শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রখ্যাত নিউরোসার্জন প্রফেসর ডা. এল এ কাদেরীর ইন্তেকাল

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২১, ১২:২৮ এএম

দেশের প্রখ্যাত নিউরোসার্জন ও বিএমএ চট্টগ্রামের সাবেক সভাপতি প্রফেসর ডা. এল এ কাদেরী (৮১) গতকাল রোববার নগরীর বেসরকারি হাসপাতাল সিএসসিআরে ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি দীর্ঘদিন থেকে ক্যান্সারসহ বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছিলেন। তিনি চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের নিউরোসার্জারী বিভাগের প্রতিষ্ঠাতা ও বিভাগীয় প্রধান এবং বেসরকারি বিশ^বিদ্যালয় ইউএসটিসির প্রো-ভিসির দায়িত্ব পালন করেন।
গতকাল বাদ আছর চট্টগ্রাম মেডিকেল কলেজ মাঠ, বাদ এশা দেওয়ান বাজার মোহাম্মদ জামে মসজিদে তার দুই দফা নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। আজ সোমবার বেলা ১১টায় জমিয়তুল ফালাহ ময়দানে তৃতীয় এবং হাটহাজারীর ফটিকায় সরকারি রহমানিয়া স্কুল মাঠে চতুর্থ জানাজা শেষে হাটহাজারীতে পারিবারিক কবরস্থানে তার দাফন হওয়ার কথা রয়েছে।
এল এ কাদেরী ১৯৪১ সালের ১ অক্টোবর চট্টগ্রামের হাটহাজারীতে জন্মগ্রহণ করেন। ১৯৬৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত এমবিবিএস পরীক্ষায় সারাদেশে স্বর্ণপদকসহ প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন। ১৯৬৫ সালের ১ জানুয়ারি থেকে ১৯৬৮ সালের ২৯ এপ্রিল পর্যন্ত চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে হাউজ সার্জন, সিনিয়র হাউজ সার্জন ও ইমারজেন্সি মেডিক্যাল অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৬৮ সালে তিনি লন্ডনে ডিপ্লোমা ইন ভেনারিওলজি, ১৯৭১ সালে নিওরোসার্জারিতে এফআরসিএস এবং ১৯৭৭ সালে মাইক্রোসার্জারিতে ডিগ্রি অর্জন করেন। ১৯৭৮ সালে তার প্রচেষ্টায় চট্টগ্রাম মেডিক্যাল কলেজে নিউরোসার্জারি বিভাগ খোলা হয়। অবসর গ্রহণের পূর্ব পর্যন্ত তিনি এই বিভাগে বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন