সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মহিলা ভাইস চেয়ারম্যানদের দায়িত্ব দেয়ার দাবি

উন্নয়ন কর্মকান্ড

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৬ এএম

সারাদেশে উপজেলার উন্নয়ন মূলক কর্মকান্ডে মহিলা ভাইস চেয়ারম্যানদের দায়িত্ব পালনের ক্ষমতা দেওয়ারসহ ৮ দফা দাবিতে মানববন্ধন করেছেন বাংলাদেশ উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান অ্যাসোসিয়েশন। গতকাল বুধবার সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এসময় সভাপতির বক্তব্যে ভালুকা উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ড. সেলিনা রশিদ বলেন, এসডিজি বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ উন্নত রাষ্ট্রের দিকে এগিয়ে যাচ্ছে। দেশের উন্নয়ন ও নারীর ক্ষমতায়নে সক্রিয় অংশগ্রহণের লক্ষ্যে উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যানরা নির্বাচিত হয়েছেন। কিন্তু বাস্তবতা হচ্ছে উপজেলার উন্নয়নমূলক কর্মকান্ডে মহিলা ভাইস চেয়ারম্যানদের কোনো ভূমিকা নেই।
তিনি বলেন, এসডিজি বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ উন্নত রাষ্ট্রের দিকে এগিয়ে যাচ্ছে। দেশের উন্নয়ন ও নারীর ক্ষমতায়নে সক্রিয়ভাবে অংশগ্রহণের লক্ষ্য নিয়ে উপজেলা নারী ভাইস চেয়ারম্যানরা নির্বাচিত হয়েছেন। কিন্তু তাদের অকার্যকর করে রাখা হয়েছে। বাস্তবতা হচ্ছে উপজেলার উন্নয়নমূলক কর্মকান্ডে নারী ভাইস চেয়ারম্যানদের কোনো ভূমিকা নেই। এ সময় তিনি আট দফা দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো- এসডিজি বাস্তবায়নের লক্ষে সর্বস্তরে নারী প্রতিনিধিত্ব নিশ্চিত করা, উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যানদের প্রশাসনিক উন্নয়ন কার্যক্রমে সাক্ষরায়ণ ক্ষমতা বাস্তবায়ন করা, উন্নয়ন ফোরামের ৩ শতাংশ বরাদ্দ নারী ভাইস চেয়ারম্যানদের মাধ্যমে কার্যকর করা, উপজেলা পরিষদের উন্নয়ন বাজেটের ২৫ শতাংশ নারী উন্নয়নখাতে নারী ভাইস চেয়ারম্যানদের মাধ্যমে বাস্তবায়ন করা, মহিলা অধিদপ্তরের উপজেলা পর্যায়ে সব ধরনের উন্নয়ন কার্যক্রমে নারী ভাইস চেয়ারম্যানদের সম্পৃক্ত করা। গ্রামীণ অর্থনীতির উন্নয়নের লক্ষে নারী উদ্যোক্তা সৃষ্টির জন্য ব্যাপক প্রশিক্ষণ ও উপজেলা পর্যায়ে নারী ভাইস চেয়ারম্যানদের সে বিষয়ে দায়িত্ব দেওয়া, প্রান্তিক জনগণ ও প্রশাসনিক পর্যায়ে নারীদের সঙ্গে যোগাযোগ রক্ষার জন্য নারী ভাইস চেয়ারম্যানদের পরিবহনের ব্যবস্থা করা ও প্রত্যেক উপজেলায় নারী ভাইস চেয়ারম্যানদের উন্নয়ন কার্যক্রম তদারকির জন্য সংশ্লিষ্ট এলাকায় সংরক্ষিত আসনের নারী সংসদ সদস্যদের দায়িত্ব দেওয়ার দাবি জানানো হয়।
মানববন্ধনে বক্তব্য রাখেন, দিনাজপুর চিরিরবন্দর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোছা. লায়লা বানু, পার্বতীপুর উপজেলা পরিষদের রুকসানা বারী রূকু, পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ঋতু আক্তার, ময়মনসিংহের ফুলপুর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রোকিয়া পারভিন লাকিসহ প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন