বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

জাপানের বিনিয়োগকারীদের জন্য এক্সক্লুসিভ ইকোনমিকস জোন হচ্ছে

সংসদে মতিয়া চৌধুরী

প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জাপানের ব্যবসায়ীরা বাংলাদেশে আরও বিনিয়োগে আগ্রহী জানিয়ে সংসদ কার্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্তমন্ত্রী ও কৃষিমন্ত্রী
মতিয়া চৌধুরী বলেছেন, জাপানের বিনিয়োগকারীদের জন্য এক্সক্লুসিভ ইকোনমিকস জোন প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দেয়ায় জাপান সরকার জাইকার মাধ্যমে ঢাকার সন্নিকটে অর্থনৈতিক অঞ্চল স্থাপনের জন্য প্রাক সম্ভাব্যতা জরিপ এবং প্রাথমিকভাবে গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার নয়নপুর এবং নারায়ণগঞ্জ জেলায় জমি নির্বাচন করেছে। গাজীপুর জেলার নয়নপুর এবং নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল স্থাপনের প্রস্তাব বেপজা গভর্নিং বোর্ড সভায় অনুমোদিত হয়েছে। জাপানী বিনিয়োগকারীরা প্রথম পর্যায়ে বাংলাদেশে অন্তত পক্ষে একটি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করবে।
গতকাল সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এতথ্য জানান।
মন্ত্রী জানান, বাংলাদেশ সরকার এই সুযোগ কাজে লাগানোর জন্য ইতোমধ্যে বিভিন্ন ধরনের কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে। জাপানের প্রধানমন্ত্রী বাংলাদেশ সফরকালে দু’দেশের মধ্যে বিভিন্ন আলোচনা ও চুক্তি এবং সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। চুক্তি স্বাক্ষরের পর জাপানী বিনিয়োগের জন্য একটি ‘টাস্ক ফোর্স’ গঠন করা হয়েছে। উক্ত ‘টাস্ক ফোর্স’ এর আওতায় ইতোমধ্যে ৩টি সভা অনুষ্ঠিত হয়েছে। দেশের শিল্পখাত বিকাশের লক্ষ্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ মূলত: সহায়ক ভূমিকা পালন করে থাকে। এর অংশ হিসেবে বিনিয়োগ প্রসার ও প্রচারের লক্ষ্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। এর মধ্যে রয়েছে দেশের অভ্যন্তরে ও বিদেশে বিনিয়োগ প্রচারের লক্ষ্যে সভা, সেমিনার আয়োজন ও বিনিয়োগ সংক্রান্ত নিউজ লেটার, ব্রশিউর মুদ্রণ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps