মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘ঢুকতে পারলেই আমেরিকা’, গুজবে কাবুল বিমানবন্দরে লাখো মানুষের ভিড়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২১, ৫:৪৬ পিএম

আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরের বাইরে লাখো জনতা। সবাই বিমানবন্দরে ঢোকার চেষ্টা করছেন। কিন্তু উঁচু পাঁচিল ও কাঁটাতার পেরিয়ে বিমানবন্দরে ঢোকা সহজ নয়। তার মধ্যেই হুলস্থুল পড়ে গেলো বিমানবন্দরের বাইরে। লোক মুখে খবর ছড়িয়েছিল যে বিমানবন্দরের ভিতরে ঢুকতে পারলেই আমেরিকার বিমানে জায়গা পাওয়া যাবে। সেই কারণে সবাই ভিতরে ঢোকার চেষ্টা করতে থাকেন। আর তার জেরেই বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়। আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, কাবুল বিমানবন্দরের বাইরে প্রায় ৫০ হাজার আফগান নাগরিক অপেক্ষা করছেন। তাঁরা দেশ ছাড়তে চান। বিমানবন্দরের নিয়ন্ত্রণ রয়েছে আমেরিকার সেনাবাহিনীর হাতে। সঙ্গে রয়েছে ব্রিটিশ বাহিনীও। পাঁচিলের উপরে কাঁটাতারের বেড়া দিয়ে বিমানবন্দরকে ঘেরা হয়েছে।
আমেরিকার এক সাংবাদিক একটি ভিডিও প্রকাশ করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। সেখানে দেখা যাচ্ছে, পাঁচিলে উঠে কাঁটাতার পেরুতে চাইছেন অনেকে। তাঁদের কোনও রকমে ঠেকাচ্ছে আমেরিকার সেনা। অনেকে আবার কাতর অনুরোধ করছেন যাতে তাঁদের বিমানবন্দরের ভিতরে ঢুকতে দেওয়া হয়। বিমানবন্দরের দু’টি দরজা তালেবানের দখলে। ফলে ভিতরে ঢুকতে সমস্যা হচ্ছে। শুধুমাত্র বিদেশি নাগরিকদের নিয়েই উড়ে যাচ্ছে বিমান।
গত রোববার থেকে কাবুলের পরিস্থিতি একই রকম। হাজার হাজার মানুষ দেশ ছাড়ার চেষ্টা করছেন। ঝুঁকি নিয়ে বিমানের বাইরে ঝুলে দেশ ছাড়তে গিয়ে মৃত্যু হয়েছে কয়েকজনের। বিমানবন্দরের ভিতরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গুলিও চালাতে হয়েছে আমেরিকার সেনাকে। যার জেরে এখন পর্যন্ত ১২ জনের মৃত্যুর ঘটনা ঘটেছে। কিন্তু তার পরেও দেশ ছাড়ার হিড়িক কমেনি। বৈধ কাগজ দেখিয়ে দেশ ছাড়তে চাইছেন অনেকে। কেউ আবার আমেরিকা-সহ বিভিন্ন দেশের কাছে অনুরোধ করছেন যাতে তাঁদের আশ্রয় দেওয়া হয়। সব মিলিয়ে চরম অরাজকতা কাবুল বিমানবন্দরের বাইরে। সূত্র : আনন্দবাজার

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
abdullah idrish ২১ আগস্ট, ২০২১, ৬:২৭ পিএম says : 0
আমেরিকায় ফ্রী ফ্রী যাওয়ার লোভে যারা কাতর তারা খুবই ভূল করতেছে । আমেরিকা তাদেরকে গোলাম বানিয়ে রাখবে
Total Reply(0)
সত্য উন্মোচন ২১ আগস্ট, ২০২১, ৮:১০ পিএম says : 0
হায়রে বোকার দল একদিন বুঝে আসবে কোনটা ভাল ছিল কিন্তু সেই দিন কোন কাজে আসবেনা।
Total Reply(0)
মাহমুদুল হাসান ফরিদী ২১ আগস্ট, ২০২১, ৮:১১ পিএম says : 0
এদের ইমান নিয়ে নিস্বন্দেহে সন্দেহ আছে, দারুল ইসলাম ছেড়ে দারুল কুফুরীকে প্রাধান্য দিচ্ছে।
Total Reply(0)
Anisur Rahman ২১ আগস্ট, ২০২১, ৮:১১ পিএম says : 0
হ্যাঁ আস্তে আস্তে থলের বিড়াল বেরহতে শুরু হয়েছে।
Total Reply(0)
Sayem Ahmed Polash ২১ আগস্ট, ২০২১, ৮:১১ পিএম says : 0
যুক্তরাষ্ট্র যদি আজ ঘোষণা দেয় যে বাংলাদেশ থেকে এক কোটি মানুষ যুক্তরাষ্ট্র তাদের দেশে নেবে তাহলে ভোর হ‌ওয়ার পূর্বে দেখা যাবে যে এয়ারপোর্ট ও এর আশপাশের এলাকায় দশ কোটি মানুষ জমায়েত হয়েছে এবং এক‌ই অবস্থা ইন্ডিয়ার বেলায়‌ও হবে।
Total Reply(0)
Syed Emdad Hossain ২১ আগস্ট, ২০২১, ৮:১২ পিএম says : 0
বাংলাদেশ থেকে বিমানে উঠলেই বিনা টিকিটে বিনা পাসপোর্টে বিনা ভিসায় আম্রিকা ও ব্রিটেন যাওয়া যাবে, এমন ঘোষণা দিক আম্রিকা ব্রিটেন, আর তা ফলাও করে প্রচার করুক, মিডিয়া তাঁরপর খেলা দেখুন। অথবা আম্রিকা ব্রিটেন তাঁদের দেশে নিবে এমন ঘোষণা না দিয়ে, ভারতে পাঠাবে এমন ঘোষণা দিক, তারপর দেখুন মুদ্রার অপর দিকে ছবি কেমন।
Total Reply(0)
এমডি ফাহাদ ২২ আগস্ট, ২০২১, ৫:১৮ পিএম says : 0
এরাই আমেরিকা ব্রিটিশ নেটোর হয়ে দেশের বিরুদ্ধে কাজ করছে,দেশের জনগণের বিরুদ্ধে ঈমানদার ব্যক্তিদের বিরুদ্ধে, গিয়ে জালেমদের সাথে হাত মিলিয়েছে, তারা তাদের তো এই অবস্থা হবেই।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন