শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সীমানা নির্ধারণের পর জেলা পরিষদ নির্বাচন-সংসদে আইনমন্ত্রী

প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : স্থানীয় সরকার বিভাগ কর্তৃক সীমানা নির্ধারণ সম্পন্ন হলেই সরকার নির্বাচন অনুষ্ঠানের সময়সীমা প্রজ্ঞাপনদ্বারা নির্ধারণ করলে নির্বাচন কমিশন সে অনুযায়ী পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে বলে জানিয়েছেন জাতীয় সংসদ কার্যে নির্বাচন কমিশন সচিবালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ব্যারিষ্টার আনিসুল হক।
গতকাল সোমবার জাতীয় সংসদে এ কে এম রেজাউল করিম তানসেনের বগুড়া-৪ আসনের এমপির তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান মন্ত্রী।
আইনমন্ত্রী বলেন, জেলা পরিষদ আইন, ২০০০ এর সংশোধনকল্পে প্রণীত অধ্যাদেশ- এ এই নির্বাচন পরিচালনা বিধিমালা প্রণয়নের ক্ষমতা নির্বাচন কমিশনকে দেয়ায় বিধি প্রণয়নের কাজ চলমান রয়েছে। ৬১ টি জেলা পরিষদের পদ সংখ্যা ১ হাজার ২৮১ টি। প্রসঙ্গত, পার্বত্য তিনটি জেলা বাদে বাকি ৬১ জেলা পরিষদে ২০১১ সালের ১৫ ডিসেম্বর প্রথমবারের মত পদ সৃষ্টি করে প্রশাসক নিয়োগ করে সরকার। তখন স্থানীয় সরকার বিভাগসহ সরকারের বিভিন্ন পর্যায়ের ব্যক্তিরা বলেছিলেন, ছয় মাসের মধ্যে নির্বাচন দিয়ে জেলা পরিষদ গঠন করা হবে। কিন্তু এত দিনেও সেসব প্রশাসক দিয়েই চলছে জেলা পরিষদগুলো।
তবে বর্তমানে জেলা পরিষদের প্রশাসক নিয়োগের অবসান ঘটাতে জেলা প্রশাসনের নির্বাচনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে জনগণের সরাসরি অংশগ্রহণে নয়, পরিষদের চেয়ারম্যান ও অন্যান্য প্রতিনিধি নির্বাচন করা হবে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর নির্বাচিত জনপ্রতিনিধিদের ভোটে।আর নির্বাচন হবে দলীয় ভাবে।
এদিকে গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ‘ জেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ’ আবারও সংশোধনের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। ফৌজদারি মামলায় আদালতে গৃহিত অভিযোগপত্রে নাম এলে জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের সাময়িক বরখাস্ত করা এবং চেয়ারম্যানের অনুপস্থিতিতে সরকার মনোনীত কোনো ব্যক্তিকে ওই দায়িত্ব দেওয়ার সুযোগ রেখে গত ২৯ অগাস্ট জেলা পরিষদ (সংশোধন) আইন, ২০১৬’ এর খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেয় মন্ত্রিসভা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন