শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ল ৬ মাস

মুক্তিযুদ্ধে ব্যবহৃত অস্ত্র বিক্রি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

একাত্তরে মহান মুক্তিযুদ্ধে ব্যবহৃত অস্ত্র বিক্রি ও হস্তান্তর থেকে বিরত রাখতে দেয়া নিষেধাজ্ঞার মেয়াদ আরও ৬ মাস বাড়িয়েছেন হাইকোর্ট। এক আবেদনের শুনানি শেষে গতকাল রোববার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার ভার্চুয়াল ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। এ বিষয়ে পরবর্তী শুনানি আগামি ৯ সেপ্টেম্বর।

আবেদনের পক্ষে শুনানি করেন এডভোকেট শামছ্ উদ্দিন বাবুল ও সৈয়দা নাসরিন। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি এটর্নি জেনারেল নওরোজ রাসেল চৌধুরী। আগে গতবছর ৫ অক্টোবর একটি জাতীয় দৈনিকে প্রকাশিত ‘মুক্তিযুদ্ধের অস্ত্র বেচতে চায় সরকার’ শীর্ষক প্রতিবেদন প্রকাশিত হয়। এটি যুক্ত করে ওই বছর ১৫ নভেম্বর সিনিয়র এডভোকেট জেড আই খান পান্না ও আইন ও সালিশ কেন্দ্র। রিটের প্রাথমিক শুনানি শেষে গত বছর ২৪ নভেম্বর হাইকোর্ট রুল জারি করে। একই সঙ্গে বিক্রির ওপর অন্তর্বর্তীকালিন নিষেধাজ্ঞা জারি করেন। একাত্তরে মুক্তিযুদ্ধের সময় ব্যবহৃত অস্ত্র ও আগ্নেয়াস্ত্রগুলো বিক্রি ও হস্তান্তর কার্যক্রম কেন বেআইনি ঘোষণা করা হবে না-এই মর্মে রুল জারি করা হয়। রিটে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব, অর্থ সচিব, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বাণিজ্য সচিবসহ বিবাদীদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়।

এছাড়া একাত্তরে মুক্তিযুদ্ধের সময় ব্যবহৃত অস্ত্র বিক্রি ও হস্তান্তর থেকে বিরত রাখতে ৬ মাসের নিষেধাজ্ঞা দেন হাইকোর্ট। একই সঙ্গে মুক্তিযুদ্ধের সময় ব্যবহৃত অস্ত্র ও আগ্নেয়াস্ত্রগুলো জাতীয় ঐতিহ্য হিসেবে সংরক্ষণে কী পদক্ষেপ নেয়া হয়েছে, তা জানিয়ে বিবাদীদের ৬ মাসের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়। এর ধারাবাহিকতায় গতকাল রিটটি শুনানির জন্য ওঠে।

শুনানিতে আইন ও সালিশ কেন্দ্র’র পক্ষে সৈয়দা নাসরিন বলেন,একাত্তরে মুক্তিযুদ্ধের সময় ব্যবহৃত অস্ত্র ও আগ্নেয়াস্ত্রগুলো সংরক্ষণে নেয়া পদক্ষেপ জানিয়ে ৬ মাসের মধ্যে আদালতে প্রতিবেদন দেয়ার কথা ছিল। কিন্তু এখনও কোনো প্রতিবেদন পাইনি। অপর আইনজীবী শামছ্ উদ্দিন বাবুল শুনানিতে বলেন,বিষয়টি মনে করিয়ে দিয়ে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়ে দিতে পারেন।
কেননা ৬ মাসের নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন