শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সের মেয়াদ হ্রাস আত্মঘাতী

৪ দফা দাবি বাস্তবায়নে মাসব্যাপী আন্দোলনের কর্মসূচি ঘোষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সের মেয়াদ হ্রাসের সিদ্ধান্তকে আত্মঘাতি উদ্যোগ বলে মনে করে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার নেতৃবৃন্দ। এই সিদ্ধান্ত বাতিলসহ ৪ দফা দাবিতে মাসব্যাপী আন্দোলনের কর্মসূচি ঘোষণা করেছেন তারা। গতকাল রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদ আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেয়া হয়। সংগঠনটির নেতৃবৃন্দ বলেন, বঙ্গবন্ধু’র শিক্ষাদর্শনের আলোকে মানবসম্পদ উন্নয়নে যখন প্রধানমন্ত্রী নানাবিধ পরিকল্পনা নিয়ে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা প্রসারে অব্যাহতভাবে কাজ করে যাচ্ছেন, সেখানে কেন শিক্ষা মন্ত্রণালয় এ ধরনের আত্মঘাতি পথে হাঁটছে, তা জাতির নিকট বোধগম্য নয়। শিক্ষা মন্ত্রণালয়ের এই আত্মঘাতি উদ্যোগ বৈশ্বিক কর্মবাজারের চ্যালেঞ্জ মোকাবেলায় অন্তরায় উল্লেখ করে বলা হয়, এটি দেশ ও জাতিকে পেছনে ঠেলে দেবে। চলমান উন্নয়নকে বাধাগ্রস্ত করবে এবং উন্নয়ন পরিকল্পনা এক সময় মুখ থুবড়ে পড়বে। নেতৃবৃন্দ শিক্ষা মন্ত্রণালয়ের এ ধরনের আত্মঘাতি উদ্যোগ বন্ধে সরাসরি প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়, মধ্যম স্তরের জনশক্তির কর্মস্পৃহা ধ্বংসের ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে শিক্ষা কোর্সের মেয়াদ হ্রাসের পদক্ষেপ নেয়া হয়েছে। তারা উল্লেখ করেন, প্রধানমন্ত্রীর সুনির্দিষ্ট নির্দেশনা থাকা সত্তে¡ও বিগত ৮-৯ বছরেও ডিপ্লোমা প্রকৌশলীদের প্রাথমিক নিযুক্তিতে বর্ধিত ইনক্রিমেন্ট, ৫০ শতাংশ পদোন্নতি, জনকল্যাণকর অর্গানোগ্রাম প্রণয়ন করা হয়নি। প্রকাশ করা হয়নি বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড ২০২০ ও ঢাকা ইমারত নির্মাণ বিধিমালার বিতর্কিত সংজ্ঞা ও বিভিন্ন ধারা/উপধারা সংশোধনপূর্বক গেজেট। এছাড়া, সকল বিদ্যুৎ কোম্পানিতে জ্যেষ্ঠতার ভিত্তিতে পদোন্নতি প্রদান, পলিটেকনিক ইনস্টিটিউট ও টিভিইটি প্রতিষ্ঠানসসমূহের শিক্ষক স্বল্পতা, শ্রেণীকক্ষ, ল্যাব, ওয়ার্কসপ সংকটসহ শিক্ষকদের পদোন্নতি, দ্বিতীয় শিফটে কর্মরত শিক্ষকদের সম্মানি, স্টেপ প্রকল্পের শিক্ষকদের নিয়মিতকরণ, বেতন ভাতা প্রদান এবং ছাত্র ছাত্রীদের বৃত্তি ও ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ভাতা বৃদ্ধিসহ ইমার্জিং টেকনোলজির বেকার ডিপ্লোমা গ্রাজুয়েটদের কর্মসংস্থান ও প্রাইভেট সেক্টরের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের সম্মানজনক বেতন ও পদবী নির্ধারণের কার্যকর উদ্যোগ সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে নেয়া হয়নি। যা ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ও ছাত্র শিক্ষকদের বিক্ষুব্ধ করে তুলেছে। এটি প্রকৌশল কর্মক্ষেত্রকে উত্তপ্ত করে তুলবে বলে নেতৃবৃন্দ সরকার সতর্ক করেন।
সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ আগামী ২৫ অক্টোবরের মধ্যে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত ৪ দফা দাবি বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সরকার প্রধানের কার্যকর ভূমিকা কামনা করে মাসব্যাপী আন্দোলনের কর্মসূচি ঘোষণা করেন। ঘোষিত কর্মসূচির মধ্যে ৭ থেকে ২০ সেপ্টেম্বর দেশব্যাপী দাবির স্বপক্ষে পোস্টারিং ও লিফলেট বিতরণ, ৭ থেকে ৮ সেপ্টেম্বর ৪ দফা দাবী আদায়ে জেলায় সংবাদ সম্মেলন, ১২ সেপ্টেম্বর সকল প্রকৌশল সংস্থায় ১ ঘন্টা অতিরিক্ত কাজ করা, ১৫ সেপ্টেম্বর দাবি দিবস উপলক্ষ্যে দেশব্যাপী সমাবেশ, মানববন্ধন ও সংশ্লিষ্ট ৪টি মন্ত্রণালয়ের মন্ত্রীর নিকট দাবির সপক্ষে স্মারকলিপি প্রদান, ১৮ থেকে ২৯ সেপ্টেম্বর জেলা শাখাসমূহে কেন্দ্রীয় নেতৃবৃন্দের উপস্থিতিতে প্রতিবাদ সভা ও জেলা প্রশাসকের মাধ্যমে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে স্মারকলিপি প্রদান, ১ থেকে ৭ অক্টোবর দাবি সপ্তাহ উপলক্ষ্যে কেন্দ্রীয়ভাবে ঢাকায় সার্ভিস এসোসিয়েশনসমূহের উদ্যোগে প্রতিবাদ সমাবেশ ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের স্মারকলিপি প্রদান, ১১ অক্টোবর চট্টগ্রাম, ১৪ অক্টোবর সিলেট ও বরিশাল, ১৮ অক্টোবর ময়মনসিংহ ও খুলনা, ২১ অক্টোবর কুমিল্লা ও রংপুর এবং ২৫ অক্টোবর রাজশাহী ও ফরিদপুর বিভাগে প্রতিবাদ সমাবেশ ও বিভাগীয় কমিশনার/জেলা প্রশাসকের মাধ্যমে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে স্মারকলিপি প্রদান করা হবে। এরপরও দাবি বাস্তবায়নে স্পষ্ট অগ্রগতি পরিলক্ষিত না হলে পরবর্তীতে অধিকতর কঠোর আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হবে।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগ্রাম পরিষদের সদস্য সচিব মির্জা এটিএম গোলাম মোস্তফা। বিভিন্ন প্রশ্নের জবাব দেন আহবায়ক মো. ফজলুর রহমান খান। উপস্থিত ছিলেন আইডিইবি’র সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান, বাকাছাপ সভাপতি মো. মেহেদী হাসান, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম মোল্লাসহ সংগ্রাম পরিষদের নেতৃবৃন্দ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন