শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিশ্বসেরা ১০০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশের ৩টি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২১, ৭:৫৫ পিএম

বিশ্বের সেরা এক হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান করে নিয়েছে দেশের তিনটি বিশ্ববিদ্যালয়। তিনটি বিশ্ববিদ্যালয় হলো ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। গত ২ সেপ্টেম্বর যুক্তরাজ্যভিত্তিক গবেষণা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত শীর্ষ তালিকায় এমনটা জানানো হয়েছে।

সাময়িকীটি ৯৯টি দেশের প্রায় ১০ হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্য থেকে সেরা এক হাজার ৬৬২টি বিশ্ববিদ্যালয়ের নামের তালিকা প্রকাশ করে। এতে ৮০০ থেকে ১০০০ এর মধ্যে অবস্থান ঢাকা বিশ্ববিদ্যালয়ের, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় আছে ১০০১ থেকে ১২০০ এর মধ্যে এবং বুয়েটের অবস্থান ১২০০ এরপর। শীর্ষ তিনে রয়েছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় এবং হাভার্ড বিশ্ববিদ্যালয়। এ ছাড়া দক্ষিণ এশিয়ার মধ্যে পাকিস্তানের ১৬টি, ভারতের ৬৩টি, নেপালের একটি এবং শ্রীলঙ্কার দুটি বিশ্ববিদ্যালয় এই তালিকায় জায়গা পেয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
মোহাম্মদ আলী ৫ সেপ্টেম্বর, ২০২১, ১১:১৫ পিএম says : 0
হবেই তো, বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে তো কেউ পড়তে যায় না, গবেষণা করতে যায় না - যায় তো চিল করতে, আড্ডা মারতে, প্রেম করতে, কনসার্টে কোমরদুলিয়ে নাঁচতে। বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে সবই হয়, পড়াশোনা ছাড়া। যেখানে বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময়ই সমাজ মাথায় ঢুকিয়ে দেয় যে, "একবার কষ্ট করে ভার্সিটিতে ভর্তি হতে পারলেই হয়। ভার্সিটিতে পড়াশোনা নাই" সেখানে আপনি এরচেয়ে ভালো কিছু আশাকরতে পারেন কি? এরপরও বাংলাদেশের তিনটা বিশ্ববিদ্যালয় যে তালিকায় এসেছে এটা অনেক ভাগ্যের ব্যাপার।
Total Reply(0)
মোঃ নুর ইসলাম ৬ সেপ্টেম্বর, ২০২১, ১:০৯ পিএম says : 0
বিশ্ববিদ্যালয় গুলোতে রাজনৈতিক নিষিদ্ধ ও রাজনৈতিক প্রভাব মুক্ত রাখা উচিত, নোংরা রাজনীতিই সকল সমস্যার মূল।
Total Reply(0)
Nurmohammad ৬ সেপ্টেম্বর, ২০২১, ৬:০০ পিএম says : 0
খুবই ভালো অবস্থানে রয়েছে বাংলাদেশের বিশ্ববিদ্যালয় গুলো। আমার মনে হয় আমাদের দেশের বিশ্ববিদ্যালয় গুলো আরো ভালো অবস্থানে যেতে পারবে যদি রাজনৈতিক ব্যাপারটা বিশ্ববিদ্যালয় থেকে বাদ দেওয়া হয়। ছাত্রদের কিসের রাজনীতি, ছাত্ররা করবে পড়াশোনা।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন