ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

গর্ভপাত নিষিদ্ধের প্রতিবাদে ধর্মঘটে পোল্যান্ডের নারীরা

প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : গর্ভপাত নিষিদ্ধ করে সরকারের নতুন প্রস্তাবের বিরুদ্ধে ধর্মঘট পালিত হয়েছে পোল্যান্ডে। সরকারের প্রস্তাবের বিরোধিতা করে দেশটির নারীরা গতকাল ধর্মঘট পালন করেছেন। তারা কাজে যাননি, যাননি স্কুল কলেজেও, এমনকি করেননি ঘরের কাজও। গতকাল সকাল থেকেই রাজধানী ওয়ারশ’তে বিক্ষোভকারীরা কালো কাপড় পরে মিছিল করেছেন। তারা দিনটির নাম দেন ব্ল্যাক মানডে, মানে ‘কালো সোমবার’।
ধর্মঘটে যোগ দিয়ে নিজেদের দোকানপাট বন্ধ রাখে বহু প্রতিষ্ঠান। আইসল্যান্ডে ১৯৭৫ সালে পালিত সর্বাত্মক নারী ধর্মঘটের মতই পালন হচ্ছে এই কর্মসূচি। তবে দেশটির বড় শহরগুলোর বাইরের এলাকাগুলোয় এই কর্মসূচি কতটা পালিত হয়েছে সেটা জানা যায়নি।
এ কর্মসূচির বিপরীতে অবশ্য পোল্যান্ডের বিভিন্ন অঞ্চলে গর্ভপাত বিরোধী বিক্ষোভও হয়েছে। গর্ভপাতকে পুরোপুরি নিষিদ্ধ করার প্রস্তাব প্রথম এসেছিল স্টপ অ্যাবরশন নামে একটি গ্রুপের পক্ষ থেকে। এরপর বিষয়টি নিয়ে পার্লামেন্টে বিতর্ক অনুষ্ঠিত হয়।
আইনটি পাস হলে আদালত সেই সব নারীদের পাঁচ বছরের কারাদ- দিতে পারবে, যারা গর্ভপাত করাবেন। যেসব চিকিৎসক এ প্রক্রিয়ায় সহায়তা করবেন, শাস্তি দেয়া যাবে তাদেরও। তবে আইনটির বিপক্ষের মানুষেরা বলছেন, আইনটি পাস হলে কোন নারীর অনিচ্ছাকৃত বা দুর্ঘটনাবশত গর্ভপাত ঘটলে সেটিও তদন্ত করে দেখা হবে। ফলে আইনটির অপব্যবহারের আশঙ্কা রয়েছে। সূত্র : বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন