক কিলোমিটার এলাকায়। দুপুরের পর থেকে জানাযায় অংশ নিতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ হাটহাজারীতে আসতে থাকে। বিকেলের মধ্যে পুরে এলাকা জনসমুদ্রে রূপ নেয়। চারি দিকে শুধু মানুষ আর মানুষ। এলাকায় সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। জানাযার আগে স্থানীয় সংসদ সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ বক্তব্য রাখেন।
বাবুনগরীর গ্রামের বাড়ি ফটিকছড়ির বাবুনগরে তাকে দাফন করার জন্য আত্মীয়-স্বজনদের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়। সেখানে জানাযা এবং দাফনের প্রস্তুতিও ছিলো। তবে হেফাজতের শীর্ষ নেতা ও মাদসার শিক্ষকদের সিদ্ধান্তে তাকে হাটহাজারী মাদরাসায় দাফন করা হয় বলে রাতে জানান হেফাজত নেতা মীর ইদ্রিস।
বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম নগরীর বেসরকারি সিএসসিআর হাসপাতালে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। হঠাৎ গুরুতর অসুস্থ হয়ে পড়লে ৬৮ বছর বয়সী এই মজলুম আলেমকে অ্যাম্বুলেন্সে হাটহাজারী থেকে নগরীর সিএসসিআর হাসপাতালে নেওয়া হয়। তিনি দীর্ঘদিন যাবৎ কিডনী, ডায়বেটিকস, হাই-প্রেসারসহ বিভিন্ন রোগে ভুগছিলেন। হাসপাতালে নেওয়ার কিছুক্ষণের মধ্যে চিকিৎসকদের সব চেষ্টা ব্যর্থ করে দিয়ে তিনি শেষ নিঃশ^াস ত্যাগ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, পাঁচ কন্যা, এক পুত্র সন্তানসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেনে।
ঈমানী তেজদীপ্ত অকুতোভয় প্রখ্যাত এ আলেমেদ্বীনের ইন্তেকালের খবরে চট্টগ্রামসহ দেশব্যাপী শোকের ছায়া নেমে আসে। তাকে শেষবারের মতো দেখতে দেশের নানা প্রান্ত থেকে সর্বস্তরের আলেম-উলামা, মাদরাসার ছাত্র-শিক্ষকসহ তৌহিদি জনতা হাসপাতাল এবং হাটহাজারী মাদরাসায় ছুটে আসেন।
তাকে শেষ বিদায় জানাতে হেফাজতের নেতাকর্মী, সমর্থকদের পাশাপাশি আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারাও হাটহাজারী মাদরাসায় আসেন। তার দীর্ঘদিনের কর্মস্থল হাটহাজারী মাদরাসা এবং জন্মস্থান উত্তর চট্টগ্রামের ফটিকছড়ির বাবুনগরে নেমে আসে শোকের ছায়া।
প্রবীণ এ শিক্ষকের আকস্মিক ইন্তেকালের খবরে ছুটে আসা হেফাজতের সর্বস্তরের নেতাকর্মী, আলেম-উলামা, মাদরাসার শিক্ষার্থী ও স্থানীয় লোকজন কান্নায় ভেঙে পড়েন। সুশৃঙ্খলভাবে জানাযা দাফন সম্পন্ন করতে বিকেল থেকে রাত পর্যন্ত হাটহাজারী মাদরাসায় দফায় দফায় বৈঠকে মিলিত হন হেফাজত নেতা ও মাদরাসার শিক্ষকগণ। প্রথমে বাদ মাগরিব হাটহাজারী মাদরাসায় তার নামাজে জানাযা অনুষ্ঠানের ঘোষণা দেয়া হলেও পরে সারাদেশের আলেম-উলামাদের অনুরোধে সময় বাড়িয়ে রাত ১১টায় করা হয়।
দেশের সবচেয়ে বড় অরাজনৈতিক এবং তৌহিদি জনতার প্রাণপ্রিয় ঈমানী সংগঠন হেফাজতে ইসলামের আমির ও প্রতিষ্ঠাতা মহাসচিব ছিলেন তিনি। দেশে ইসলামী ভাবধারা, ঈমান-আকিদা সংরক্ষণ এবং ধর্মদ্রোহীদের বিরুদ্ধে আন্দোলনের মাধ্যমে জীবন অতিবাহিত করেছেন মজলুম এ আলেম। নাস্তিক মুরতাদ বিরোধী আন্দোলনের আপোসহীন ভূমিকার কারণে দেশ-বিদেশে ব্যাপক পরিচিত আল্লামা জুনাইদ বাবুনগরী। ঈমান আকিদা রক্ষায় হেফাজতের ১৩ দফা দাবিতে ঐতিহাসিক লং মার্চ এবং পরবর্তিতে শাপলা চত্বরে ট্র্যাজেডিতে তিনি সাহসী ভূমিকা পালন করেন।
১৯৫৩ সালের ৮ অক্টোবর চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার বাবুনগরে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে বাবুনগরীর জন্ম হয়। তার পিতার নাম আবুল হাসান ও মাতা ফাতেমা খাতুন। পাঁচ বছর বয়সে তিনি জমিয়াতুল ইসলামিয়া আজিজুল উলুম বাবুনগরে ভর্তি হন। সেখানে তিনি মক্তব, হেফজ ও প্রাথমিক শিক্ষা সমাপ্ত করেন। এরপর তিনি হাটহাজারী মাদরাসায় ভর্তি হন। ১৯৭৬ সালে সেখান থেকে দাওরায়ে হাদীস (মাস্টার্স) পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেন। এরপর উচ্চ শিক্ষার উদ্দেশে তিনি পাকিস্তান যান। ১৯৭৬ সালে করাচিতে জামিয়া উলুমুল ইসলামিয়ায় তাখাচ্ছুছাত ফিল উলুমুল হাদিস তথা উচ্চতর হাদিস গবেষণা বিভাগে ভর্তি হন। দুই বছর হাদিস নিয়ে গবেষণা শেষে তিনি আরবি ভাষায় সীরাতুল ইমামিদ দারিমী ওয়াত তারিখ বি শায়খিহী শীর্ষক অভিসন্দর্ভ জমা দেন। সেখান থেকে তিনি হাদিসের সর্বোচ্চ সনদ লাভ করেন। ১৯৭৮ সালে দেশে ফিরে তিনি বাবুনগর মাদরাসায় শিক্ষকতার মাধ্যমে কর্মজীবন শুরু করেন। বাংলাদেশের মাদরাসাসমূহে সর্বপ্রথম বাবুনগর মাদরাসায় তিনি উচ্চতর হাদিস গবেষণা বিভাগ চালু করেন। ২০০৩ সালে তিনি হাটহাজারী মাদরাসায় যোগ দেন। সর্বশেষ তিনি এ মাদরাসার শায়খুল হাদিস এবং শিক্ষাসচিবের দায়িত্ব পালন করেন।
অপরদিকে ২০১৩ সালে তিনি হেফাজতে ইসলাম বাংলাদেশের মহাসচিবের দায়িত্ব পান। পরবর্তীতে গত বছরের ১৮ সেপ্টেম্বর শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফীর (রহ.) ইন্তেকালের পর ২০২০ সালের ১৫ নভেম্বরের হেফাজত আমির পদে মনোনীত হন। এরপর চলতি বছরের ২৫ এপ্রিল নানা কারণে ওই কমিটি ভেঙে দিয়ে তার নেতৃত্বে পাঁচ সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করা হয়। এ কমিটি গত ৭ জুন ৩৩ জনে উন্নীত হয়। ঈমান আকিদা রক্ষার আন্দোলনে অর্ধ শতাধিক মামলার আসামি হন প্রবীণ এ আলেমেদ্বীন আল্লামা জুনাইদ বাবুনগরী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (15)
Burhan uddin khan ২০ আগস্ট, ২০২১, ১২:১৩ এএম says : 0
May the Almighty Allah peace his soul.He was s good teacher.
Total Reply(0)
Burhan uddin khan ২০ আগস্ট, ২০২১, ১২:১৩ এএম says : 0
May the Almighty Allah peace his soul.He was s good teacher.
Total Reply(0)
Ferdous Shanchoy ২০ আগস্ট, ২০২১, ১২:২৪ এএম says : 0
মহান আল্লাহ তাকে জান্নাত নসীব করুন..................আমীন।
Total Reply(0)
ash ২০ আগস্ট, ২০২১, ২:৩৫ এএম says : 0
AMEEN !! AK JON DUI JON SARA KAWRO MUKHE MUSK NAI !! ALLLAH TUMI ROHOM KORO
Total Reply(0)
M. A. Basar ২০ আগস্ট, ২০২১, ৪:২১ এএম says : 0
হাজারো আলেমের উস্তাদ, দ্বীনের জন্য আপোষহীন ব্যাক্তিত্ব আল্লামা জুনায়েদ বাবুনগরী হুজুর ইন্তেকাল করেছেন। আরেকটি অভিভাবকের ছাঁয়া শুন্য হয়েগেলো। মহান আল্লাহ শায়েখের ভুলভ্রান্তি ক্ষমাকরে জান্নাতের আ'লা মাকাম দান করুন।
Total Reply(0)
Mdnurnobi Nobi ২০ আগস্ট, ২০২১, ৪:২২ এএম says : 0
ইন্নালিল্লাহি ওয়া ইন্নালিল্লাহি রাজিউন আমি শোকাহত মর্মাহত হে আল্লাহ সারা বাংলাদেশের তার অগণিত ভক্ত ছাত্র বুজুর্গ আছেন সবাইকে ধৈর্য ধারণ করার তৌফিক দেন সাথে তার পরিবার পরিজনকে ধৈর্য ধরার তৌফিক দান করুন হে আল্লাহ আপনি তো আমাদের বাংলাদেশ থেকে একে একে সব মুরুব্বিদের উঠিয়ে নিয়ে যাচ্ছেন কার শাসনের সব মুরুব্বিদের আদর থেকে শাসন থেকে আমাদেরকে বঞ্চিত আল্লাহ আমাদের সবাইকে মাফ করুন
Total Reply(0)
MD Raton MD Raton ২০ আগস্ট, ২০২১, ৪:১৮ এএম says : 0
আল্লাহ সুবহানাহু ওয়াতাআ'লা তার উপর রহম করুণ তার জিবনের সমস্ত ভুল গুলো খোমা করে জান্নাতুল ফেরদৌস দান করুণ আমিন
Total Reply(0)
আসাদ হক ২০ আগস্ট, ২০২১, ৪:১৯ এএম says : 0
"ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন"। মরহুমের আত্মার মাগফেরাত কামনা করি। আল্লাহ উনাকে জান্নাতবাসী করুন। #আমীন
Total Reply(0)
Ilias Ahmed ২০ আগস্ট, ২০২১, ৪:১৯ এএম says : 0
ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন। আল্লাহ তাআলা তাহার ভুল ত্রুটি মাফ করুন, তাহার প্রতি রহম করুন, তাকে জান্নাত দান করুন।
Total Reply(0)
মোঃ রানা রাজ ২০ আগস্ট, ২০২১, ৪:১৯ এএম says : 0
ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন আল্লাহ তা'আলা যেন জুনায়েদ বাবুনগরীকে জান্নাতবাসি করুন আমীন
Total Reply(0)
Md Yeasin Md Yeasin ২০ আগস্ট, ২০২১, ৪:১৯ এএম says : 0
আল্লাহ তুমি বড় দয়াবান তুমি বড় দয়াশীল তুমি আমাদেরকে আর অভিভাবক হারা করিওনা
Total Reply(0)
Mohammad Khalilur Rahman ২০ আগস্ট, ২০২১, ৪:১৯ এএম says : 0
ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন । আল্লাহ পাকের দরবারে তার আত্মার মাগফেরাত কামনা করছি এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। আল্লাহ মরহুম কে জান্নাতুল ফেরদাউস নসীব করুন (আমিন)।
Total Reply(0)
Khondoker Islam ২০ আগস্ট, ২০২১, ৪:২০ এএম says : 0
হে আল্লাহ! আপনি তাকে ক্ষমা করুন, তাকে দয়া করুন, তাকে পূর্ণ নিরাপত্তায় রাখুন, তাকে মাফ করে দিন, তার মেহমানদারীকে মর্যাদাপূর্ণ করুন, তার প্রবেশস্থান কবরকে প্রশস্ত করে দিন। আর আপনি তাকে ধৌত করুন পানি, বরফ ও শিলা দিয়ে, আপনি তাকে গুনাহ থেকে এমনভাবে পরিষ্কার করুন যেমন সাদা কাপড়কে ময়লা থেকে পরিষ্কার করেছেন। আর তাকে তার ঘরের পরিবর্তে উত্তম ঘর, তার পরিবারের বদলে উত্তম পরিবার ও তার জোড়ের (স্ত্রী/ চেয়ে উত্তম জোড় প্রদান করুন। আর আপনি তাকে জান্নাতে প্রবেশ করান এবং তাকে কবরের আযাব [ও জাহান্নামের আযাব] থেকে রক্ষা করুন
Total Reply(0)
MD Masum Maya ২০ আগস্ট, ২০২১, ৪:২০ এএম says : 0
ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন আল্লাহতালা উনাকে বেহেস্ত নসিব করুক আমিন
Total Reply(0)
Md. Kabir ২০ আগস্ট, ২০২১, ৭:৫৭ পিএম says : 0
ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন